ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

অরক্ষিত দেশগুলোর কণ্ঠস্বর হবে বাংলাদেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ জুন ২০২০  

মার্শাল আইল্যান্ডের কাছ থেকে  ২০২০-২২ মেয়াদে জলবায়ু পরিবর্তনে বিপন্ন দেশগুলোর জোট ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) এবং অর্থমন্ত্রীদের গ্রুপ ভালনারেবল টুয়েন্টির (ভি২০) সভাপতির দায়িত্ব গ্রহণ করেছে বাংলাদেশ। ফোরামে অগ্রাধিকার কাজগুলো এগিয়ে নেয়ার জন্য প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দিয়ে সকলকে অবদান রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অরক্ষিত দেশগুলোর কণ্ঠস্বর হবে এবং সিভিএফ এবং ভি টুয়েন্টি ২০ এর সভাপতি থাকাকালীন বৈশ্বিক প্ল্যাটফর্মে তাদের প্রভাব প্রচার করবে।’

সিভিএফ ট্রয়কা বৈঠকে ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে তিনি এই মন্তব্য করেন।

এ সময় মার্শাল আইল্যান্ডের পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী ক্যাসেন এন নেমরা এবং ইথিওপিয়ার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন কমিশনার অধ্যাপক ড. ফেকাডু বিয়েন প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যান্য অগ্রাধিকারগুলোর মধ্যে বাংলাদেশ সভাপতির দায়িত্ব পালনকালে একটি নতুন সিভিএফ এবং ভি২০ ট্রাস্ট তহবিল গঠন, জলবায়ু পরিবর্তন সম্পর্কে নতুন বিশেষ সম্ভাবনা, সিভিএফের থিম্যাটিক দূত এবং জলবায়ু পরিবর্তনের জন্য বিশেষ দূত নিয়োগ, জলবায়ু ক্ষতিগ্রস্ত মনিটরের তৃতীয় সংস্করণ প্রকাশে কাজ করবে।
 
ড. মোমেন বলেন, ‘তারা লোকসান ও ক্ষয়ক্ষতি’ এবং জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হওয়া শরণার্থীদের বিষয়গুলো তুলে ধরবেন।