ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আইএসের নতুন কৌশল, ‘বোমারু’ গরু

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০১৯  

মানুষের বদলে আত্মঘাতী হামলার জন্য গরুকে কাজে লাগানোর নতুন কৌশল নিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ইরাকের এক গ্রামে ‘বোমারু’ এসব গরু দেখা গেছে।
আইএসের অবস্থা এখন বেশ নাজুক। তাদের সদস্যসংখ্যা কমেছে। তাই মানুষের বদলে গরুকে বোমা হামলার জন্য ব্যবহার করছে জঙ্গি গোষ্ঠীটি। নিউইয়র্ক টাইমস এমন খবর জানিয়েছে।

গলায় বিষ্ফোরক বাঁধা গরু দুটি দেখা গেছে ইরাকের আল ইসলাহ নামক এলাকায়। সেখানকার স্থানীয় অধিবাসীরা বিস্ফোরক বাঁধা গরু দুটিকে তাদের গ্রামের উত্তর দিকে ঘুরতে দেখেছেন। আর এ খবর নিশ্চিত করেছেন প্রদেশিক পুলিশ কমান্ডারের মুখপাত্র কর্নেল গালিব আল আতিয়া।

কর্নেল গালিব বলেন, গলায় বিষ্ফোরক বাঁধা গরু দুটো গ্রামের চারপাশে ঘেরাঘুরি করছে। চলতে চলতে একসময় রিমোট দিয়ে বিস্ফোরকের বিস্ফোরণ ঘটানো হয়। বিষ্ফোরণের পর গরুগুলো মারা যায় আর ক্ষতিগ্রস্ত হয় আশেপাশের ঘরবাড়ি। তবে মানুষ হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

পুলিশ কমান্ডারের মুখপাত্রের কথা অনুযায়ী, এ হামলা এমনই ইঙ্গিত দিচ্ছে যে, মার্কিন সমর্থিত ইরাকি নিরাপত্তা বাহিনীর সঙ্গে চার বছরের যুদ্ধে জনশক্তি হারিয়ে আইএস এখন দুর্বল। তাই সশস্ত্র গোষ্ঠীটি হামলার বিকল্প হিসেবে এ পথ বেছে নিয়েছে।

দিয়ালা পুলিশ কমান্ডের নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, এলাকাটিতে আইএস এর আদর্শকে সমর্থন করে এমন কয়েকটি গ্রাম দলটিকে এই গরু দিয়ে সহায়তা করে। প্রসঙ্গত, ইরাকে দুধ এবং মাংসের জন্য প্রাণীর মূল্য অনেক। প্রত্যক্ষদর্শীরা বলছেন, এমন ঘটনা এর আগে তারা দেখেননি।