ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

নকল ঔষধে সয়লাব ব্রাহ্মণপাড়া মারাত্মক ঝুঁকিতে জনস্বাস্থ্য

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

 দেশে ওষুধ শিল্পের অভাবনীয় উন্নতি ঘটলেও কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার ওষুধ দোকানগুলোতে দিন দিনই বাড়ছে নকল ও ভেজাল ওষুধের দৌরাত্ম। নকল ও ভেজাল ওষুধে সয়লাব হয়ে গেছে উপজেলার অধিকাংশ ওষুধ দোকান। এসব নকল ওষুধ সেবন করে মানুষ সুস্থ না হয়ে আরও বেশি অসুস্থ হচ্ছে। মহামারির চেয়েও ভয়ংকর মহামারি নকল ও ভেজাল ওষুধ। এতে কিডনিসহ নানা জটিলতায় ভুগছেন অনেক রোগী। এরকমই মন্তব্য চিকিৎসকদের।
ভেজাল ও নকল ঔষধ অসংখ্য মানুষের প্রাণনাশের কারণ হলেও তা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে না। রোগীদের অনেকেই মনে করছেন ঔষধ কোম্পানিগুলোর নির্দিষ্ট প্রতিনিধি থাকলেও অনেক অসাধু ঔষধ দোকানী কম মূল্যে অধিক লাভের আশায় ওষুধের পাইকারী বাজার ও ভ্রাম্যমাণ ওষুধ ব্যবসায়ীদের কাছ থেকে নকল ঔষধ সংগ্রহ করে থাকেন। এইসব ঔষধের নেই কোনো ইনভয়েস বা গ্রহণযোগ্য কাগজপত্র। এতে করে নকল ও ভেজাল ওষুধ ছড়িয়ে পড়ছে ব্রাহ্মণপাড়ার বড় বড় ঔষধ দোকানসহ উপজেলার বিভিন্ন হাট বাজারের ঔষধ দোকানগুলোতে। এসব ভেজাল ওষুধ সেবন করে রোগীরা সুস্থ হওয়ার বদলে আক্রান্ত হচ্ছে জটিল ও কঠিন রোগে। অনেক সময় এসব ওষুধ সেবনের কারণে মারাও যাচ্ছে অনেক রোগী। ঔষধ কোম্পানির নির্দিষ্ট প্রতিনিধি ছাড়া অন্য কোনো উপায়ে ঔষধ দোকানে ঔষধ সংগ্রহ করা বন্ধ হলে এই সমস্যার অনেকটাই নিয়ন্ত্রণে আসবে বলে মনে করছেন ভুক্তভোগী রোগীরাসহ এলাকার সাধারণ মানুষ।
এ ব্যপারে ব্রাহ্মণপাড়া ড্রাগিস্ট এণ্ড ক্যামিস্ট সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আবদুল আলীম খান বলেন, কিছু অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার লোভে পাইকারি বাজার থেকে ভেজাল ঔষধ ক্রয় করে নিজেদের ঔষধ দোকানে বিক্রয় করে আসছে। এই ভেজাল ঔষধের কারণে রোগীরা কিডনিসহ শারীরিক বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। আমরা ভেজাল ঔষধ বিক্রয় বন্ধে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি।
এ ব্যপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হাসনাত মোঃ মহিউদ্দিন মুবিন বলেন, বাজারে ভেজাল ঔষধ বিক্রয় বন্ধে আমরা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন সময়ে ঔষধ দোকানগুলোতে অভিযান পরিচালনা করে আসছি। অনতিবিলম্বে ভেজাল ও নকল ঔষধ বিক্রয় বন্ধে অভিযান পরিচালনা করা হবে।