ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১ এপ্রিল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ২০২০ সালের পরীক্ষা শুরু হবে আগামী ১ এপ্রিল। তত্ত্বীয় এই পরীক্ষা চলবে ৪ মে পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ৫ থেকে ১৩ মে’র মধ্যে শেষ করতে হবে। সকালের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০টা থেকে বেলা ১টা এবং বিকালের পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত। বিগত বছরগুলোর মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মি‌নিট আগে পরীক্ষার্থী‌দের হ‌লে গি‌য়ে নিজ আসনে বসতে হবে।

বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার এই সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটি।কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার ২৮ আগস্ট সূচিটি স্বাক্ষর করেন।২০১৯ সালের তত্ত্বীয় পরীক্ষা ১ এপ্রিল শুরু হয়ে ১১ মে শেষ হয়। সেই হিসেবে এবছর পরীক্ষার সময় ৭ দিন কমানো হয়েছে।

সূচি অনুযায়ী এবারও প্রথমে বহুনির্বাচনি (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।পরীক্ষার নির্দেশনায় বলা হয়, কোনও পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। কোনও পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নেওয়া যাবে না।