ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ভারত-বাংলাদেশ সীমান্তে দেড়শত বছরের ‘বৃটিশ জামে মসজিদ’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২২  

ফেনীর ফুলগাজী উপজেলার আমজাদহাট ইউনিয়নের সীমান্তবর্তী দেবীপুর গ্রামে কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বৃটিশ জামে মসজিদ। ভারত-বাংলাদেশ সীমান্ত রেখায় বসবাসরত মুসলিমরা এই মসজিদে নামাজ আদায় করতেন।

নোম্যান্সল্যান্ডের সীমানা পিলারের বাংলাদেশের অবস্থানে মসজিদটি দাঁড়িয়ে আছে প্রায় দেড়শত বছর। মসজিদটি দেখতে দোতলা বিশিষ্ট মনে হলেও আসলে এটি একতলা। মসজিদে নামাজ আদায় করতে আসা কয়েকজন মুসল্লীর সঙ্গে কথা বলে জানা যায়, এখনো গ্রামের বয়োবৃদ্ধ কিছু মুসল্লি তাদের বাপ-দাদাদের ঐতিহ্য ধরে রাখার জন্য এই মসজিদে এসে নামাজ আদায় করেন।

স্থানীয় ইউপি সদস্য  বলেন, মসজিদটি দেখতে দূর দুরান্ত থেকে অনেক পর্যটক আসেন এবং সংষ্কার হওয়ার কারনে মসজিদটি ফেনী জেলার স্থাপত্য শৈলীর তালিকায় অন্তর্ভুক্ত হলে মসজিদ ও মসজিদের আশপাশ ভ্রমণবিলাসীদের জন্য একটি পর্যটন স্পট হিসেবে গড়ে উঠতে পারে।

মসজিদের ইমাম জানান, বেশ কয়েকমাস আগেও এই মসজিদে ছিল না কোনো বিদুৎ, মাইক, টয়লেট বর্তমানে সবই আছে।

বাংলাদেশের যেকোন জায়গা থেকে ফেনী গিয়ে সেখান থেকে ফুলগাজী যেতে হবে। ফুলগাজী থেকে রিকশায় যাওয়া যাবে বৃটিশ জামে মসজিদ দেখতে। ঢাকা থেকে পরশুরামগামী ইস্টার লাইন বাসে সরাসরি ফুলগাজী যাওয়া যায়। এতে খরচ পড়বে প্রায় ৩০০টাকা।