ব্রেকিং:
কোটাবিরোধীতায় অশুভ শক্তি নেমেছে : ওবায়দুল কাদের প্রান্তিক মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সব করব : সামন্ত লাল চোরাই মোবাইলের স্বর্গরাজ্য চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ ফার্নিচার কর্মচারীর মৃত্যু ২২ কেজির কোরাল বিক্রি হলো ২৬ হাজার টাকায় আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের প্রতিবন্ধী তরুণকে কুকুর লেলিয়ে হত্যা করল ইসরায়েলি সেনারা ফেনী বন্যাদুর্গত ৭০০ পরিবার পেলো ত্রাণ সামগ্রী এক সপ্তাহে ৭৪১১ কোটি টাকা বাজার মূলধন হারালো ডিএসই রাজধানীতে পিতার ১ কোটি ৬৬ লাখ টাকা চুরি করলেন মেয়ে নৈশ প্রহরীকে বেঁধে বাজারে দুর্ধর্ষ ডাকাতি পচা কাঠের পোকা, দাম ৭৫ লাখ! জানেন কেন? দেশে ফিরেছেন ৬৭৯৭৪ হাজি সারাদেশে ইন্টারনেটে ধীরগতি আন্দোলনকারীরা বক্তব্য দিতে চাইলে আপিল বিভাগ বিবেচনায় নেবেন সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত জনদুর্ভোগ সৃষ্টি করলে আইনি ব্যবস্থা নেয়া হবে : ডিএমপি গমের উৎপাদন বাড়াতে সিমিট ও মেক্সিকোর সহযোগিতা জনদুর্ভোগ সৃষ্টি থেকে বিরত থাকুন : আরাফাত বঙ্গবন্ধুর সমাধিতে সমাজসেবা অধিদপ্তরের পরিচালকের শ্রদ্ধা
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

দুর্দান্ত জয়ে বিশ্বকাপ স্বপ্নে পরের ধাপে বাংলাদেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২৩  

ফিফা ফুটবল বিশ্বকাপে অংশ নেয়া যেকোনো দলের জন্য গর্বের। বাংলাদেশের জন্য সেটা স্বপ্নের চেয়ে বেশি কিছু। তবে মানুষ বাঁচে আশায়। স্বপ্ন দেখে সেটা পূরণেই তো এগিয়ে যায় সবাই, করে চেষ্টা। তাই প্রতিবার ফিফা বিশ্বকাপে অংশ নেয়ার লক্ষ্যে বাছাইপর্বে অংশ নেয় লাল-সবুজরা। যেখানে ২০২৬ আসরের প্রাক-বাছাইয়ের ম্যাচে দুর্দান্ত জয়ে পরের ধাপে উত্তীর্ণ হয়েছে জামাল ভূঁইয়ার দল। একইসঙ্গে উজ্জ্বল হয়েছে এএফসি এশিয়ান কাপের মূল পর্বে বাংলাদেশের খেলার সম্ভাবনা।

ফিফা বিশ্বকাপ প্রাক বাছাইয়ের প্লে অফ রাউন্ডে ফিরতি লেগে ঘরের মাঠে মালদ্বীপের বিপক্ষে ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এর আগে গত ১২ অক্টোবর প্রথম লেগে মালদ্বীপের মাঠে ১-১ ব্যবধানে ড্র করেছিল লাল-সবুজরা। ৩-২ অ্যাগ্রিগেটে এগিয়ে থেকে পরের রাউন্ডে উঠেছে জামাল ভূঁইয়ারা।

মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনায় মালদ্বীপের বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। প্রথম কয়েক মিনিট মালদ্বীপ প্রাধান্য বিস্তার করলেও খেলার ধারার বিপরীতে ১১ মিনিটে লিড নেয় বাংলাদেশ। দশম মিনিটে সাদ উদ্দিনের বাড়ানো বলে দৌড়ে গিয়ে বক্সের শেষ প্রান্তে বল রিসিভ করেন ফাহিম। এ সময় রাকিবের উদ্দেশ্যে দ্রুতগতির কাটব্যাক করেন তিনি। দুর্দান্ত প্লেসিংয়ে রাকিব বল জালে জড়ালে উল্লাসে ফেটে পড়ে কিংস অ্যারেনা।

