ব্রেকিং:
রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে বুদ্ধের শিক্ষা অনুসরণ করা প্রয়োজন ফেনীর একরাম হত্যাকাণ্ড ১ দশক পরও মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামী পলাতক মেয়রের সামনেই কাউন্সিলরকে জুতাপেটা করলেন আলোচিত সেই চামেলী আজ ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক নোয়াখালীতে মাথাসহ হরিণের ৩০ কেজি মাংস উদ্ধার হাসপাতাল নয় যেন গারদখানা সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার, কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে আজ থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান
  • বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

রোগীর শরীরে ভুল রক্ত ট্রান্সফিউশনের অভিযোগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩  

কুমিল্লার মিডল্যান্ড হসপিটালে এক রোগীর শরীরে ‘এ পজেটিভ’ রক্তের পরিবর্তে ‘বি পজেটিভ’ রক্ত ট্রান্সফিউশন করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গত ১২ মার্চের এ ঘটনায় ৩০ মার্চ কুমিল্লার আদালতে মামলাটি দায়ের করা হয়। মামলায় মিডল্যান্ড হাসপাতালের চিকিৎসক নাজনীন আক্তার জাহান লুবনাকে (৫০) প্রধান আসামি করে মোট ৮জনকে অভিযুক্ত করা হয়েছে।
মামলার বিষয়টি নিশ্চিত করে এডভোকেট জয়নাল আবেদীন মাঝারী বলেন, ভুল রক্ত ট্রান্সফিউশন ও অবহেলার অভিযোগে ৩০ মার্চ কুমিল্লার আদালতে মামলা হয়েছে। আদালত মামলামটি আমলে নিয়ে কুমিল্লার সিভিল সার্জনকে তদন্তপূর্বক প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন।
এডভোকেট জয়নাল আবেদীন মাঝারী বলেন, বিষয়টি অনেক স্পর্শকাতর। মিডল্যান্ডের চিকিৎসক রোগীকে এ পজেটিভের পরিবর্তে বি-পজেটিভ রক্ত পুষ করেছে। এতে রোগীর অবস্থা আরো খারাপ হয়ে যায়। কিন্তু সেই সময়েও তারা কোনো সহযোগিতা করেনি। পরে রোগীর স্বজনরা তাকে কুচাইতলীতে (কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে) নিয়ে ভর্তি করে। সেখানে সে আইসিইতে ছিলো। ভাগ্য ভালো বেঁচে গেছে। কিন্তু এখনো রোগী খুব অসুস্থ।
ভুক্তভোগী রোগীর স্বজনরা জানান, গত ১২ মার্চ বিকালে বরুড়া উপজেলা লক্ষিপুর ইউনিয়নের পাঁচথুবী গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী হাসিনা আক্তার কুমিল্লা মিডল্যান্ড হসপিটালে চিকিৎসা নিতে আসেন। তিনি জরায়ুর প্রবলেম নিয়ে হসপিটালে ভর্তি হন। এসময় হাসপাতালের পক্ষ তেকে রোগী হাসিনা আক্তারের রক্তের গ্রুপ পরীক্ষা করে রোগীর পরিবারকে জানানো হয়, বি পজেটিভ রক্ত লাগবে। রক্ত সংগ্রহ ও ক্রস ম্যাচিংয়ের পর জানানো হয়- ‘এক ব্যাগে হবে না, আরো এক ব্যাগ রক্ত লাগবে।’ এসময় রোগীর শরীরে রক্ত পুষ করার সময় সে খুব চিৎকার চেচামেচি করছিলো।  এরই মাঝে মিডল্যান্ড হসপিটালের ল্যাব বন্ধ হয়ে যায়। তখন ল্যাব টেকনোলজিস্ট জানায়, আপনারা অন্য একটি হসপিটালে গিয়ে ব্লাড কালেকশন ও ব্লাড ক্রস ম্যাচিং করে নিয়ে আসেন। কিন্তু অন্য একটি হসপিটালে ব্লাড কালেকশন ও ক্রসম্যাচিং করতে গিয়ে দেখা যায় রোগীর ব্লাড গ্রুপের সাথে ডোনারের ব্লাড গ্রুপ মিলছে না। পরে তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
রোগীর স্বজনদের অভিযোগ ও আদালতের আদেশের বিষয়ে জানতে চাইলে কুমিল্লার সিভিল সার্জন ডা: নাসিমা আক্তার বলেন, আমরা রোগীর পরিবারের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি, সে আলোক তদন্ত কমিটি গঠনও করেছি। পরবর্তীতে আদালতের আদেশের আলোকে অধিকতর তদন্ত করে প্রতিবেদন দেওয়া হবে