ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ইউএক্স ডিজাইনে সফল নোয়াখালীর নাসির

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২০  

ফ্রিল্যান্সিংয়ে সফলতা সবার হয় না। অনেকেই মনে করেন, ফ্রিল্যান্সিং মানেই টাকা আয়, অল্প সময়ে অনেক টাকাওয়ালা বনে যাওয়া। কিন্তু বিষয়টি মোটেই এতো সহজ নয়।

সেই অসাধ্যকে যে কেউ ধরাছোঁয়ার ভিতর আছেন না এমন নয়। অনেকেই অসাধ্য সাধন করছেন কঠোর পরিশ্রম দিয়ে। তেমনই একজন নাসির উদ্দিন।

নোয়াখালির সোনাইমুড়ির এক নিভৃত গ্রাম আমিশাপাড়ার বাসিন্দা নাসির উদ্দিন। পড়াশোনা করেছেন মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন। আলিম, ফাজিল পাশের পর চলে আসেন ঢাকায়। ভর্তি হন ঢাকা কলেজে। পড়ালেখার পাশাপাশি নিজে স্বাধীন পেশা হিসেবে ফ্রিল্যান্সিং করবেন এমনটাই সংকল্প করেন নাসির।

২০১৫ সালের কথা। তখন নাসির শিখতে শুরু করেন ইউআই এবং ইউএক্স ডিজাইন। একটি অ্যাকাউন্টও খুলে নেন বৈশ্বির ফ্রিল্যান্স কাজের প্লাটফর্ম আপওয়ার্কে। তবে কাজ করতে শুরু করেন এর অনেক পরে।

নাসির টেকশহরডটকমকে বলেন, আমি যে কাজটি শিখছিলাম তাতে যেন সফল হই সেটাই ছিল লক্ষ্য। সে জন্য খুব মনোযোগ দিয়ে কাজগুলো করতে থাকি। এভাবে দুই বছর পেরিয়ে যায়। এরপর ২০১৭ সাল থেকে আপওয়ার্কে কাজ শুরু করেন তিনি।

চলতি মাসেই নাসিরের আপওয়ার্কে কাজ করার দুই বছর পূরণ হয়েছে। এই সময়ের মধ্যে নাসির আপওয়ার্ক থেকে এক লাখ ডলার আয়ের মাইলফলক পেরিয়েছেন।

নাসির বলেন, আমার জীবনের প্রথম কাজ ছিল স্পাইনার ইনকর্পোরেশনের ইউআই এবং ইউএক্স ডিজাইনার হিসেবে। এটি একটি মার্কিন প্রতিষ্ঠান।

এরপর অন্তত আরও চারটি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করেছেন নাসির।

বিভিন্ন দেশের এবং নিজ দেশের ক্লায়েন্টদের ইউআই এবং ইউএক্স ডিজাইন সাপোর্ট দিতে একটি দল তৈরি করছেন নাসির। আগামী বছরের প্রথমার্ধেই একটি দল তৈরি করে দেশে-বিদেশের ক্লায়েন্টদের ডিজাইনে কাজ করতে পারবেন বলে জানান নাসির।

নাসির বলেন, বিদেশের ক্লায়েন্টরা সবসময় চান সময়মতো ও নির্ভুল কাজ। আমি এতোদিন একা কাজ করতাম। কিন্তু দল করে কাজ করলে সেটা আরও সৃজনশীল হয়। তখন ক্লায়েন্টও খুশি হয়ে বেশি করে কাজ দিতে পারেন।

বর্তমানে রাজধানীর মোহাম্মাদপুরে থাকছেন নাসির উদ্দিন। সেখানেই তিনি একটি ছোট অফিস করে কাজ করতে চান বলেও জানান।