প্রথম গোলের মিনিট তিনেক পরেই আরেকটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। ডান প্রান্ত থেকে অধিনায়ক জামাল ভূঁইয়া বক্সের সামনে বল ফেলেন। সতীর্থ ফরোয়ার্ড বলটি রিসিভ করলেও পোস্টে রাখতে পারেননি। এর কিছুক্ষণ পরই ওয়ান ভার্সেস ওয়ান অবস্থায় বল পেয়ে যান রাকিব। তবে এ যাত্রায় তার দুর্বল শট মালদ্বীপের গোলরক্ষকের পায়ে লেগে ফিরে আসে। 

বাংলাদেশ ব্যবধান দ্বিগুণ করতে ব্যর্থ হলেও মালদ্বীপ সমতায় ফিরতে ভুল করেনি। ৩৬ মিনিটে ডান প্রান্ত থেকে হাজমার কর্ণার হেডে ক্লিয়ার করতে পারেননি ফাহিম। বল আইসাম ইব্রাহিমের মাথায় পড়লে ঠান্ডা মাথায় তিনি জালে পাঠান। সেই সঙ্গে নিস্তব্ধ হয়ে পড়ে কিংস অ্যারেনার গ্যালারি। প্রথমার্ধে সমান অবস্থায় থেকেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এগিয়ে যায় বাংলাদেশ। এবার গোলদাতা ফয়সাল আহমেদ ফাহিম। ৪৬ মিনিটে সংঘবদ্ধ এক আক্রমণে এগিয়ে যায় স্বাগতিকরা। সাদ উদ্দিনের কোনাকুনি শট মালদ্বীপের গোলরক্ষক আংশিক সেভ করেন। ফিরতি বলে ফয়সাল আহমেদ ফাহিমকে বল বাড়ান সোহেল রানা। সহজ সুযোগ পেয়ে এবার আর ভুল করেননি ফাহিম।

ম্যাচের ৫৯ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মোহাম্মদ সোহেল রানা। এ সময় কিছুটা চাপে পড়ে বাংলাদেশ। মালদ্বীপও বাড়ায় আক্রমণের ধার। তবে রক্ষণ জমাট রেখে প্রতিপক্ষের প্রতিটি আক্রমণ রুখে দেয় বাংলার দামাল ছেলেরা। ম্যাচের বাকি সময় দুই দলই একেরপর এক আক্রমণ শানায়। তবে কোন দলই কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি।

অতিরিক্ত সময়ের একদম শেষ দিকে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মালদ্বীপের আহনাফ রাশেদ। এর কিছুক্ষণ পরই ম্যাচ শেষের বাঁশি বাজান রেফারি। সঙ্গে সঙ্গে গর্জে ওঠে গ্যালারি, আনন্দে ফেটে পড়ে পুরো দেশ। ফুটবলাররা জাতীয় পতাকা নিয়ে মাঠ প্রদক্ষিণ করে দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানান। 

এই জয়ে ফিফা বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে আই গ্রুপে জায়গা পেয়েছে বাংলাদেশ। যেখানে লাল-সবুজদের জন্য অপেক্ষা করছে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। এই গ্রুপ থেকে শীর্ষ দুই দল যাবে পরের রাউন্ডে, যারা সরাসরি জায়গা করে নেবে এশিয়ান কাপ ফুটবলে। তৃতীয় হলেও বাংলাদেশের জন্য এশিয়ান কাপে খেলার সুযোগ থাকবে। তবে জামাল ভূঁইয়ারা যে সেরা দুই দলের মাঝে থাকতে চাইবেন, সে কথা বলাই বাহুল্য।