ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রিয়াদকে ছাড়িয়ে লিটনের নতুন রেকর্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৪ মে ২০২২  

বর্তমান সময়ে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার লিটন দাস। দারুণ ছন্দে থাকা লিটন এবার ছাড়িয়ে গেছেন মাহমুদউল্লাহ রিয়াদের একটি রেকর্ডকে। শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শুরুতেই এই কীর্তি গড়েন তিনি।

বাংলাদেশের হয়ে টেস্টে সাত নম্বরে সর্বোচ্চ ইনিংস এখন লিটন দাসের। টেস্টে সাতে ব্যাটিংয়ে নেমে আগের সর্বোচ্চ রেকর্ড ছিল মাহমুদউল্লাহর। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুরে ১৩৬ রানের ইনিংস খেলেছিলেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটার।

সেই মিরপুরেই মাহমুদউল্লাহকে ছাড়িয়ে এই রেকর্ডের মালিক এখন লিটন দাস (১৪১)।

সাত নম্বরে নেমে বাংলাদেশের হয়ে সেঞ্চুরি আছে আর কেবল দুটি। ২০১০ সালে ভারতের বিপক্ষে চট্টগ্রামে ১০১ রানের ইনিংস খেলেছিলেন মুশফিকুর রহিম। যা ছিল তার প্রথম টেস্ট সেঞ্চুরি। ২০১৩ সালে শ্রীলংকার বিপক্ষে গলে ঠিক ১০০ রানে আউট হন নাসির হোসেন।

রেকর্ড গড়ার পর অবশ্য খুব বেশিদূর এগোতে পারেননি লিটন। এই ডানহাতি ব্যাটারের ক্যারিয়ার সেরা ইনিংস থামে ২৪৬ বলে ১৪১ রানে।

উল্লেখ্য, সাত নম্বরের বিশ্বরেকর্ড গড়তে আরও অনেক দূর পাড়ি দিতে হতো লিটনকে। ২৭০ রানের ইনিংসটি খেলে রেকর্ডটি স্যার ডন ব্র্যাডম্যানের। ১৯৩৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্ন টেস্টে এই কীর্তি গড়েছিলেন তিনি।

সাত নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি আছে টেস্ট ইতিহাসে আরও তিনটি। ১৯২৫ সালে অস্ট্রেলিয়ার জ্যাক রাইডারের অপরাজিত ২০১, ১৯৫৫ সালে ওয়েস্ট ইন্ডিজের ডেনিস অ্যাটকিনসনের ২১৯ ও ২০০২ সালে অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের অপরাজিত ২০৪।