ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ: শিল্পমন্ত্রী পরিবেশ রক্ষায় চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও সৌদি আরব
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

৬২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে রাজস্ব আদায়ের শীর্ষে কুমিল্লা ভ্যাট কমিশন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ জুলাই ২০২১  

বিদায়ি অর্থবছরের শেষ মাসে ৬২ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে কুমিল্লা ভ্যাট কমিশনারেট রাজস্ব আদায়ে শীর্ষে রয়েছে। এনবিআরের অধীন দেশের ১২টি ভ্যাট কমিশনারেটের কারও গত জুন মাসের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। গত মে মাসে ভ্যাট অনলাইন রিটার্ন জমায় টানা দশবার সেরা হয় কুমিল্লা। সেপ্টেম্বর ২০২০-এ বছরের সেরা মাসিক ১৫৪ শতাংশ প্রবৃদ্ধিও কুমিল্লার। করোনা মহামারিতে নিজেদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে এতসব ব্যতিক্রমী অর্জন- এর পেছনে রয়েছে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরীর নিবিড়, দক্ষ নেতৃত্ব, সার্বক্ষণিক তদারকির কারণে এই অর্জন সম্ভব হয়েছে। গতকাল এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কুমিল্লা ভ্যাট কমিশনারেটের অভাবিত এ সাফল্যের নেপথ্যে রয়েছে দেড় শতাধিক কর্মকর্তার নিরন্তর চেষ্টা, ভ্যাট প্রদানে মানুষকে উৎসাহিত ও অনুপ্রাণিত করা। এরই ধারাবাহিকতায় একজন রাজস্ব কর্মকর্তা জানতে পারেন বকেয়া টাকা দেওয়ার মতো সামর্থ্য জনৈক ইটভাটা মালিকের নেই। তখন রাজস্ব কর্মকর্তা তার পরিচিত একজনের কাছে পরবর্তী সিজনের ইট অগ্রিম বিক্রি করিয়ে দেন। বিক্রীত ৯ লাখ টাকা সরকারি কোষাগারে জমা করান।

আরেক রাজস্ব কর্মকর্তা মৃত ব্যক্তির স্ত্রীর সঙ্গে দেখা করে সন্তানদের বোঝান। মরহুমের রেখে যাওয়া ২৭ বছরের পুরনো বকেয়া সাড়ে ৯ লাখ টাকা আদায় করেন। চাঁদপুর জেলখানার জেলারের সঙ্গে সাক্ষাৎ করে ৭ লাখ টাকা বকেয়া আদায়।

এনবিআরের চেয়ারম্যান আবু হেনা রাহমাতুল মুনিম মুজিববর্ষ ও মহামারিতে চ্যালেঞ্জ গ্রহণের জন্য আহ্বান এবং বছরব্যাপী সার্বক্ষণিক তদারকি অব্যাহত রাখেন। এই অর্থবছরেই কুমিল্লা বিগত সব অর্থবছরের রেকর্ড ভেঙে সর্বোচ্চ রাজস্ব আদায় করেছে। করোনাকালেও গত অর্থবছরে রাজস্ব আদায় করেছে ৩ হাজার ১৩৪ কোটি টাকা।

এর আগে কুমিল্লা কমিশনারেটের ইতিহাসে এক অর্থবছরে সর্বোচ্চ রাজস্ব আদায় ছিল ২৯৫৪ কোটি টাকা (২০১৮-১৯ অর্থবছর)। চলতি জুন ’২১ মাসে জাতীয় রাজস্ব বোর্ডের জুন নির্ধারিত লক্ষ্যমাত্রা ৩৬৯ কোটির বিপরীতে ৫১০ কোটি টাকা আদায়। এ কমিশনারেটের সর্বোচ্চ রাজস্ব আদায় হয় আবুল খায়ের টোব্যাকো কোম্পানি লিমিটেড থেকে। সদর দফতর, কুমিল্লা ও ৬টি বিভাগে (কুমিল্লা, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া) রাজস্ব আদায়ের জন্য পৃথক টাস্কফোর্স গঠন করে রাজস্ব আদায় নিশ্চিত করা হয়েছে।

এ বিষয়ে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, মহামারিতে আগের বছরের প্রবৃদ্ধি ধরে রাখা কঠিন। সেখানে আমাদের প্রবৃদ্ধি ৬২ শতাংশ। ভয়কে জয় করে অর্জনকে এ পর্যায়ে নেওয়া সহজ ছিল না। একটি ব্যতিক্রমী পরিশ্রমী কর্মপ্রবণ উদ্যমী দলের পক্ষে এমন অর্জন সম্ভব। অর্থবছরের প্রথম থেকে দেড়শ সদস্যের টিমকে ৪৭টি জুম সভায় প্রশিক্ষিত ও নিবিড় মনিটরিং করা হয়েছে। প্রশিক্ষিত টিমের সদস্যরা নিরন্তর সেবা দিয়ে রাজস্ব আদায় নিশ্চিত করেছে।

সার্কেলগুলোর মধ্যে লাল-হলুদ-সবুজের সুস্থ প্রতিযোগিতার অভূতপূর্ব সাফল্যের অন্যতম কারণ। টিমের সদস্যরা রাত ১১টা পর্যন্ত মাঠে-অফিসে থেকে সাফল্য তালিকার ওপরে আসতে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কমিশনারেটের অধীন ১৬টি সার্কেল ও ৬টি বিভাগের সবাই আন্তরিক ছিল।