ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এক মাসের মধ্যে সারাদেশে ই-পাসপোর্ট নিজস্ব প্রতিবেদক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০  

সারাদেশে আগামী এক মাসের মধ্যে ৬৭টি অফিসের মাধ্যমে একযোগে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হচ্ছে। বর্তমানে সারাদেশের ৫২টি অফিসের মাধ্যমে ই-পাসপোর্ট কার্যক্রম চালু রয়েছে। শিগগিরই বিদেশের মিশনগুলোতেও ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর সূত্র।

গতকাল বুধবার রাজধানীর উত্তরায় পাসপোর্ট পার্সোনালাইজেশন সেন্টারে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন প্রকল্প কর্তৃক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনলাইনের মাধ্যমে সারাদেশের ৯টি আঞ্চলিক অফিসে ই-পাসপোর্ট চালু উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে বক্তব্য দেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী। তিনি বলেন, ই-পাসপোর্টের নতুন প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিজেদের প্রশিক্ষিত করার পাশাপাশি পাসপোর্ট সেবা সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে আবেদনকারীদেরও প্রশিক্ষিত করার বিকল্প নেই। এ সময় তিনি জনসাধারণকে ই-পাসপোর্টের আবেদন করতে উদ্বুদ্ধ করেন। সেই সঙ্গে আবেদনকারীদের কাছে পাসপোর্ট আবেদনের প্রক্রিয়া সহজবোধ্য করার প্রয়োজনীয় উদ্যোগ নিতে কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ই-পাসপোর্ট প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ টিএম আবু আসাদ উপস্থিত ছিলেন। অনলাইনের মাধ্যমে যুক্ত ছিলেন সব বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের প্রধানসহ

উদ্বোধন হওয়া অফিসের কর্মকর্তা এবং সংশ্লিষ্ট জেলার প্রশাসকদের প্রতিনিধিরা।

প্রধানমন্ত্রী গত জানুয়ারিতে ই-পাসপোর্ট ও পাসপোর্ট পার্সোনালাইজেশন কমপ্লেক্স উদ্বোধনের পর থেকে অনলাইনে ই-পাসপোর্টের আবেদন কার্যক্রম শুরু হয়েছে। ২০১৮ সালের জুলাইয়ে জিটুজি পদ্ধতিতে জার্মানভিত্তিক কোম্পানি ভেরিডোজের সঙ্গে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার কন্ট্রোল ব্যবস্থাপনা প্রবর্তন শীর্ষক প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়।