ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এমন মানবিক কর্মসূচী শেখ হাসিনার দ্বারাই সম্ভব

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ মে ২০২০  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মহীন শ্রমজীবী মানুষের নগদ অর্থ প্রদানের যে কর্মসূচী গ্রহণ করেছেন তা একটি মানবিক পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট।

এক যৌথ বিবৃতিতে ১৪ দলীয় জোটের নেতারা বলেন, করোনা ভাইরাসে বিপর্যস্ত দেশের এক ক্রান্তিকালে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের একটি আজ বৃহস্পতিবার দরিদ্র, কর্মহীন ও শ্রমজীবী মানুষের জন্য নগদ অর্থ প্রদানের কর্মসূচী উদ্বোধন। একজন মানবিক প্রধানমন্ত্রীর পক্ষেই দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য নগদ আর্থিক সহায়তা প্রদান কর্মসূচী গ্রহণ করা সম্ভব। অতি দরিদ্র শ্রমজীবী মানুষের মাঝে নগদ আড়াই হাজার টাকা করে দেয়া হবে, এটি আসন্ন পবিত্র ঈদকে সামনে রেখে শুধু তাদের মধ্যে স্বস্তিই দেবে না। তাদের মনে একটি আত্মবিশ্বাস সৃষ্টি হবে যে, তাদের জন্য একজন দরদি প্রধানমন্ত্রী আছেন। তিনি বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। এজন্য প্রধানমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন জানাই। ১৪ দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সব সময় ছিল এবং আছে।

১৪ দলের যৌথ বিবৃতিতে আরও বলা হয়, একটি বিষয়ে তাঁরা খুবই উদ্বিগ্ন। লকডাউন শিথিল হওয়ার সুযোগে এক শ্রেণীর দোকানদার-ব্যবসায়ী স্বাস্থ্য সুরক্ষা না মেনে ব্যবসা চালু রেখেছে ঢাকা এবং বিভিন্ন জেলা ও মফস্বল শহরে। অধিকাংশ ক্ষেত্রেই স্বাস্থ্য সুরক্ষা বিধি মানা না হওয়ায় আমরা আশঙ্কা করছি, এর মাধ্যমে ক্রমউর্ধমুখী করোনাভাইরাস আরও ব্যাপক আকার ধারণ করতে পারে। বিশেষজ্ঞদের অভিমত অনুযায়ী চলতি মাসটি খুবই বিপজ্জনক। যারা সারাবছর ব্যবসা করেছে, সেই দোকানদার ব্যবসায়ীরা ঈদ বাজারের নামে আরও বড় ধরনের ব্যবসা করার সুযোগ নিয়ে সাধারণ মানুষকে আরও বিপদের দিকে ঠেলে দিচ্ছে।

প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়ে ১৪ দলীয় জোটের নেতারা বলেন, যারা স্বাস্থ্য সুরক্ষা বিধি মানবে না, দোকানদার বা যেকোন ব্যবসায়িক প্রতিষ্ঠানই হোক তাদের প্রতিষ্ঠান সিল করে দিন। প্রয়োজনে অতি উৎসাহী ক্রেতাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নিতে হবে। আগেও দেখা গেছে, এক শ্রেণীর গার্মেন্টস ব্যবসায়ী গার্মেন্টস খোলার নামে শ্রমিক ও সাধারণ মানুষকে করোনার মতো ভয়ঙ্কর ভাইরাস ছড়িয়ে দেয়ার বিপজ্জনক খেলায় মেতেছিল। আজকের ঈদ বাজারের নামে ঢাকা ও বিভিন্ন জেলা শহরের হাজার হাজার মানুষ ঘর থেকে বের হওয়ায় ক্রমবর্ধমান করোনাভাইরাস আরও ভয়ঙ্কর আকারে যেতে পারে। এটা খুবই দুঃখজনক ও দুর্ভাগ্যজনক। প্রথম থেকে যখন সরকার বিভিন্ন আর্থিক প্রণোদনার ব্যবস্থা করেছে এবং করে যাচ্ছে, সেখানে স্বাস্থ্য সুরক্ষা না মেনে বাজার ও মার্কেট খোলার ব্যবস্থা- করোনা সংক্রমণ পরিস্থিতিকে আরও ভয়াবহ করছে। এখনই এর প্রতিরোধে কঠোরভাবে ব্যবস্থা গ্রহণ ছাড়া কোন বিকল্প নেই।

১৪ দলের যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন- আওয়ামী লীগ সভাপতিম-লীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম এমপি, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি, জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, এ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভা-ারী এমপি, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডাঃ শাহাদাত হোসেন, গণআজাদী লীগের সভাপতি এস কে শিকদার, ন্যাপের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, কমিউনিস্ট কেন্দ্রের ডাঃ ওয়াজেদুল ইসলাম খান ও বাসদের রেজাউর রশীদ খান।