ব্রেকিং:
দ্বাদশ নির্বাচনে ইসরায়েলের সহযোগিতা চায় বিএনপি ফেরিতে আটলান্টিক পাড়ি দিতে গিয়ে অসুস্থ বাংলাদেশের ক্রিকেটাররা হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

মুহুরী নদীর বাঁধ ভেঙে প্লাবন, মৎস্য ও কৃষিতে ক্ষতি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

অতিবর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ফেনীর পরশুরাম- ফুলগাজী উপজেলার ১৫টি গ্রাম। এছাড়া দুই উপজেলার কৃষি ও মৎস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকালয়ে পানি কমার সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ক্ষতির পরিমাণ।

বুধবার (২২ জুন) দুই উপজেলার বিভিন্ন স্থান ঘুরে এমন নানা ক্ষতচিহ্ন লক্ষ্য করা গেছে।

পরশুরামে কৃষিতে ক্ষতির কথা উল্লেখ করে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা পিন্টু দাশ বলেন, এখন মাঠে বড় ধরনের কোনো ফসল নেই। তারপরও চলমান বন্যায় পরশুরামে ৭০ থেকে ৭৫ হেক্টর জমির আউশ ধান এবং প্রায় ২০ হেক্টর শাক-সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পুরোপুরি পানি নেমে গেলে চূড়ান্ত ক্ষতির পরিমাণ জানা যাবে বলেন তিনি।

মৎস্য খাতে ক্ষতি প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা (অ. দা) সৈয়দ মোস্তফা জামান বলেন, বন্যার পানিতে প্রায় ১৫টির মাছের ঘের পানিতে ভেসে গেছে। ক্ষতির চূড়ান্ত পরিমাণ নির্ণয় ও ক্ষতিগ্রস্ত চাষিদের সহযোগিতা করতে মাঠ পর্যায়ে মৎস্য বিভাগ সচেষ্ট রয়েছে।

এদিকে ফুলগাজী উপজেলায় কৃষি ও মৎস্য বিভাগের তথ্যমতে, উপজেলায় প্রায় ৪৪ হেক্টর আয়তনের ২৪৫টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাসুদ রানা বলেন, মাঠে তেমন ফসল না থাকায় বিচ্ছিন্নভাবে কিছু শাক-সবজি ও আখ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে বুধবার পর্যন্ত মুহুরী নদীর পানি কমে বিপৎসীমার নিচে অবস্থান করছে বলে জানান সংশ্লিষ্ট দপ্তর।