ব্রেকিং:
টেলিটকে ফাইভ-জির গতি উঠলো সেকেন্ডে ১৫১২ এমবিপিএস ভোটকেন্দ্রে টাকা দিতে মেয়রের জোরাজুরি, নিল না পুলিশ আগামী দুই অধিবেশনের মধ্যে ইসি গঠনের আইন আসছে: আইনমন্ত্রী স্থায়ী কমিটির ভূমিকায় সন্দিহান বিএনপির কর্মীরা দীঘিনালায় ম্যাজিস্ট্রেটের গাড়িতে হামলা, ১৬ জন আহত আজও রাস্তায় শিক্ষার্থীরা, চেক করছে ড্রাইভিং লাইসেন্স ওমিক্রন নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন: ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার সচেষ্ট: আইসিটি প্রতিমন্ত্রী খালেদার চিকিৎসা নিয়ে নেতা-চিকিৎসকদের সমন্বয়হীনতায় ক্ষুব্ধ তারেক বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী জাল ভোট দিতে এসে ধরা, ছয় মাসের জেল ইয়াবা দেখে ফেলায় সহপাঠীকে নৃশংস হত্যা সমুদ্র দূষণে শাস্তি বাড়িয়ে সংসদে বিল পাস পুরুষশূন্য কেন্দ্রে নারীদের দীর্ঘ সারি বাংলাদেশের নারীরা সারাবিশ্বে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা ১ জানুয়ারি, মিলবে বিআরটিসি বাস সার্ভিস ৮৩ শতাংশ নারীই মনে করেন ‘বউ পেটানো ঠিক’ ঢাকায় বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেহব্যবসা করে চালিয়েছেন পড়াশোনা, জিতেছেন সুন্দরী প্রতিযোগিতায় যে কারণে পেছাল আবরার হত্যা মামলার রায়
  • সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২২ রবিউস সানি ১৪৪৩

এক জোড়া কবুতর ৩ লাখ টাকা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

হাঁস-মুরগি, ছাগল কিংবা গবাদি পশু পালন করে ব্যাপক সাফল্য অর্জনের কথা অনেক শোনা যায়। তবে কবুতর পালন করে অর্থনৈতিকভাবে সফলতা অর্জন খুব একটা শোনা না গেলেও এই সাফল্য অর্জন করে দেখিয়েছেন নরসিংদীর শিবপুরের ফাইক এন্টারপ্রাইজের পরিচালক আবুল কাশেম শেখ। 

শখের বসে কবুতর পালন শুরু করেন ২০১৬ সালে। আর এ শখই এখন রুপ নিয়েছে বাণিজ্যিক খামারে। বর্তমানে তার খামারে দেশি বিদেশি বিভিন্ন প্রজাতের ১০০ জোড় কবুতর রয়েছে। তার খামারে কবুতরের সর্বনিম্ন দাম ১০ হাজার টাকা জোড়া ও সর্বোচ্চ দাম ৩ লাখ টাকা। 

বর্তমানে যা থেকে মাসে খরচ বাদে ৫০-৬০ হাজার টাকা আয় করছেন তিনি। তার কবুতরগুলোর মধ্যে রয়েছে আমেরিকান এলজিশিয়ান মুন্ডিয়ান, মডেনা, গাজী মডেনা, জার্মান বিউটি, ডেনিস লাল, সাদা, হলুদ কালো, লাহরী, সো কিং, সিরাজী, বেনারস, কাগজি, গ্রিবাজ ও পাঙ্খি প্রজাতির কবুতর। খাবারের মধ্যে- সূর্যমুখীর ফল, গম, ভুট্টা, কলাই, মুসুরি, মুগডাল, মাসকলাই উল্লেখযোগ্য।

 

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, শিবপুর বাঁশ বাজার পাশে কাশেম শেখের বাড়িতে প্রবেশ মুখে দুটি জার্মান শেফার্ড। এই কুকুর দুটি রাতে পাহারা দেয় কবুতরের ফার্ম। কখনোই কবুতরের ওপর আক্রমণ করে না পোষ্য কুকুর দুটি। বাড়ির দ্বিতীয়তলায় ও নিচে টিনের শেডের ঘরের মধ্যে কবুতর খামারটির সুন্দর পরিবেশ। আলাদা আলাদা খাঁচায় বিভিন্ন দেশি-বিদেশি উন্নত জাতের রং-বেরঙের কবুতর। সকালে ব্যবসা প্রতিষ্ঠানে যাবার আগে কবুতর গুলোকে খাবার দিয়ে করে চলে আসেন। আবার দুপুরে গিয়ে এ গুলো দেখা শুনা করেন। এর মাঝে একজন সারাক্ষণ নিয়োজিত থাকেন। 

এ ছাড়াও সময় প্রাপ্তি সাপেক্ষে দেশের বিভিন্ন খামার থেকে পছন্দ মতো উন্নত জাতের কবুতর সংগ্রহ করে থাকে। প্রতি জোড়া কবুতর প্রতি মাসে দু-এক জোড়া বাচ্চা দেয়। আর সেই বাচ্চা বিক্রি করে আয় করেন প্রতিমাসে ৬০-৭০ হাজার টাকা।

খামারি আবুল কাশেম শেখ জানান, একসময় শুধু শখের বসে পালন করা শুরু করলেও এখন বাণিজ্যিকভাবে কবুতর পালন করছি। এসব কবুতর মোবাইল ফোনে যোগাযোগ করে ক্রয় বিক্রয় করি।

শিবপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবদুল আল শামীম জানান, আবুল কাশেম শেখ একজন সফল খামারি। উপজেলার সবচেয়ে বড় কবুতর খামার। তার খামার পরিদর্শন করে পরামর্শ দিয়ে থাকি।