ব্রেকিং:
অভিনব কায়দায় স্কুলছাত্রীর কানের সোনার দুল নিয়ে চম্পট নারী ডাকাতির পর গৃহবধূকে খুন, ৬ আসামির যাবজ্জীবন মোটরসাইকেল আরোহীদের ফুল চকলেট দিয়ে অভিনন্দন জানাল পুলিশ ইয়াবার চালান নিয়ে নোয়াখালীতে গ্রেফতার ৩ জাতিসংঘ শান্তিপদক পেলেন বাংলাদেশের ১৪০ শান্তিরক্ষী অপপ্রচারকারীদের সেবা দেবে না কানাডায় বাংলাদেশ মিশন রিটার্ন জমার সময় এক মাস বাড়ছে ‘বিনা খরচে’ সরকারিভাবে মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু শান্তি রক্ষায় যৌথ কাজ করবে বিজিবি-বিজিপি ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী উখিয়ায় ফের রোহিঙ্গা ক্যাম্পে খুন গৃহ পরিচালিকার মেয়েকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে পুড়ল ২০ দোকান ব্রাহ্মণপাড়ায় সিএনজি চালকের সীটের নিচ থেকে ৬ কেজি গাজাঁ উদ্ধার কচুয়ায় ১৯ বছর পর ১০ একর সম্পত্তি ফিরে পেলো নিরীহ পরিবার মতলব উত্তরে এসএসসিতে পাসের হার ৯০.৬৭ শহরের যানজট নিরসনে কাজ শুরু করেছে চাঁদপুর পৌরসভা কুমিল্লা বিভাগে পাশের হারে শীর্ষে চাঁদপুর জেলা যৌতুকের লোভে স্ত্রীকে হত্যা: স্বামীর মৃত্যুদণ্ড সেই সুমাইয়া জিপিএ-৫ পেয়েছে
  • বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

২২ দিন মাছ ধরা বন্ধ,এবার ৫ কেজি চাল বেশি পাচ্ছেন চাঁদপুরের জেলেরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২  

প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণের জন্য ৭ অক্টোবর (বৃহস্পতিবার মধ্যরাত) থেকে মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন এ নিষেধাজ্ঞা থাকবে।

প্রতি বছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার মূল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ পদ্মা-মেঘনা নদীতে আসে। এ বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতি বছরের মতো এ বছরও ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সারাদেশের মতো চাঁদপুরেও জেলেরা নিষেধাজ্ঞা মেনে নিয়ে মাছ ধরার সরঞ্জাম গুছিয়ে রাখা শুরু করেছেন। জেলেরা আগে নিষেধাজ্ঞার সময় ২০ কেজি চাল পেতেন। এবার তারা পাবেন ২৫ কেজি চাল। 

এজন্য বৃহস্পতিবার সকালে মাছ ধরার সরঞ্জাম নিয়ে দল বেঁধে ঘাটে ফেরা শুরু করেন জেলেরা। তীরে নোঙর করে ফিশিং বোট, ট্রলার থেকে ইঞ্জিন, জালসহ বিভিন্ন সরঞ্জাম সরিয়ে রাখছেন।

মৎস্য কর্মকর্তারা জানান, চাঁদপুরের মতলব উত্তর উপজেলার পদ্মা-মেঘনা নদীর ষাটনল থেকে হাইমচরের চরভৈরবী এলাকা পর্যন্ত ৭০ কিলোমিটারের নিষেধাজ্ঞার সময়ে কোনো জেলে নদীতে নামতে পারবেন না। এ অঞ্চলে ৪৪ হাজার ৩৫ জন কার্ডধারী এবং নিবন্ধিত জেলে রয়েছেন।
 
জেলা সদরের তরপুরচন্ডী এলাকার নূরে আলম বলেন, সরকার ২২ দিনের নিষেধাজ্ঞা আমরা মেনে নিয়েছি। এজন্য নদী থেকে জাল উঠিয়ে ফেলেছি।

চাঁদপুর মাছ ঘাটের মাছ ব্যবসায়ী বিল্লাল বলেন, নিষেধাজ্ঞার এ সময়ে আমরা নদীর মাছ বিক্রি করব না। এ ২২ দিন পুকুরের মাছ বিক্রি করব। একইসঙ্গে জেলেদেরকে ইলিশ ধরা থেকে বিরত থাকার অনুরোধ করি।  

এ বিষয়ে চাঁদপুরের জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান জানান, সারাদেশের মতো মা ইলিশ রক্ষায় চাঁদপুরেও নদীতে ২২ দিন অভিযান পরিচালনা করা হবে। এরই মধ্যে জেলা টাস্কফোর্সের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নদীর প্রবেশ মুখে খালের মুখগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, সরকার এরই মধ্যে জেলেদের ভিজিএফ চাল বিতরণের জন্য বরাদ্দ দিয়েছে। এবার পাঁচ কেজি করে চাল বেশি দিয়েছে। জেলেরা আগে নিষেধাজ্ঞার সময় ২০ কেজি চাল পেতেন। এবার পাবেন ২৫ কেজি। এটা জেলেদের জন্য খুশির সংবাদ।