ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

ন্যাটোতে যোগ দিলে পরিণতি ফিনল্যান্ডকেই ভোগ করতে হবে: মস্কো

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ মে ২০২২  

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ন্যাটোতে যোগ দেয়ার পরিণতির ব্যাপারে সতর্ক থাকার জন্য ফিনল্যান্ডের প্রতি আহ্বান জানিয়েছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সৌলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সানা মারিন সম্প্রতি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তারা ন্যাটো জোটে  যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের আগ্রহের কথা নিশ্চিত করেন। স্নায়ু যুদ্ধ চলাকালে এই দেশটি ন্যাটো জোটে যোগ দেয়া থেকে বিরত ছিল কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার পর ফিনল্যান্ড তার অবস্থান থেকে ইউ টার্ন নিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ন্যাটোতে যোগ দেয়ার দায়িত্ব ও পরিণতি সম্পর্কে ফিনল্যান্ডের অবগত থাকা উচিত। কারণ দেশটি এই সামরিক জোটে যোগ দিলে রাশিয়া প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে বাধ্য হবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী ন্যাটোতে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করে যে যৌথ বিবৃতি দিয়েছেন তা দেশটির পররাষ্ট্রনীতির আমূল পরিবর্তনের আভাস দিচ্ছে। এ ধরনের বিপজ্জনক পদক্ষেপের পরিণতি ও দায় হেলসিংকিকে বহন করতে হবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, ফিনল্যান্ড ন্যাটো জোটে যোগ দিলে রাশিয়ার জন্য যে নিরাপত্তা হুমকি তৈরি হবে তা প্রতিহত করতে প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে মস্কো। এই ব্যবস্থা সামরিক বা অন্য কোনা উপায়ে হতে পারে।

ন্যাটো জোট দাবি করে আসছে, এটি সম্পূর্ণভাবে আত্মরক্ষামূলক সংস্থা কিন্তু আমেরিকা এই জোটকে আগ্রাসী সংস্থা হিসেবে বিবেচনা করে। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার ১৩৪০ কিলোমিটার অভিন্ন সীমান্ত রয়েছে। ন্যাটো জোটে ফিনল্যান্ডের অন্তর্ভুক্তিকে রাশিয়া নিজের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি মনে করে।