ব্রেকিং:
আজ থেকে বিপিএলে থাকছে ‘বিকল্প ডিআরএস’ কমিউনিটি ক্লিনিকে আরো বিনিয়োগ প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী এবার আইপিএলের সব খেলা এক শহরে! মৌসুমী ঝড়ে আফ্রিকার তিনদেশে নিহত ৭০ জুমার দিনে যে আমল করলে ৮০ বছরের গুনাহ মাফ হবে কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে সমলয় পদ্ধতিতে ধান চাষ প্রতিপক্ষের বিরুদ্ধে কাদের মির্জার ৯ প্রার্থীর অভিযোগ বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৫৬ লাখ, শনাক্ত সাড়ে ৩৬ কোটি লক্ষ্যমাত্রার ৭ ভাগ আমন সংগ্রহ হয়েছে ফেনীতে নৌকা ঠেকাতে আনারসে ভোট চাইলেন এমপি একরামুল মসজিদের ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা ব্রাহ্মণবাড়িয়ায় প্লাস্টিকের লেমিনেশন ব্যবহারে নিষেধাজ্ঞা চিলির মাঠে মেসিহীন আর্জেন্টিনার দাপুটে জয় কোম্পানীগঞ্জে এক বস্তা দেশীয় অস্ত্র উদ্ধার প্রাথমিকে অনলাইনে ক্লাসসহ ৬ নির্দেশনা সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিত চাঁবিপ্রবির জমি অধিগ্রহণে অনিয়মের খবর ভিত্তিহীন: শিক্ষামন্ত্রী ১৫ বছরের গোপন সম্পর্ক, কথা না রাখায় দেবরের ঘরে অনশনে ভাবি পার্কে প্রেমিককে জুতাপেটা, আটক করে টাকা নিলেন মেম্বার আখাউড়ায় পাঁচ মাদক সেবনকারীর কারাদণ্ড
  • শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

ইতিহাস গড়ে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে মেয়েরা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

করোনাভাইরাসের জন্য মহিলা বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল করেছে আইসিসি। শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ বাতিলের পরপরই এই সিদ্ধান্ত নেয় ক্রিকেটের শাসক সংস্থা। এর ফলে র‌্যাঙ্কিং বিচারে প্রথমবারের মতো মহিলা ওয়ানডে বিশ্বকাপ নিশ্চিত হয় বাংলাদেশের। আগামী মার্চে নিউজিল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলবেন সালমা খাতুন, রুমানা আহমেদ, জাহানারা আলমরা। আগে আরও দুবার বাছাইপর্ব খেলেছে বাংলাদেশ। কিন্তু ব্যারিয়ার টপকাতে পারেনি। পঞ্চম হয়ে ফিরেছে দেশে। এবার জিম্বাবুয়েতে চলমান বাছাইপর্ব থেকে শীর্ষ তিন দলের চূড়ান্তপর্বে খেলার কথা ছিল। ৯ দল দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলছিল বাছাইপর্ব। দুই গ্রুপের শীর্ষ তিনটি করে মোট ৬ দল খেলতো সুপার সিক্স। সেখান থেকেই শীর্ষ তিন দল সুযোগ পেত চূড়ান্তপর্বে। কিন্তু আইসিসি বাছাইপর্ব বাতিল করলে র‌্যাঙ্কিং চলে আসে বিচার্যে।।

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন পাঁচে। ৭ ও ৮  নম্বরের দুই দল ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। তিন দলই সুযোগ পেয়েছে চূড়ান্তপর্বে। স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়া চূড়ান্তপর্বের বাকি চার দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। এ প্রসঙ্গে আইসিসির হেড অব ইভেন্ট ক্রিস টেটলে বলেন, ‘আসরের বাকি অংশ বাতিল করতে বাধ্য হওয়ায় আমরা অত্যন্ত হতাশ। আসরটি সম্পন্ন করতে অনেক পথ ভেবেছি। কিন্তু এখন এটা সম্ভব নয়। দলগুলোকে দ্রুত সম্ভব জিম্বাবুয়ে থেকে ফেরত পাঠাব। বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২২ সালের আইসিসি নারী বিশ্বকাপে খেলবে।’ বাছাইপর্বে ভালোভাবেই এগোচ্ছিল বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে, দ্বিতীয় ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রকে হারায়। কিন্তু তৃতীয় ম্যাচে হেরে থাইল্যান্ডের বিপক্ষে। হারলেও ‘বি’ গ্রুপের  শীর্ষে ছিল বাংলাদেশের মহিলা ক্রিকেট দল। আগামী ৪ মার্চ শুরু হবে বিশ্বকাপের চূড়ান্তপর্ব। ফাইনাল ৩ এপ্রিল। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে। এরপর থেকে বিশ্বজুড়ে আতঙ্ক বেড়েছে। আফ্রিকা, জিম্বাবুয়েসহ অন্যান্য দেশগুলোতে পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। শ্রীলঙ্কান ক্রিকেট দলের তিন সদস্য করোনা পজেটিভ। তখনই শঙ্কা জেগেছিল আসর বাতিলের। অবশেষে গতকাল বাতিল করে। পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, মার্কিন যুক্তরাষ্ট্র সরকার আফ্রিকার সাতটি দেশের ওপর ভ্রমণ নিষিদ্ধ করেছে।