ব্রেকিং:
সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

করোনাভাইরাস নিয়ে সোশ্যাল মিডিয়ায় ‘গুজব’ ছড়াচ্ছে বিএনপি!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

সারাবিশ্বে করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়েছে। প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমতাবস্থায় ভাইরাস থেকে সুরক্ষা পেতে মানুষকে যখন সরকার সচেতন হতে ও নিরাপদে থাকতে পরামর্শ দিচ্ছে, ঠিক তখনই দেশবিরোধী চক্র বিএনপি সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়িয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করছে।

জানা গেছে, লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় বিএনপি ও তার নেতৃত্বাধীন ২০ দল করোনাভাইরাস নিয়ে আতঙ্ক ও নেতিবাচক তথ্য ছড়াচ্ছে। জনগণের মাঝে ভীতি সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলতে করোনাভাইরাস নিয়ে সরকারের সক্ষমতা নিয়ে নানা গুজব ও মিথ্যাচার ছড়াচ্ছে।

দায়িত্বশীল একটি সূত্র বলছে, বিএনপি কোনদিনই জনগণের কথা ভাবেনি। ভাবলে তারা পেট্রোল দিয়ে মানুষ পুড়িয়ে হত্যা, সারাদেশে সিরিজ বোমা হামলা, ২১ আগস্ট গ্রেনেড হামলা, জঙ্গিবাদের পেছনে অর্থায়ন ও তৃণমূলে জঙ্গি তৎপরতা ছড়িয়ে দেয়াসহ পদ্মা সেতুতে মাথা লাগার গুজব, ছেলে ধরা গুজব, ভোলায় ধর্মীয় উসকানি দিয়ে মানুষ হত্যার মতো গুরুতর অপরাধ করতো না। তারা এগুলো মূলত সরকারকে চাপে ফেলতেই করেছে। যেমনটা শুরু করেছে আবার এখন। চক্রটি সোশ্যাল মিডিয়ায় দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মিথ্যাচার করছে। সেই মিথ্যাচারিতা এমন পর্যায়ের, যা দেখে যে কেউ তাদের ফেলা ফাঁদে পা দিতে পারেন। কারণ তারা এমনভাবে উপস্থাপন করছেন যেন, দেশে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। অথচ বিষয়টি মোটেও তেমন নয়। সবাইকে বিষয়টি আশ্বস্ত করে প্রধানমন্ত্রী রোববার (৮ মার্চ) দেশবাসীকে বলেছেন, করোনাভাইরাস নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, আমরা সারাক্ষণ মনিটর করছি।

এদিকে, লন্ডন থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলীয় হাইকমান্ডের পাশাপাশি ২০ দলীয় জোটের মিডিয়া উইংকে মোটা উৎকোচের বিনিময়ে নির্দেশনা দিয়েছেন নিজেদের সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে করোনাভাইরাস ইস্যুকে ফুলিয়ে ফাঁপিয়ে উচ্চমানের গুজবে পরিণত করতে। যাতে মানুষ সেটাকে বিশ্বাসযোগ্য ভাবে, সে ব্যাপারেও নেতাকর্মীদের খেয়াল রাখতে বলেন তারেক। সঙ্গে এও বলেন, বাজারে যত মাস্ক আছে কিনে ফেলা হোক অবিলম্বে। যাতে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয় এবং মানুষ সরকারকে ব্যর্থ হিসেবে দোষারোপ করে। পরিস্থিতি এমন পর্যায়ে নিতে হবে, যাতে করে মানুষ ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ওপর ত্যক্ত-বিরক্ত হয়ে রাজপথে আন্দোলনে নামেন। আর এই সুযোগে আমরা আমাদের নির্দিষ্ট রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করবো।

এ বিষয়ে দেশের রাজনৈতিক বিজ্ঞজনরা বলছেন, বিএনপি গুজব সৃষ্টিতে ওস্তাদ। অতীতেও তারা পদ্মা সেতুতে মাথা লাগার গুজব, ছেলে ধরা গুজব, ভোলায় ধর্মীয় উসকানি দিয়ে মানুষ হত্যার মতো জঘন্য কাজগুলো করেছে। এখনো চেষ্টা করছে করোনাভাইরাস ইস্যুতে ফায়দা লুটতে, সে কারণে তারা সোশ্যাল মিডিয়ায় অপতৎপরতা চালাচ্ছে। ইতোমধ্যে তারা বাজারে কৃত্রিম মাস্ক সংকট সৃষ্টিরও চেষ্টা করছে। এমতাবস্থায় সরকার ও আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি আপামর সাধারণ জনগণকেও অতন্দ্র প্রহরী হয়ে জেগে থাকতে হবে, যাতে তারা কোন ধরণের অপকর্ম করতে না পারে।