ব্রেকিং:
একই জমিতে ৭ ফসলের চাষ বর্জ্যব্যবস্থাপনায় সহযোগিতা বাড়ানোর তাগিদ সরকারের কড়া নজরে কোটা আন্দোলন আইটি সেক্টর থেকে ৫ বিলিয়ন ডলার রপ্তানি আয় হবে লালমনিরহাটে লাম্পি স্কিন রোগে ২ শতাধিক গরুর মৃত্যু দিনাজপুরে নদীতে নিখোঁজ দুই কৃষকের মরদেহ উদ্ধার মংলায় সুবিধাবঞ্চিত ৪৫৫ রোগীর চোখের অপারেশন সম্পন্ন সিন্দুক ভেঙে চুরি ১ কোটি ৬৬ লাখ টাকা: শান্তকে নিয়ে যা বলছে স্বজন যানজট ও জনদুর্ভোগ:শুধু শুক্রবারে সভা-সমাবেশ চেয়ে লিগ্যাল নোটিশ পেনশন নিয়ে শিক্ষকদের ভ্রান্ত ধারণা আছে: প্রধানমন্ত্রী নাটোরের রেল লাইনে পড়ে ছিল গাঁজা, কুড়াতে মানুষের ভিড় বঙ্গবন্ধুর জীবিত খুনীদেরকে ধরে আদালতের রায় কার্য করবো কোটাবিরোধীতায় অশুভ শক্তি নেমেছে : ওবায়দুল কাদের প্রান্তিক মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সব করব : সামন্ত লাল চোরাই মোবাইলের স্বর্গরাজ্য চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ ফার্নিচার কর্মচারীর মৃত্যু ২২ কেজির কোরাল বিক্রি হলো ২৬ হাজার টাকায় আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের প্রতিবন্ধী তরুণকে কুকুর লেলিয়ে হত্যা করল ইসরায়েলি সেনারা ফেনী বন্যাদুর্গত ৭০০ পরিবার পেলো ত্রাণ সামগ্রী
  • সোমবার ১৫ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৭ মুহররম ১৪৪৬

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি পুলিশের ওপর কোনো প্রভাব ফেলবে না

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩  

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি বাংলাদেশের পুলিশের ওপর কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ (ডিসি) মো. ফারুক হোসেন।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর মিন্টু রোডে অবস্থিত ডিএমপি মিডিয়া সেন্টারে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ভিসা নীতি নিয়ে গতকাল আমরা যে নিউজটা দেখেছি সেখানে বলা হয়েছে যুক্তরাষ্ট্র বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞা কার্যকর করেছে। সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কথা স্পষ্টভাবে বলা আছে। তারা বলেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের বিরুদ্ধে তারা ভিসা নীতি প্রয়োগ করেছে। এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোন কোন সদস্যের বিরুদ্ধে তারা ভিসা নীতি প্রয়োগ করেছে সেই তালিকা কিন্তু আমরা পাইনি।

তিনি বলেন, এখানে অবসরপ্রাপ্ত কোনো পুলিশ সদস্য থাকতে পারেন, আবার অন্য কোনো বাহিনীর সদস্য থাকতে পারেন। অথবা দায়িত্বে থাকা পুলিশ অফিসার বা অন্যকোনো বাহিনীর সদস্যও হতে পারেন। যাদের বিরুদ্ধে ভিসা নীতি আসবে তারা হয়তো আমেরিকাতে যেতে পারবেন না। বাংলাদেশ পুলিশের সদস্য সংখ্যা দুই লাখের উপরে। এই সদস্যদের মধ্যে কতজন যুক্তরাষ্ট্রে যেতে চায় আমার প্রশ্ন। খুবই নগণ্য কিছু সদস্য হয়তো আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখেন অথবা ছেলেমেয়েদের পাঠানোর চিন্তা করেন। এই দৃষ্টিকোণ থেকে আমরা বিশ্বাস করি বাংলাদেশ পুলিশের ওপর এই ভিসা নীতির কোনো প্রভাব পড়বে না।

ডিসি মিডিয়া বলেন, পুলিশ বাহিনী যেভাবে কাজ করে, সেই কাজের ওপরও কোনো প্রভাব পড়বে না যুক্তরাষ্ট্রের ভিসা নীতির কারণে। পুলিশ বাহিনী আইনের মধ্যে থেকে মানবাধিকার সমন্বিত রেখে কাজ করছে। পুলিশ আগে এভাবে কাজ করেছে এবং ভবিষ্যতেও করবে। এই ভিসা নীতির কারণে আমাদের কাজের গতি কোনোভাবেই থেমে যাবে না বলে বিশ্বাস করি। 

অবাধ সুষ্ঠু নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীর ভূমিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের আপত্তির সম্পর্কে ডিএমপির মুখপাত্র বলেন, আমরা তো আইনের মধ্য থেকেই কাজ করি। আগামী নির্বাচনে পুলিশ যে দায়িত্ব পালন করবে সেটা আমাদের পাশাপাশি অন্যান্য বাহিনীর লোকজনও থাকবে। নির্বাচন কমিশন আগামী নির্বাচনে যে দায়িত্ব পালন করতে আমাদের বলবে, আমরা সেভাবে দায়িত্ব পালন করব। সেই ক্ষেত্রে আমরা মনে করি না যে ভিসা নীতি দায়িত্ব পালনের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াবে।