ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আবাসন প্রকল্পে আশ্রয় পেলেন ৩০ তৃতীয় লিঙ্গের মানুষ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের আওতায় ‘প্রিয় নীড় আশ্রায়ন প্রকল্পে’ আশ্রয় পেয়েছেন ৩০ তৃতীয় লিঙ্গের মানুষ। সমাজে অবহেলিত এসব মানুষ এখন নিজেদের ঘরে শান্তিতে থাকার পাশাপাশি স্বাবলম্বী হতে শুরু করেছেন সবজি চাষ আর গো-খামার করে।

উপজলো প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জানান, তৃতীয় লিঙ্গের আশ্রায়নের জন্য এটিই প্রথম প্রকল্প। ক্রমান্বয়ে অন্যান্যদেরও এই প্রকল্পের আওতায় আনা হবে। আর নিজেদের নিরাপদ আশ্রয়স্থল পেয়ে অনেক খুশি তৃতীয় লিঙ্গের মানুষেরা।

এখানে বসবাস করা মানুষেরা জানান, ছোটবেলা থেকেই সব ক্ষেত্রেই শুধু অবহেলায়ই মিলেছে। স্কুলে শিক্ষক পড়াতে চাননি তৃতীয় লিঙ্গের মানুষ বলে। পড়শীরা হাসাহাসি করেছে তাদের চলাচল দেখে। এক সময় বাধ্য হয়েই সমাজ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে এসব তৃতীয় লিঙ্গের মানুষ।

সবশেষ প্রধানমন্ত্রীর বিশেষ প্রকল্পের মাধ্যমের ৩০ জন তৃতীয় লিঙ্গের মানুষের জন্য নিরাপদ আশ্রয় হয়েছে উল্লাপাড়া উপজেলার স্বরস্বতী নদীর পাড়ে। প্রকল্পের মাধ্যমে টিনশেড বিল্ডিং আলাদা ওয়াশরুম আর নিজেদের আলোচনা আর অনুষ্ঠান করার জন্য তৈরি হয়েছে কমিউনিটি সেন্টার। এসব স্থাপনা নিজেদের জন্য পেয়ে খুশী তৃতীয় লিঙ্গের মানুষ। এখন নিজেদেরকে তৈরি করতে চান স্বাবলম্বী মানুষ হিসেবে।

প্রকল্পে বসবাসকারীরা নিজেদের স্বাবলম্বী করতে এরই মধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। আর তা দেখে নতুন আরো কিছু পরিকল্পনা নেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব করবেন বলে জানালেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

সরকারের উদ্যোগকে স্থায়ী রূপ দিতে জেলায় আরো যত তৃতীয় লিঙ্গের মানুষ আছে তাদেরও এমন প্রকল্পের আওতায় আনার উদ্যোগ নেয়া হচ্ছে বলেও জানান ডিসি। পাশাপাশি প্রধানমন্ত্রীর এমন উদ্যোগের প্রশংসাও করেন তিনি।

অনেক অভাব থাকলেও নিরাপদ আশ্রয় মেলায় এখন অনেকটাই স্বস্তিতে তৃতীয় লিঙ্গের মানুষ। নিজেদেরকে অনন্য উচ্চতায় নিতে নিজেরাই এখন তৈরি করছেন নিজেদের।