ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

কুমিল্লায় মানব পাচারকারী চক্রের সদস্য আটক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২  

কুমিল্লার কোতোয়ালি থানা এলাকা থেকে মানব পাচারকারী চক্রের সক্রিয় সদস্য শাহ মো. আলী শাওনকে আটক করেছে র‌্যাব।

বুধবার কোতোয়ালি মডেল থানাধীন বল্লভপুর ১ নম্বর কালীর বাজার থেকে তাকে আটক করা হয়।

অভিযুক্ত শাহ মো. আলী শাওন একজন সৌদি প্রবাসী। তিনি বিভিন্ন স্থানে নিজেকে সৌদিআরবের একজন ভালো চাকরিজীবি হিসেবে পরিচয় দিতেন। সৌদিআররে পাঠিয়ে ভালো চাকরি দিতে পারবেন বলেও জানাতেন। তার টার্গেটই ছিল বিভিন্ন এলাকার সহজ সরল ব্যক্তি।

তার প্রতারণার মূল কৌশল ছিল তিনি প্রথমে বিভিন্ন ব্যক্তিকে ভ্রমণ ভিসায় সৌদি আরব নিয়ে যেতেন তারপর অন্য ব্যক্তির পাসপোর্ট দিয়ে ভুয়া আকামা (ওয়ার্ক পারমিট) করে দিতেন। এ আকামা করে দেওয়ার জন্য ভিকটিমের পরিবারের কাছ থেকে বিভিন্ন সময়ে বিপুল টাকা আদায় করে নিতেন। ভুয়া আকামার কারণে অনেককে সৌদি আরবে পুলিশের কাছে গ্রেফতার হয়ে কারাবাস করতে হতো।

এরই মধ্যে তিনি একজনকে সৌদি আরব পাঠানোর কথা বলে তার কাছ থেকে ১৯ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। পরবর্তীতে তিনি ঐ ব্যক্তিকে একটি জাল ভিসার মাধ্যমে সৌদি আরব পাঠান। জাল ভিসা নিয়ে ঐ ব্যক্তি সৌদি আরব প্রবেশ করলে পুলিশ তাকে গ্রেফতার করে জেলহাজতে পাঠায়। সৌদি আদালত তাকে ২৭ মাস জেল প্রদান করে।

পরবর্তীতে ভুক্তভোগী ২৭ মাস জেলে থেকে তার পরিবারের সহায়তায় ৫ লাখ টাকা খরচ করে সৌদি আরবের জেল থেকে গত ৫ জানুয়ারি দেশে ফিরে আসেন।

দেশে ফিরে শাহ মো. আলী শাওন এর পরিবারের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলতে গেলে তারা বিষয়টিকে কোনোরূপ গুরুত্ব না দিয়ে ভুক্তভোগীকে প্রাণনাশের হুমকি দেয়। পরবর্তীতে ভুক্তভোগী বিভিন্ন মাধ্যমে শাহ মো. আলী শাওন এর সঙ্গে যোগাযোগ করলে তার পরিবারের মতো একইভাবে বিভিন্ন হুমকি দিয়ে বিষয়টি নিয়ে চুপ থাকতে বলেন।

পরে ভুক্তভোগী গত ২২ জানুয়ারি র‌্যাব-১১,সিপিসি-২ কুমিল্লা ক্যাম্পে এ বিষয়ে লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লা একটি ছায়া তদন্ত শুরু করে এবং মাঠ পর্যায়ে গোয়েন্দা তথ্য সংগ্রহ করে।

প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মাঠ পর্যায়ে ধারাবাহিকভাবে গোয়েন্দা তৎপরতার মাধ্যমে অবশেষে বুধবার (২৬ জানুয়ারি) কুমিল্লা জেলার কোতোয়ালি মডেল থানাধীন বল্লভপুর ১ নম্বর কালীর বাজার থেকে প্রতারক শাহ মো. আলী শাওনকে আটক করা হয়। 

প্রতারক শাহ মো. আলী শাওন কোতোয়ালি থানার বল্লভপুর গ্রামের মো. আলী আজগর এর ছেলে। আটককৃতের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মানব পাচার আইনে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।