ব্রেকিং:
অভিনব কায়দায় স্কুলছাত্রীর কানের সোনার দুল নিয়ে চম্পট নারী ডাকাতির পর গৃহবধূকে খুন, ৬ আসামির যাবজ্জীবন মোটরসাইকেল আরোহীদের ফুল চকলেট দিয়ে অভিনন্দন জানাল পুলিশ ইয়াবার চালান নিয়ে নোয়াখালীতে গ্রেফতার ৩ জাতিসংঘ শান্তিপদক পেলেন বাংলাদেশের ১৪০ শান্তিরক্ষী অপপ্রচারকারীদের সেবা দেবে না কানাডায় বাংলাদেশ মিশন রিটার্ন জমার সময় এক মাস বাড়ছে ‘বিনা খরচে’ সরকারিভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু শান্তি রক্ষায় যৌথ কাজ করবে বিজিবি-বিজিপি ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী উখিয়ায় ফের রোহিঙ্গা ক্যাম্পে খুন গৃহ পরিচালিকার মেয়েকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে পুড়ল ২০ দোকান ব্রাহ্মণপাড়ায় সিএনজি চালকের সীটের নিচ থেকে ৬ কেজি গাজাঁ উদ্ধার কচুয়ায় ১৯ বছর পর ১০ একর সম্পত্তি ফিরে পেলো নিরীহ পরিবার মতলব উত্তরে এসএসসিতে পাসের হার ৯০.৬৭ শহরের যানজট নিরসনে কাজ শুরু করেছে চাঁদপুর পৌরসভা কুমিল্লা বিভাগে পাশের হারে শীর্ষে চাঁদপুর জেলা যৌতুকের লোভে স্ত্রীকে হত্যা: স্বামীর মৃত্যুদণ্ড সেই সুমাইয়া জিপিএ-৫ পেয়েছে
  • বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

লক্ষ্মীপুরে ক্রেতার ভিড়ে বাড়ল ইলিশের দাম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২  

আর মাত্র দুই ঘণ্টা; রাত ১২টা বাজলেই নদী কিংবা সাগরে ইলিশ ধরতে পারবেন না জেলেরা। টানা ২২ দিন বন্ধ থাকবে ইলিশ ধরা। মা ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে এ নিষেধাজ্ঞা। এ নিষেধাজ্ঞা চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।

লক্ষ্মীপুরের মেঘনা নদীতেও ইলিশ ধরা বন্ধ থাকছে আগামী ২২ দিন। নিষিদ্ধ থাকবে মাছ ধরা, বিক্রি, বিপণন, মজুত ও পরিবহন। একই সঙ্গে উপকূলীয় এলাকায় সব বরফকলের কার্যক্রমও বন্ধ থাকবে।

ইলিশ ধরা বন্ধের খবরে শেষ মুহূর্তে জেলার বিভিন্ন হাট-বাজারে দেখা গেছে ক্রেতাদের উপচেপড়া ভিড়। চলছে ইলিশ বেচাকেনা। ক্রেতাদের ভিড়ে বেড়ে গেছে ইলিশের দামও। তবু মাছ কিনে বাড়ি ফিরছেন অনেকে। আবার অনেকে ফিরেছেন খালি হাতে।

 

শেষ মুহূর্তে বাজারে ইলিশের প্রচুর চাহিদা

শেষ মুহূর্তে বাজারে ইলিশের প্রচুর চাহিদা

রামগতি-লক্ষ্মীপুর সড়কের পাশে অর্ধশতাধিক ডালা সাজিয়ে ইলিশ মাছ নিয়ে বসেছেন বিক্রেতারা। একই চিত্র জেলা শহরের উত্তর তেমুহনী এলাকায়ও। এখানে ১৫০০-১৮০০ টাকায় বিক্রি হচ্ছে এক কেজি ওজনের ইলিশ। মাঝারি আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১০০০-১২০০ টাকায়। ৫০০-৮০০ টাকায় মিলছে জাটকা। দাম বেশি হলেও ইলিশ কিনতে পেরে খুশি ক্রেতারা। অনেকে ১০-১৫ কেজি করে ইলিশ কিনে বাড়ি ফেরেন।

পৌর শহরের মাছ বাজারে সবচেয়ে বেশি ক্রেতা ছিলেন। বাহারি রকমের মাছে ডালা সাজানো থাকলেও ক্রেতাদের নজর ছিল ইলিশের দিকে। ইলিশের চাহিদা থাকায় বিক্রেতাদের মনেও ছিল খুশির আমেজ।

ইলিশ মাছ কিনতে আসা মোহাম্মদ উল্যাহ বলেন, কাল থেকে ইলিশ ধরা বন্ধ। তাই কিছু ইলিশ কিনতে বাজারে এসেছি। দীর্ঘ দুই ঘণ্টা অপেক্ষার পর ইলিশ কিনেছি।

দাম যাই হোক ইলিশ ছাড়া বাড়ি ফিরবেন না শরের বাসিন্দা আব্দুল্যাহ। তিনি দেখে-শুনে মাছ কিনবেন। তাই একটু সময় নিয়ে এদিক-সেদিক হাঁটাহাঁটি করছেন। দর-কষাকষি করছেন ইলিশ বিক্রেতাদের সঙ্গে। প্রায় তিন ঘণ্টা সময় কাটিয়ে নিয়েছেন ১০ কেজি ইলিশ।

ইলিশ বিক্রেতা কাউছার বলেন, কাল থেকে ইলিশ ধরা বন্ধ। তাই চাহিদা বেড়েছে। সন্ধ্যা থেকে প্রায় পাঁচ মণ ইলিশ বিক্রি করেছি। আগের তুলনায় শেষ বাজারে অনেক ক্রেতা রয়েছেন।

জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, নিরাপদ প্রজননের লক্ষ্যে রাত ১২টা থেকে ২২ দিনের জন্য সমুদ্র ও নদীতে ইলিশ ধরা বন্ধ থাকবে। এরই মধ্যে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। জেলেরা এবার প্রচুর ইলিশ পেয়েছেন। তাই শেষ মুহূর্তেও বাজারে ক্রেতাদের ভিড়।