ব্রেকিং:
কোটাবিরোধীতায় অশুভ শক্তি নেমেছে : ওবায়দুল কাদের প্রান্তিক মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সব করব : সামন্ত লাল চোরাই মোবাইলের স্বর্গরাজ্য চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ ফার্নিচার কর্মচারীর মৃত্যু ২২ কেজির কোরাল বিক্রি হলো ২৬ হাজার টাকায় আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের প্রতিবন্ধী তরুণকে কুকুর লেলিয়ে হত্যা করল ইসরায়েলি সেনারা ফেনী বন্যাদুর্গত ৭০০ পরিবার পেলো ত্রাণ সামগ্রী এক সপ্তাহে ৭৪১১ কোটি টাকা বাজার মূলধন হারালো ডিএসই রাজধানীতে পিতার ১ কোটি ৬৬ লাখ টাকা চুরি করলেন মেয়ে নৈশ প্রহরীকে বেঁধে বাজারে দুর্ধর্ষ ডাকাতি পচা কাঠের পোকা, দাম ৭৫ লাখ! জানেন কেন? দেশে ফিরেছেন ৬৭৯৭৪ হাজি সারাদেশে ইন্টারনেটে ধীরগতি আন্দোলনকারীরা বক্তব্য দিতে চাইলে আপিল বিভাগ বিবেচনায় নেবেন সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত জনদুর্ভোগ সৃষ্টি করলে আইনি ব্যবস্থা নেয়া হবে : ডিএমপি গমের উৎপাদন বাড়াতে সিমিট ও মেক্সিকোর সহযোগিতা জনদুর্ভোগ সৃষ্টি থেকে বিরত থাকুন : আরাফাত বঙ্গবন্ধুর সমাধিতে সমাজসেবা অধিদপ্তরের পরিচালকের শ্রদ্ধা
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

নোবিপ্রবি শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার প্রশিক্ষণ প্রদান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) অধ্যয়নরত বিভিন্ন বিভাগের ৬০ জন শিক্ষার্থীকে প্রাথমিক চিকিৎসাবিষয়ক প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নোয়াখালী শাখার প্রশিক্ষকেরা।
শনিবার (১৮ মে) প্রশিক্ষণ গ্রহণকারীদের সার্টিফিকেট প্রদানের মধ্য দিয়ে এ প্রশিক্ষণ কার্যক্রমের সমাপ্তি ঘটে।নোবিপ্রবি ব্লাড ব্রিগেডের আয়োজনে দুই দিনব্যাপী এই প্রশিক্ষণে সহযোগিতায় ছিল নোয়াখালীর মডার্ণ হাসপাতাল।

সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ও অণুজীববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. অবন্তী বড়ুয়া।

এ ছাড়াও ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি নোয়াখালী শাখার প্রশিক্ষকেরা, নোয়াখালীর মডার্ণ হাসপাতালের প্রতিনিধি এবং নোবিপ্রবি ব্লাড ব্রিগেডের সদস্যরা।

পোষা প্রাণী না রাখতে নোবিপ্রবির বঙ্গমাতা হল কর্তৃপক্ষের নির্দেশনা
নোবিপ্রবির বঙ্গবন্ধু হলের প্রভোস্ট ড. অবন্তী বড়ুয়া নোবিপ্রবি ব্লাড ব্রিগেডের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্রশিক্ষণ গ্রহণকারী শিক্ষার্থীদের অর্জিত জ্ঞানকে অন্যদের মাঝে ছড়িয়ে দেওয়া এবং বাস্তব জীবনে ব্যবহারের প্রতি গুরুত্বারোপ করেন।

নোবিপ্রবি ব্লাড ব্রিগেডের সভাপতি রাকিব রহমান এই আয়োজনের বিষয়ে বলেন, নোবিপ্রবি শিক্ষার্থীদের রক্তদানে উৎসাহিত করতে কাজ করছে নোবিপ্রবি ব্লাড ব্রিগেড। সাংগঠনিক কার্যক্রমের ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসা বিষয়ে ধারণা দিতে দুই দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল। প্রশিক্ষণে প্রাথমিক চিকিৎসার ধারণা, শক, রক্তক্ষরণ, ক্ষত, পোড়া, বিষক্রিয়া ও কামড়, হাড়ভাঙ্গা, পানিতে ডোবা ও উদ্ধার, আহত বা অসুস্থ ব্যক্তি পরিবহন বিষয়ে আলোচনা করেন প্রশিক্ষকেরা।