ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মাছচাষের জন্য জলাশয় ইজারা নিয়ে ইটভাটায় মাটি সরবরাহ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ মার্চ ২০২৩  

ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি বিল ইজারা নিয়ে শুকনো মৌসুমে এর মাটি ইটভাটায় সরবরাহের অভিযোগে ইজারাদারকে ৮০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার (২৬ মার্চ) দুপুরে সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের উজানিসার চামাউড়া বিলে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়। এ সময় মাটি কাটার কাজে ব্যবহৃত ভেকু মেশিনটি (এস্কেভেটর) জব্দ করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশাররফ হোসেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের উজানিসার এলাকায় সরকারি চামাউড়া বিল (জলাশয়) মাছচাষের জন্য জোনাকি মৎসজীবী সমিতির কাছে ইজারা দেয় প্রশাসন। শুকনো মৌসুমে এই বিলের জমিতে কৃষিকাজ করা হয়৷ কিন্তু সমিতির সভাপতি মাসুদ হায়দার এক আওয়ামী লীগ নেতার আত্মীয় পরিচয়ে ক্ষমতা দেখিয়ে দীর্ঘদিন যাবত বিলের মাটি অবৈধভাবে শুকনো মৌসুমে ইটভাটায় সরবরাহ করে আসছিলেন। এরই প্রেক্ষিতে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা প্রশাসন থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

jagonews24

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশাররফ হোসেন জানান, সরকারি জলাশয় থেকে জোর করে জমির টপসয়েল কর্তন করে ইট প্রস্তুতের জন্য রাইফা ও আশরাফ নামে দুটি ইটভাটায় নিয়ে যাওয়া হচ্ছিল। অভিযানকালে জলাশয়ের ইজারাদার সদর উপজেলার আহরন্দ গ্রামের আবু নাসেরের ছেলে মাসুদ হায়দারকে আটক করা হয়। ইটভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ এর ৫ ধারা লঙ্ঘন করে কৃষি জমির টপ সয়েল কর্তনের দায়ে ১৫ ধারায় ৮০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। অভিযানে জব্দকৃত ভেকু মেশিনটি ঘাটিয়ারা ইউনিয়ন ভূমি অফিসের জিম্মায় দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, অনুমতি ছাড়া কোনো মাটিই কাটা যাবে না। ইজারাদারের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে। সামনে যেন এই সমিতি জলাশয় ইজারা না পায়, সেই ব্যবস্থা নেবো।