ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

করোনার মধ্যেই বাণিজ্য মেলা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

ফেনীতে করোনাভাইরাস সংক্রমণ আশংকার মধ্যেই শুরু হচ্ছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা। জেলা প্রশাসনের অনুমতির তোয়াক্কা না করেই শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠে এ মেলার আয়োজন করা হয়েছে।
আগামী দু’একদিনের মধ্যেই মেলার উদ্বোধন হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে এই মেলার আয়োজন নিয়ে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তীব্র ক্ষোভ প্রকাশ করছেন অনেকে। মঙ্গলবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওয়াপদা মাঠজুড়ে মেলার আয়োজন প্রায় শেষপর্যায়ে। প্রবেশপথে বসানো হয়েছে বিশালাকৃতির গেট। বিভিন্ন পণ্যের ৬০টি স্টল বসানো হয়েছে। মাঠের মাঝখানে স্থাপন করা হয়েছে একটি পানির ফোয়ারা ও আলোকসজ্জার টাওয়ার।
শিশুদের জন্য রাখা হয়েছে বিনোদনমূলক রাইডস। দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরাও স্টল সাজানোর প্রস্তুতি নিচ্ছেন। মেলায় অংশ নিতে বরিশাল থেকে এসেছেন রাফসান এন্ড নুসরাত ফুড প্রোডাক্টস নামের একটি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের বিক্রয় কর্মী নিখিল  জানিয়েছেন, এ স্টলটি দিতে আয়োজকদের সাথে ২ লাখ টাকার চুক্তি হয়েছে। প্রথমে কিছু জামানত দিয়ে পরবর্তীতে বিক্রির সাথে ধাপে ধাপে বাকি টাকা পরিশোধ করা হবে।
মাসব্যাপী মেলা হলেও দেড় থেকে দুই মাস পর্যন্ত মেলা চলবে। এদিকে মেলা আয়োজনের বিষয়টিকে ভালোভাবে দেখছে না সচেতন মহল। চলমান মহামারিতে এ মেলা বিপদ ডেকে আনতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন চিকিৎসকরাও। জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব ও সিভিল সার্জন ডা: মীর মোবারক হোসেন দিগন্ত  জানান, যেখানে করোনা পরিস্থিতিতে রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি সীমিত আকারে কিংবা স্থগিত করা হয় সেখানে মেলা আয়োজন অবশ্যই বিপদজনক।
ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি আয়নুল কবির শামীম  বলেছেন, রাষ্ট্রীয় বিধিনিষেধের মধ্যে বাণিজ্য মেলা আয়োজন কোনভাবেই সমীচিন নয়। করোনা পরিস্থিতিতে স্থানীয় ব্যবসায়ীরা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। একদিকে স্থানীয় ব্যবসায়ীদের বাঁচানো অন্যদিকে নিন্মামানের পণ্য বিক্রি করে মানুষকে প্রতারণার শিকার হওয়া থেকে বাঁচাতে হবে।
তিনি আরো জানান, সৌন্দর্য রক্ষার স্বার্থে রাজাঝির দীঘির পাড়ে হকারদের উচ্ছেদ করায় জেলা প্রশাসন ও পৌরসভাকে সাধুবাদ জানাই। তবে উচ্ছেদকৃত হকারদের পূণর্বাসন করতে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।
ফেনী জেলা প্রশাসক ও জেলা করোনা প্রতিরোধ কমিটির আহবায়ক মো: ওয়াহিদুজজামান জানান, বানিজ্য মেলা আয়োজনের জন্য কর্তৃপক্ষ আবেদন করেছেন। তবে এখনো কোনধরনের অনুমতি দেয়া হয়নি