ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ভালো কালভার্টে গায়েবি কাজ, তবু লাগছে ২৭ লাখ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২১  

কালভার্টের রেলিং ভালো। এরপরও ভেঙে করছে মেরামত। আর এজন্য লাগছে ২৭ লাখ টাকা। বিশ্ব ব্যাংকের অর্থায়নে লক্ষ্মীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) এমন কাজে অসন্তোষ স্থানীয়রা। মেরামতের নামে এসব টাকা লোপাটের পাঁয়তারা চলছে বলেও অভিযোগ তাদের।

এলজিইডির তত্ত্বাবধানে জেলার কমলনগর ও রামগঞ্জে চলছে কালভার্টের রেলিং মেরামতের কাজ। দুই উপজেলায় পাঁচটি কালভার্টের ভালো রেলিং ভেঙে করা হচ্ছে মেরামত। একেকটি কালভার্টের রেলিং মেরামতে ব্যয় ধরা হয়েছে সাড়ে পাঁচ থেকে সাড়ে ছয় লাখ টাকা। একটি প্যাকেজের আওতায় পুরো ব্যয় ধরা হয়েছে ২৬ লাখ ৮০ হাজার ৬৩ টাকা। যা অর্থায়ন করছে বিশ্ব ব্যাংক।

রেলিং মেরামতের এ কাজটি পায় ঠিকাদার প্রতিষ্ঠান মেসার্স আনোয়ার এন্টারপ্রাজ। এর মধ্যে চারটি হচ্ছে কমলনগরের হাজিরহাট, কাদিরপণ্ডিত হাট, মুন্সিরহাট, চরউভুতি ভবানীগঞ্জ সড়কের কালভার্ট। আরেকটি হচ্ছে রামগঞ্জের নাগেরদিঘির হাট সড়কে।

 

ভাঙা হয়েছে রেলিং

ভাঙা হয়েছে রেলিং

সরেজমিনে দেখা গেছে, পাঁচটি কালভার্টের রেলিংই ভালো। আগামী ৪০ বছরেও কিছু হবে না। অথচ এসব কালভার্টের রেলিং ভেঙে করা হচ্ছে মেরামত। ভাঙা রেলিংয়ের কলামের লোহা এখনো নতুন। শুধু তাই নয়, প্রতিটি কালভার্টের সঙ্গে সাঁটানো সাইনবোর্ডে দেখা মেলে নির্মাণকাজের তথ্য। যেখানে লেখা রয়েছে- ‘কাজ শুরু ২৫ মার্চ ২০২১ আর কাজ শেষ ১০ ফেব্রুয়ারি ২০২১’। সাইনবোর্ডে কাজ শেষ দেখালেও মাত্র দু-একটি কালভার্টের রেলিং ভেঙে মেরামত করা হয়েছে।

স্থানীয়রা জানায়, এসব কালভার্টের মেরামতের কোনো প্রয়োজন নেই। সরকারের টাকা লোপাট করতেই মেরামতের এমন নকশা। এতে ভারী হবে সরকারি কর্মকর্তাদের পকেট।

 

কালভার্টের ভাঙা রেলিং

কালভার্টের ভাঙা রেলিং

অভিযোগ করে স্থানীয়রা আরো জানায়, এসব এলাকায় কালভার্ট ভেঙে খালে পড়ে আছে। সেসব কালভার্ট মেরামত কিংবা নির্মাণের কোনো উদ্যোগ নেই। সাত-আট বছর ধরে ভেঙে পড়া কালভার্টের জন্য কোনো বাজেটও নেই। অথচ ভালো কালভার্ট সংস্কার করছে।

স্থানীয়দের এত অভিযোগ থাকলেও এসব বিষয়ে কমলনগর উপজেলা স্থানীয় সরকার প্রকৌশলী সোহেল আনোয়ার বলেন ভিন্ন কথা। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের কনসালটেন্ট দলের পরামর্শে এমন বাজেট দিয়েছে এলজিইডি। এলজিইডি শুধু তদারকি করবে আর বিল তৈর করে নির্বাহীর কার্যালয়ে পাঠাবে। ভালো রেলিং ভেঙে কেন করা হচ্ছে- এমন জবাবে কিছু বলতে পারেননি প্রকৌশলী সোহেল আনোয়ার।