ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এক চাঁদের কত নাম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ জুলাই ২০১৯  

রাতের আকাশে একটি পূর্ণ চাঁদ কতোই না সৌন্দর্য সৃষ্টি করে। চাঁদ যেন এক সৌন্দর্যের আঁধার। আর তাইতো  চাঁদের সৌন্দর্যের সঙ্গে প্রিয়জনকে তুলনা করেছেন কত কবি-সাহিত্যিক। কখনো এই চাঁদ এক ফালি হয়ে আকাশে উঁকি মারে। আবার কখনো রক্তিম কিংবা আধেক হয়ে নিজের রুপ ধারন করে। এক চাঁদের নামেও রয়েছে ভিন্নতা। এসব নাম সম্পর্কে তবে জেনে নিন-

 

সুপার মুন

সুপার মুন

সুপার মুন
পূর্ণিমা তো প্রতি মাসেই হয়। জ্যোৎস্না আলোকিত রাত অতি কাঠখোট্টা মানুষের মনেও জাগায় প্রেমের আকুলতা। সেই চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসে, তখন তাকে বলা হয় সুপার মুন। ফলে পূর্ণিমার চাঁদ স্বভাবতই বছরের অন্যান্য চাঁদের চেয়ে সুপার মুন আকারে বড় হয়।

 

ব্লাড মুন

ব্লাড মুন

ব্লাড মুন
চন্দ্রগ্রহণ দেখতে অনেকেই তাকিয়ে থাকেন আকাশের দিকে। বেশিরভাগ ক্ষেত্রেই সাদা চাঁদের অংশবিশেষ বা পুরোটাই ঢেকে যায় পৃথিবীর কালো ছায়ায়। কিন্তু কিছু ক্ষেত্রে গ্রহণের সময় চাঁদ ধারণ করে টকটকে লাল রং। আর এই গ্রহণকেই ডাকা হয় ব্লাড মুন নামে। গবেষকরা বলেন, পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে গেলেও এই গ্রহণে সূর্যের কিছু আলো ঠিকই পৌঁছে যায় চন্দ্র পৃষ্ঠে। এটিই এই লাল রঙের কারণ।

 

ব্লু মুন

ব্লু মুন

ব্লু মুন
নাম ব্লু মুন হলেও এই চাঁদ কিন্তু নীল রঙের না। একই মাসে দু’বার পূর্ণিমা হলে, দ্বিতীয়টিকে বলা হয় ব্লু মুন। কোনো কোনো ক্ষেত্রে অবশ্য বাতাসে থাকা ধুলোবালি এবং অন্যান্য প্রাকৃতিক কারণে চাঁদ নীল রং ধারণ করে। কিন্তু সেটাকে ব্লু মুন বলা হয় না। প্রতি তিন বছরে একবার আসে ব্লু মুন।

 

সুপার ব্লাড ব্লু মুন

সুপার ব্লাড ব্লু মুন

সুপার ব্লাড ব্লু মুন
এটি খুবই বিরল ঘটনা। আকাশের চাঁদ একই সাথে সুপার, ব্লাড ও ব্লু মুনের বৈশিষ্ট্য ধারণ করলে সেটাকে সুপার ব্লাড ব্লু মুন বলা হয়। অর্থাৎ, মাসের দ্বিতীয় পূর্ণিমায় যখন চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি চলে আসে এবং সেটি টকটকে লাল রং ধারণ করে, তখন সেটিকে সুপার ব্লাড ব্লু মুন নামেই ডাকা হয়।

 

ব্ল্যাক মুন

ব্ল্যাক মুন

ব্ল্যাক মুন
ব্ল্যাক মুনকে অবশ্য চাঁদ না বলে, চাঁদের অনুপস্থিতিই বলা ভাল। ব্ল্যাক মুনের নানা ধরনের সংজ্ঞার মধ্যে সবচেয়ে গ্রহণযোগ্যটি হলো, যে মাসে কোনো পূর্ণিমা হয়না, সেটিকেই ব্ল্যাক মুন বলা হয়। ২৮ দিনের মাস হওয়ায়, এ ঘটনা কেবল ফেব্রুয়ারি মাসেই ঘটতে পারে। ১৯ বছর পর পর আসে ব্ল্যাক মুন। সবশেষ ব্ল্যাক মুন এসেছিল এ বছরের ফেব্রুয়ারিতে। পরের ব্ল্যাক মুন আসবে ২০৩৭ সালে।