ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

নানিয়ারচর সেতু: বাণিজ্য-পর্যটনের নতুন দ্বার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২২  

রাঙামাটি জেলার নানিয়ারচর উপজেলায় চেঙ্গী নদীতে নির্মিত হয়েছে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘতম সেতু। ৫০০ মিটার দীর্ঘ এ সেতুর মাধ্যমে রাঙামাটি পার্বত্য জেলার নানিয়ারচর, লংগদু ও বাঘাইছড়ি উপজেলার যোগাযোগ, ব্যবসা বাণিজ্য এবং পর্যটনের নতুন দ্বার উন্মোচিত হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে এ সেতু উদ্বোধন করেন। উদ্বোধনের পরই এ সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। নানিয়ারচরের মানুষ এ সেতুকে পার্বত্য চট্টগ্রামের পদ্মা সেতু হিসেবে আখ্যা দিয়েছে।

জানা গেছে, ২০১৫ সালে তৎকালীন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের চেঙ্গী নদীতে সেতু নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। সে ঘোষণা বাস্তবায়নে কার্যক্রম শুরু হয় ২০১৭ সালে। সেতুর মূল অবকাঠামো নির্মাণ শুরু হয় ২০১৮ সালে। ২২৭ কোটি টাকা ব্যয়ে মাত্র তিন বছরেই অ্যাপ্রোচ সড়কসহ সেতুটি পুরোপুরি বাস্তবায়ন হয়েছে।

 

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘতম নানিয়ারচর সেতু

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দীর্ঘতম নানিয়ারচর সেতু

৫০০ মিটার দৈর্ঘ্যের সেতুটি সফলভাবে নির্মাণ করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের ২০ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন (ইসিবি)। প্রকল্প কর্মকর্তা মেজর মো. মিজানুর রহমান ফকির জানান, এ সেতু পার্বত্য চট্টগ্রামের দীর্ঘতম সেতু। সেতুটির মূল উদ্দেশ্যে- রাঙামাটি জেলা সদরের সঙ্গে নানিয়ারচর, লংগদু, বাঘাইছড়ি উপজেলার সহজ সংযোগ স্থাপন। সেতুটির কারণে এ অঞ্চলের ব্যবসা-বাণিজ্য, পর্যটন এবং যোগাযোগ ব্যবস্থায় নতুন দ্বার খুলে গেল।

নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা বলেন, এ সেতু এক সময় আমাদের স্বপ্ন ছিল। সেতুটির কারণে তিন উপজেলার নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। একটি সেতুর অভাবে মূল জেলা সদরের সঙ্গে বিচ্ছিন্ন ছিলো লংগদু ও বাঘাইছড়ি। এখন নানিয়ারচর, লংগদু ও বাঘাইছড়ি উপজেলার পারস্পরিক সংযোগ স্থাপিত হয়েছে। সরাসরি উপকৃত হয়েছে ১০ লাখের বেশি মানুষ।