ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আমেরিকা ও সুইডেনে থেকেও ২ মাদ্রাসা শিক্ষক স্বপদে বহাল

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২০  

রামগঞ্জ উপজেলার ৩নং ভাদুর ইউনিয়নের সিরন্দী গ্রামের খাতুনে জান্নাত মহিলা দাখিল মাদ্রাসার আরবী শিক্ষক মাওঃ আতাউর রহমান ও ইংরেজী শিক্ষক রেশমা আক্তার বিগত ২বছর থেকে আমেরিকা ও সুইডেনে বসবাস করলেও তারা ওই মাদ্রাসায় এখনো স্বপদে বহাল রয়েছে। মাদ্রাসা সুপার মাওঃ মুরাদ হোসেন ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোনাজের হোসেনকে ম্যানেজ করেই ওই দুই শিক্ষক স্ব-পদে বহাল রয়েছেন বলে শিক্ষার্থীদের অভিভাবকরা ২০ সেপ্টেম্বর রবিবার সকালে মাদ্রাসার সামনে উপস্থিত হয়ে বিক্ষোভ শেষে এসব অভিযোগ করেছেন। মাদ্রাসার এমন অনিয়মের খবর সিরন্দী গ্রাম সহ উপজেলাব্যাপী সর্বত্র ছড়িয়ে পড়লে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৯০ইং স্থানীয় সিরন্দী গ্রামের গন্যমান্য ব্যাক্তিবর্গ ঐক্যবদ্ধ হয়ে বাঁশ কাঠ ও টিন দিয়ে খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসাটি স্থাপন করেন। সেই থেকে ধার দেনা করে পরিচালিত হওয়ার এক পর্যায়ে সরকারী এমপিও ভূক্ত হয়। এরপর মাদ্রাসা সুপার মাওঃ মুরাদ হোসেন সুপার হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে শিক্ষা প্রতিষ্ঠানে বারবার সরকারী বরাদ্ধ পাওয়ার পর চরম অনিয়মের কারনে প্রতিষ্ঠানটি উন্নয়নের কোন আলোর মখু দেখেনি। অনিয়মের এসব ধারাবাহিকতায় মাদ্রাসা সুপার মাওঃ মুরাদ হোসেন ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোনাজের হোসেনকে ম্যানেজ করে মাদ্রাসার আরবী শিক্ষক মাওঃ আতাউর রহমান ও ইংরেজী শিক্ষক রেশমা আক্তার দীর্ঘ ২ বছর থেকে আমেরিকা ও সুইডেনে অবস্থান করেও মাদ্রাসার চাকুরী স্বপদে বহাল রয়েছেন।

এব্যাপারে স্থানীয় সিরন্দী গ্রামের ইউপি মেম্বার আবদুর রহমান দুলাল বলেন, মাদ্রাসা সুপার মাওঃ মুরাদ হোসেনের কাছে বার বার প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়ে কথা বলতে চাইলেও তিনি কোন কথা বলতে রাজি নন। এছাড়াও ঘুষ বানিজ্যের মাধ্যমে সুপার ওই দুই শিক্ষককে বিদেশে যাওয়ার জন্য ব্যবস্থা করে করে দিয়েছেন। অন্যদিকে মাদাসায় উন্নয়নের জন্য ইউনিয়ন ও উপজেলা পরিষদের ছোট ছোট প্রকল্প দেখিয়ে সুপার মুরাদ হোসেন কাজ না করেই একাই ওই প্রকল্পের টাকা আত্বসাত করেছেন।

খাতুনে জান্নাত মহিলা দাখিল মাদ্রাসার সুপার মাওঃ মুরাদ হোসেন জানান, ওই দুই শিক্ষক করোনা কালীন,মাতৃত্ব কালীন, মেডিকেল সহ সকল ধরনের ছুটিতে রয়েছেন। হুট করে কোন শিক্ষককে চাকরীচ্যুত করা সম্ভব নয়। গত একমাস আগ থেকে ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক তাদের বেতনভাতা স্থগিত করে দেওয়া হয়েছে। তাছাড়া ওই দুই শিক্ষককে তড়িগড়ি করে কারন দর্শানোর নোটিশ করলে তারা আমাদের বিরুদ্ধে মামলা করতে পারে। তাই একটু ভেবে চিন্তে কাজ করতে হবে।

রামগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোনাজের হোসেন জানান, আমার জানামতে শিক্ষকরা একটানা ৩বছর যাবত ছুটি নিতে পারবে। তবে ওই সময়ের ভিতরেই কর্মস্থলে যোগদান করলে কোন সমস্যা নেই। কিন্তু ছুটিকালীন সময় কোন বেতনভাতা নেওয়া যাবেনা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমা জানান, বিষয়টি আমি জানিনা। মাদ্রাসার সাথে সংশ্লিষ্ট সকলের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।