ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

দাপুটে জয়ে কোয়ালিফায়ার নিশ্চিত কুমিল্লার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩  

১৭৭ রানের পুঁজি নিয়ে বোলিং করতে নেমে প্রতিপক্ষ রংপুর রাইডার্সকে দাঁড়াতেই দেয়নি কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ইনিংসের শুরুতে স্পিন বিষ ঢেলেছেন দলটির দুই স্পিনার তানভির ইসলাম ও সুনীল নারিন। পরে মোস্তাফিজুর রহমান, আন্দ্রে রাসেলরা পেস দাপট দেখিয়েছেন। সব মিলিয়ে রংপুরকে ১০৭ রানেই গুটিয়ে দিয়ে ৭০ রানের বিশাল জয় পেয়েছে কুমিল্লা।
নবম বিপিএলের ৪১তম ম্যাচে দাপুটে এই জয়ে প্রথম কোয়ালিফায়ার নিশ্চিত হলো কুমিল্লার। মাশরাফি বিন মুর্তজার সিলেট স্ট্রাইকার্স আগেই কোয়ারিফায়ার নিশ্চিত করেছে। কুমিল্লা দ্বিতীয় দল হিসেবে প্রথম কোয়ালিফায়ার নিশ্চিত করল। অর্থাৎ ফাইনালে যেতে দুটি সুযোগ পাবে এই দুই দল। টানা তিন হারে টুর্নামেন্ট শুরু করা কুমিল্লা এ নিয়ে জিতল টানা ৯ ম্যাচ।
ম্যাচ হেরে কোয়ালিফায়ারের সম্ভবনা শেষ হয়ে গেল রংপুর রাইডার্সের। প্রথম পর্বের ১২ ম্যাচ শেষে দলটির পয়েন্ট ১৬। রংপুরের সঙ্গে এলিমিনেটর খেলবে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল। ১১ ম্যাচে ৭ জয়ে বরিশালের পয়েন্ট ১৪। ১২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে সিলেট ও কুমিল্লা যথাক্রমে পয়েন্ট টেবিলের ১ ও ২ নম্বরে।
বিপিএলের শেষ পর্বের হিসেব এখন পরিস্কার। প্রথম কোয়ালিফায়ারে সিলেটের বিপক্ষে খেলবে কুমিল্লা। যে দল জিতবে তারা সরাসরি চলে যাবে ফাইনালে। অপর দিকে রংপুর-বরিশাল খেলবে এলিমিনেটর। যারা জিতবে তারা বিদায়। আর যে দল হারবে তারা খেলবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের বিপক্ষে। এই ম্যাচের জয়ী দল হবে ফাইনালের দ্বিতীয় দল।
শুক্রবার (১০ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লার ১৭৭ রান যথেষ্ট কিনা তা নিয়ে শঙ্কা ছিল। তবে নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রতিপক্ষকে মাথাচাড়া দিয়ে উঠতে দেয়নি দলটি। তানভির ইসলাম, সুনীল নারিন, মোস্তাফিজুর রহমান, আন্দ্রে রাসেলরা মিলে ৫৭ রানে রংপুরের পাঁচ উইকেট তুলে নেয়। কুমিল্লা যে কোয়ালিফায়ারে যাচ্ছে সেটা তখনই অনেকটা নিশ্চিত হয়ে যায়।
আফগান ব্যাটার রহমতউল্লাহ গুলবাজ পরে স্পিনার রকিবুল ইসলাম ও পেসার আজমতউল্লাহ ওমরজাইকে নিয়ে কোনমতে রংপুরকে একশ পর্যন্ত নিয়েছেন। ১৭ ওভারে ১০৭ রানে গুটিয়ে যায় রংপুর। ২২ বলে সর্বোচ্চ ২৯ রান করেন গুলবাজ। ১৩ বলে ১৬ রান করেন স্পিনার রকিবুল হাসান। পেসার ওমরজাই ১৬ বলে করেছেন ১৫ রান।
কুমিল্লার হয়ে মোস্তাফিজুর রহমান ৩ ওভারে ১৮ রান খরচায় নিয়েছেন তিনটি উইকেট। তানভির ইসলাম ২৬ রানে ও সুনীল নারিন ২৭ রানে দুটি করে উইকেট নিয়েছেন।
এর আগে কুমিল্লার ১৭৭ রানের ইনিংসটি গড়েছে লিটন দাস, খুশদিল শাহ ও জাকের আলীর ব্যাটে। দলটির পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান আজও শুরুতে ধীরে এগিয়েছেন। দলীয় ৪৩ রানের মাথায় ২১ বলে ২৪ রান করে ফিরেছেন রিজওয়ান। তিনে নেমে সুনীল নারিন টিকেছেন ৩ বল। তবে অপর ওপেনার লিটন দাস দারুণ খেলেছেন। শেষ দিকে রীতিমতো ঝড় তুলেছিলেন খুশদিল শাহ।
মাঝের ওভারগুলোতে অধিনায়ক ইমরুল কায়েস ২০ বলে ১৯ রান করে ফিরলে তারপর আন্দ্রে রাসেলকে না পাঠিয়ে জাকের আলীকে ক্রিজে পাঠায় কুমিল্লা। আগের ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলা রাসেল আজ শেষ পর্যন্ত মাত্র ১ বল খেলার সুযোগ পেয়েছেন। রাসেলকে আগে নামানো হলে কুমিল্লার স্কোর আরও বড় হতো কিনা সেটা একটা প্রশ্ন!
২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৭ রানে থেমেছে কুমিল্লা। লিটন দাস ৩৩ বলে ৩টি করে চার ছয়ে ৪৭ রান করেছেন। খুশদিল শাহ ২০ বলে ২টি চার ৩টি ছয়ে ৪০ রান করে অপরাজিত ছিলেন। রাসেলের আগে ক্রিজে নামা জাকের আলী ২৩ বলে ৩৪ রানে অপরাজিত ছিলেন।