ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কারচুপি ও দীর্ঘসূত্রতা রোধে এবার কিউ.আর কোড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ জুন ২০২০  

ভোটের ফলাফল কারচুপি রোধ ও ফল প্রকাশের দীর্ঘসূত্রতা কমাতে এবার কিউআর কোড (কুইক রেসপন্স কোড) ব্যবহারের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। মূলত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) আস্থা তৈরি করতে আগামীতে ফলাফল ব্যবস্থাপনায় কিউআর কোড ব্যবহার করা হবে। বিশেষ করে ইভিএম থেকে প্রিন্ট হয়ে আসা ফলাফলে কিআর কোড ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এতে বিভিন্ন কেন্দ্র থেকে রিটার্নিং কর্মকর্তার কাছে আসায় ফলাফল দ্রুত সমন্বয় করা যাবে। প্রিজাইডিং অফিসার কর্তৃক ফলাফল কারসাজির সুযোগ স্থায়ীভাবে বন্ধ হবে।

ইভিএম ব্যবহার সম্পর্কিত বিশেষ কমিটির নেতৃত্বদানকারী নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদাত হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংশ্লিষ্টদের নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। এক্ষেত্রে করোনাকালীন দুর্যোগের পর অনুষ্ঠিতব্য চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ও বিভিন্ন উপ-নির্বাচনে সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের (এনআইডি) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ইত্তেফাককে বলেন, করোনা পরবর্তী অনুষ্ঠেয় নির্বাচনগুলোয় কিউআর কোড ব্যবহার করে ফলাফল দেওয়া হবে। এতে শতভাগ স্বচ্ছতা নিশ্চিতের পাশাপাশি ভোট শেষের একঘণ্টার মধ্যেই ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, বিগত ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারের নিকট ইভিএময়ের মাধ্যমে ভোটগ্রহণের ফলাফল বিলম্বে প্রকাশের বিষয়ে জানতে চাওয়া হয়। রিটার্নিং অফিসারদ্বয় ভোটগ্রহণের ফলাফল বিলম্বে প্রকাশের বেশ কিছু কারণ উপস্থাপন করেন। চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ট্যাব ব্যবহার করে দ্রুত ফলাফল গ্রহণের বিষয়ে সভাপতি উপস্থিত সদস্যদের বক্তব্য আহ্বান করেন। গত মার্চে অনুষ্ঠিত ঐ বৈঠকে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর, জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ও সিস্টেম ম্যানেজার মো. রফিকুল হক বেশ কয়েকটি প্রস্তাব রাখেন।

আলোচনার পর সবাই প্রস্তাবগুলো বাস্তবায়নে একমত হন। এতে ফল প্রকাশ নিয়ে চারটি সিদ্ধান্ত আসে। এগুলো হলো—যে সব নির্বাচনে ইভিএময়ের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে, সে সব নির্বাচনে ভোটগ্রহণ শেষে ইভিএমের মুদ্রিত ফলাফলের কপির কিউআর কোড ব্যবহার করে অথবা ইভিএমের অডিট কার্ড ব্যবহার করে ভোট কেন্দ্রের ফলাফল রেজাল্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারে রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নিকট পাঠানো হবে। বার্তা শিটের সঙ্গে অবশ্যই ইভিএময়ের প্রিন্ট কপি স্ট্যাপলার করে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের নিকট জমা দিতে হবে। রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসার দুইটি ফলাফল শিট মিলিয়ে বেসরকারি ফলাফল চূড়ান্ত করবেন। কিউআর কোড ব্যবহার করে প্রয়োজনে ইভিএম থেকে 'T' ফরমে ফলাফল প্রিন্ট করে তা ট্যাবের মাধ্যমে প্রেরণ করতে হবে। কর্মকর্তাদের প্রশিক্ষণ ও ডেমো ভোটগ্রহণে বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে।