ব্রেকিং:
রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

রোগীর শরীরে ভুল রক্ত ট্রান্সফিউশনের অভিযোগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩  

কুমিল্লার মিডল্যান্ড হসপিটালে এক রোগীর শরীরে ‘এ পজেটিভ’ রক্তের পরিবর্তে ‘বি পজেটিভ’ রক্ত ট্রান্সফিউশন করার অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গত ১২ মার্চের এ ঘটনায় ৩০ মার্চ কুমিল্লার আদালতে মামলাটি দায়ের করা হয়। মামলায় মিডল্যান্ড হাসপাতালের চিকিৎসক নাজনীন আক্তার জাহান লুবনাকে (৫০) প্রধান আসামি করে মোট ৮জনকে অভিযুক্ত করা হয়েছে।
মামলার বিষয়টি নিশ্চিত করে এডভোকেট জয়নাল আবেদীন মাঝারী বলেন, ভুল রক্ত ট্রান্সফিউশন ও অবহেলার অভিযোগে ৩০ মার্চ কুমিল্লার আদালতে মামলা হয়েছে। আদালত মামলামটি আমলে নিয়ে কুমিল্লার সিভিল সার্জনকে তদন্তপূর্বক প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন।
এডভোকেট জয়নাল আবেদীন মাঝারী বলেন, বিষয়টি অনেক স্পর্শকাতর। মিডল্যান্ডের চিকিৎসক রোগীকে এ পজেটিভের পরিবর্তে বি-পজেটিভ রক্ত পুষ করেছে। এতে রোগীর অবস্থা আরো খারাপ হয়ে যায়। কিন্তু সেই সময়েও তারা কোনো সহযোগিতা করেনি। পরে রোগীর স্বজনরা তাকে কুচাইতলীতে (কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে) নিয়ে ভর্তি করে। সেখানে সে আইসিইতে ছিলো। ভাগ্য ভালো বেঁচে গেছে। কিন্তু এখনো রোগী খুব অসুস্থ।
ভুক্তভোগী রোগীর স্বজনরা জানান, গত ১২ মার্চ বিকালে বরুড়া উপজেলা লক্ষিপুর ইউনিয়নের পাঁচথুবী গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী হাসিনা আক্তার কুমিল্লা মিডল্যান্ড হসপিটালে চিকিৎসা নিতে আসেন। তিনি জরায়ুর প্রবলেম নিয়ে হসপিটালে ভর্তি হন। এসময় হাসপাতালের পক্ষ তেকে রোগী হাসিনা আক্তারের রক্তের গ্রুপ পরীক্ষা করে রোগীর পরিবারকে জানানো হয়, বি পজেটিভ রক্ত লাগবে। রক্ত সংগ্রহ ও ক্রস ম্যাচিংয়ের পর জানানো হয়- ‘এক ব্যাগে হবে না, আরো এক ব্যাগ রক্ত লাগবে।’ এসময় রোগীর শরীরে রক্ত পুষ করার সময় সে খুব চিৎকার চেচামেচি করছিলো।  এরই মাঝে মিডল্যান্ড হসপিটালের ল্যাব বন্ধ হয়ে যায়। তখন ল্যাব টেকনোলজিস্ট জানায়, আপনারা অন্য একটি হসপিটালে গিয়ে ব্লাড কালেকশন ও ব্লাড ক্রস ম্যাচিং করে নিয়ে আসেন। কিন্তু অন্য একটি হসপিটালে ব্লাড কালেকশন ও ক্রসম্যাচিং করতে গিয়ে দেখা যায় রোগীর ব্লাড গ্রুপের সাথে ডোনারের ব্লাড গ্রুপ মিলছে না। পরে তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
রোগীর স্বজনদের অভিযোগ ও আদালতের আদেশের বিষয়ে জানতে চাইলে কুমিল্লার সিভিল সার্জন ডা: নাসিমা আক্তার বলেন, আমরা রোগীর পরিবারের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েছি, সে আলোক তদন্ত কমিটি গঠনও করেছি। পরবর্তীতে আদালতের আদেশের আলোকে অধিকতর তদন্ত করে প্রতিবেদন দেওয়া হবে