ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কৃষকের কাছ থেকে ধান কিনতে নীতিমালা হচ্ছে: কৃষিমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৯  

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, একটি সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে আমরা যাতে বিপুল পরিমাণ ধান সরাসরি চাষিদের কাছ থেকে কিনতে পারি সেজন্য একটি নীতিমালা হবে। প্রধানমন্ত্রী ও ক্যাবিনেটের অনুমোদন করিয়ে সুনির্দিষ্ট একটি নীতিমালার মাধ্যমে আমরা অগ্রসর হতে যাচ্ছি।বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের একটি অধিবেশন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এভাবে চললে সামনে মানুষ বোরো ধান করবে না, ভীষণ ক্ষতিগ্রস্ত হবে। আমরা চাচ্ছি, আগামী বোরোতে যাতে চাষিরা কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। সেজন্য আমরা একটি পরিকল্পনা করছি। 

তিনি বলেন, আমাদের পর্যাপ্ত গুদাম নেই, এটা অনেক বড় সমস্যা। এছাড়া ক্ষেতমজুর বা শ্রমিকের খরচের জন্য ধান উৎপাদনের খরচ বেড়ে গেছে। ধানের উৎপাদন খরচ কমানোর জন্য আমরা যান্ত্রিকীকরণের কথা বলছি। 

কৃষিযন্ত্র কিনতে ভর্তুকির ৯ হাজার কোটি টাকা রাখা হয়েছে। এখান থেকেই এটা (যান্ত্রিকীকরণ) হয়ে যাবে বলেও জানান তিনি।