ব্রেকিং:
গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

অ্যান্টি করোনা স্প্রে মেশিন স্থাপন করেছে আবুল খায়ের গ্রুপ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ মে ২০২০  

মহামারি করোনা ভাইরাস থেকে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের সুরক্ষিত রাখতে অটোম্যাটিক জীবানুনাশক স্প্রে মেশিন স্থাপন করেছে স্বনামধন্য শিল্প প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপ। শহরের বিসিক শিল্প নগরী এলাকায় গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আবুুল খায়ের ম্যাচ ফ্যাক্টরীতে রবিবার থেকে চালু করা হয় অত্যাধুনিক এ মেশিনটি।

 

সরেজমিনে দেখা গেছে, কারখানার ভিতরে প্রবেশদ্বারে স্থাপন করা হয়েছে জীবানুনাশক স্প্রে মেশিন। প্রতিদিন তিন শিফটে শ্রমিকরা প্রবেশ ও বাহিন হওয়ার সময় মেশিনের ভিতর দিয়ে চলাচল করেন। এটি তদারকির জন্য সুপারভাইজার জাকির হোসেন, বাদশা মিয়া, আবুল কাশেম লাল মিয়া ও মহিন আলীকে দায়িত্ব দেয়া হয়। সংক্রামণ এড়াতে ফটকের বাইরেই পরীক্ষা করা হয়।শ্রমিকদের শারিরীক তাপমাত্রা।ডা. সুজন মজুমদার ও আনোয়ার হোসেন সারিবদ্ধভাবে এ দায়িত্ব পালন করছেন।

 

কারখানা কর্তৃপক্ষ জানায়, শ্রমিকদের সুরক্ষায় আবুল খায়ের গ্রুপ অটোমেটিক অ্যান্টি করোনা স্প্রেয়ার মেশিন স্থাপন করেছে। করোনা থেকে রক্ষা পেতে শরীরকে জীবাণুনাশক সাবান বা স্প্রে দিয়ে পরিষ্কারের বিকল্প নেই। জরুরি প্রয়োজনে মানুষকে বাসা থেকে বের হতে হয়। সারা শরীর বিশেষ করে শরীরের যেসব অঙ্গ মানুষের সংস্পর্শে আসে সেসব অংশ পরিষ্কার করা উচিত।

 

একাধিক শ্রমিক জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে পেটের দায়ে চাকরি করছেন। এজন্য কারখানায় যাওয়া-আসায় সতর্কভাবে চলতে হয়। কারখানায় জীবাণুনাশক স্প্রে মেশিন স্থাপনের ফলে শ্রমিকদের মাঝে কিছুটা স্বস্তি রয়েছে।

 

আবুল খায়ের ম্যাচ ফ্যাক্টরির শাখা ব্যবস্থাপক (প্রশাসন) মো. আজাদ হোসেন  জানান, করোনাভাইরাস প্রতিরোধে আবুল খায়ের গ্রুপ বিশেষ কার্যক্রম শুরু করে। সামাজিক দূরত্ব এবং স্বয়ংক্রীয় জীবাণুনাশক স্প্রে মেশিন দিয়ে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রেখেই কারখানা পরিচালনা করা হচ্ছে।

 

এদিকে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) ফেনী এর এজিএম অরবিন্দ দাস জানান, চাঁড়িপুরে ৪৫টি কারখানার মধ্যে করোনা পরিস্থিতিতে ১৫টি উৎপাদনরত রয়েছে। নিজকুঞ্জরায় ২৭টি কারখানার মধ্যে সবকটি বন্ধ রয়েছে। তবে চলমান কোন প্রতিষ্ঠানে এখনো স্প্রে মেশিন স্থাপন হয়নি বলে তিনি জানান।