ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

করোনা নিয়ে সাত পরামর্শ, যেসব প্রশ্নের উত্তর জানা জরুরি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

চীন, দক্ষিণ কোরিয়া, ইরানসহ শতাধিক দেশে করোনাভাইরাসের ভয়াবহ আক্রমণে সাড়ে তিন হাজারের কাছাকাছি লোকের মৃত্যু হয়েছে। প্রায় ৫০ হাজারের বেশি মানুষ সুস্থ হলেও এক লাখ সাত হাজার লোক ভাইরাসটিতে আক্রান্ত রয়েছেন। এর মধ্যে বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন তিনজন। এরইমধ্যে দেশে করোনা ছড়িয়ে পড়ার শঙ্কা প্রকাশ করেছে বাংলাদেশের জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

করোনা সম্পর্কে সচেতন ও পরার্মশ মেনে চললে ভাইরাসটি এড়ানো যাবে। ভাইরাস প্রতিরোধে বিভিন্ন স্বাস্থ্য সংস্থা, চিকিৎসকরা নানা পরামর্শ দিচ্ছে। ভাইরাসটি সম্পর্কে সচেতনতামূলক দিকনির্দেশনা প্রদান করেছেন তারা। ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য করোনা নিয়ে সাত পরামর্শ ও সাত প্রশ্নের উত্তর জানানো হলো…

* করোনাভাইরাস নাক, মুখ ও চোখের মাধ্যমে দেহে প্রবেশ করে বলে সন্দেহ করা হয়। তাই হাত দিয়ে মুখমণ্ডল স্পর্শ না করা ও হাত সব সময় পরিষ্কার রাখা জরুরি। 

* করোনাভাইরাস প্রতিরোধ করতে বিশেষ ধরনের মাস্ক ব্যবহার করা যায়। এতে ভাইরাসের জীবাণু ছড়ানোর ঝুঁকি কমে আসবে। তাই বাড়ির বাইরে বের হলেই বিশেষ মাস্ক পরা উচিত। এছাড়া করোনার রোগী মাস্ক ব্যবহার করলে অন্যের শরীরে জীবাণু ছড়িয়ে পড়ার শঙ্কা কমবে।

* বিশ্বের শতাধিক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সুতরাং দেশে আসা-যাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। বিদেশ থেকে আসার পর শরীর স্ক্রিনিংসহ যাবতীয় পরীক্ষা করাতে হবে। মহামারি আকারে ছড়িয়ে পড়া বিদেশ থেকে কেউ দেশে ফিরলে বাড়তি সতর্কতা নিতে হবে।

* শারীরিক অসুস্থতা বোধ করলে বাড়িতে অবস্থান করুন। কারণ করোনাভাইরাস আক্রান্ত হলেই আরেকজনের দেহে ছড়িয়ে যেতে পারে। তাই নিজের বাড়িতে থাকাই ভালো।

* করোনাভাইরাসের আক্রমণে আগে বিভিন্ন ধরনের রোগ দেখা দিতেও পারে। তাই অগ্রীম ইনফ্লুয়েঞ্জার টিকা নেয়া জরুরি। তাছাড়া ভাইরাসজনিত সব টিকা গ্রহণ করা যেতে পারে।

* করোনাভাইরাস এড়াতে জীবনের স্বাভাবিক কার্যক্রম কমানো জরুরি। এমনকি অফিসের কাজ ও শিক্ষা কার্যক্রম বাসায় বসে করা যেতে পারে।

* করোনাভাইরাস এড়াতে অর্থ্যাৎ বাজারে কম যেতে খাদ্য ও ওষুধের প্রস্তুতি নিতে হবে। যতটুকু সম্ভব খাদ্য ও ওষুধ মজুদ রাখতে হবে।

করোনা নিয়ে সাতটি প্রশ্নের উত্তর

•    করোনা কী বৈশ্বিক মহামারি হবে?

করোনাভাইরাস বৈশ্বিক মহামারি আকার ধারণ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ নিয়ে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। তাই অতিরিক্ত আতঙ্কের কিছু নেই।

•    কোভিড-১৯ কতটা বিপজ্জনক?

চীনে করোনাভাইরাসে মৃত্যুর হার ২-৪ শতাংশ। চীনের বাইরে মৃত্যুর হার মাত্র ০.৭ শতাংশ। তবে দীর্ঘস্থায়ী অন্যান্য রোগ থাকলে ভাইরাসটি সহজে আক্রমণ করতে পারে।

•    কোভিড-১৯- এর লক্ষণগুলো কী?

জ্বরের সঙ্গে কফ, কাশি, জ্বর ও শ্বাসকষ্ট থাকে।

•    কোভিড-১৯ ভাইরাস কীভাবে ছড়ায়?

খুবই সহজেই ছড়ায় করোনাভাইরাস বা কোভিড-১৯। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির হাঁচি বা থেকে কারো দেহে জীবাণু ছড়াতে পারে।

•    আমরা কীভাবে সুরক্ষিত থাকতে পারি?

আক্রান্তদের আলাদা রাখার পাশাপাশি মেলামেশা কমাতে হবে। বেশি বেশি হাত পরিষ্কার করতে হবে।

•    হাত ধোয়া কতটা গুরুত্বপূর্ণ?

করোনাভাইরাস প্রতিরক্ষার মূল পদক্ষেপ হাত ধোয়া। করোনাভাইরাস যেহেতু স্পর্শের মাধ্যমে ছড়াতে পারে। তাই হাত ধোয়া খুবই গুরুত্বপূর্ণ।

•    কত সময় ধরে বা কীভাবে হাত ধুতে হবে?

টেপের পানি ছেড়ে কিছুক্ষণ রাখার পর সাবান বা জীবাণুনাশক লিক্যুইড দিয়ে হাতের তালু, পিঠ ও কবজি ভালোভাবে ডলে ঢেলে ধুতে হবে। হাতের আঙুল ও নখ ভালোভাবে ৩০ সেকেন্ড ধুতে হবে।