ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

একবছরে পাঁচগুণ মুনাফা বেড়েছে কেন্দ্রীয় ব্যাংকের

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৯  

দেশীয় ও বৈদেশিক মুদ্রার সংকট, ডলারের দর বৃদ্ধিসহ নানা কারণে মুনাফা বেড়েছে বাংলাদেশ ব্যাংকের। ২০১৮-১৯ অর্থবছরে ৪ হাজার ৪৬১ কোটি টাকা মুনাফা করেছে কেন্দ্রীয় ব্যাংক; যা আগের অর্থবছরের চেয়ে পাঁচগুণের বেশি। ২০১৭-১৮ অর্থবছরে কেন্দ্রীয় ব্যাংক মুনাফা করেছিল ৭৯২ কোটি টাকা।মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় ২০১৮-১৯ অর্থবছরের আর্থিক বিবরণী অনুমোদন করা হয়।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, বৈদেশিক মুদ্রার চাহিদার তুলনায় বাজারে সরাবরাহ কম থাকায় গেল অর্থবছরে ব্যাংকগুলোর কাছে ২৩৩ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বর্তমানে ৩২ বিলিয়ন ডলারের বেশি রিজার্ভ রয়েছে। এসব খাত থেকে ভালো মুনাফা করেছে নিয়ন্ত্রণকারী এ সংস্থা। পাশাপাশি বৈদেশিক মুদ্রার দাম বেড়ে যাওয়ায় তা সমন্বয় করা হয়েছে।

এদিকে গত অর্থবছরের ডলার বিক্রির করে বাজার থেকে প্রায় ২০ হাজার কোটি টাকা ওঠানো হয়। এতে করে স্থানীয় বাজারে টাকার সংকট সৃষ্টি হয়। এ অবস্থয় ব্যাংকগুলো ডলার কেনার পাশাপাশি রেপো ও বিশেষ তারল্য সহায়তার মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক থেকে বিশাল অংকের অর্থ ধার করে। এসব ধারের বিপরীতে ৬ শতাংশ সুদ আদায় করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া বাংলাদেশ ব্যাংক বিভিন্ন বৈদেশিক মুদ্রার যে রিজার্ভ রেখেছে, ইউরো ছাড়া বেশিরভাগ মুদ্রার দর বেড়েছে। সব মিলিয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে।

আর্থিক বিবরণীর তথ্য বলছে, বাংলাদেশ ব্যাংক ২০১৮-১৯ অর্থ বছরে চার হাজার ৪৬১ কোটি টাকা মুনাফা করেছে। এক বছরের ব্যবধানে কেন্দ্রীয় ব্যাংকের মুনাফা বেড়েছে তিন হাজার ৬৬৯ কোটি টাকা যা ৪৬৩ শতাংশ। সাম্প্রতিক কোনো বছরে এতো মুনাফা হয়নি। ২০১৭-১৮ অর্থবছর বাংলাদেশ ব্যাংক বাজারে ২৩১ কোটি ১০ লাখ ডলার বিক্রি করেছিল। ওই বছর মুনাফা হয়েছে মাত্র ৭৯২ কোটি টাকা।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মুনাফা বাড়ায় কর্মীদের উৎসাহ বোনাস বাড়ানো হয়েছে। পরিচালনা পর্ষদের বৈঠক থেকে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর সাড়ে চার মাসের মূল বেতনের সমপরিমাণ উৎসাহ বোনাস দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরের জন্য কর্মকর্তা-কর্মচারীদের চার মাসের মূল বেতনের সমপরিমাণ বোনাস দেওয়া হয়েছিল। ২০১৫ সালে নতুন বেতন স্কেল কার্যকরের আগে কেন্দ্রীয় ব্যাংক বেশ কয়েকবছর পাঁচটি করে উৎসাহ বোনাস দিয়েছিল।