ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

2023 সালের সেরা ল্যাপটপ আসুস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

আসুস ব্র্যান্ড "রিপাবলিক অফ গেমারস" এর সাথে যুক্ত, তবে আসুস অন্যান্য ব্র্যান্ডের তুলনায় সাশ্রয়ী হওয়ার কারনে খুবই জনপ্রিয়। ASUS তার নিজস্ব উৎপাদিত মাদারবোর্ড নিয়ে গর্ব করে যা তাদের সস্তা ল্যাপটপের প্রধান কারণ, তাদের Chromebook (তবে বাংলাদেশে প্রচলিত কম) মিনি ল্যাপটপগুলি হল সেরা বাজেট-বান্ধবয । Asus ল্যাপটপগুলির ডিজাইন মুগ্ধ করে চলেছে এবং তার মধ্যে ডিজাইন ভেরিয়েশন এর কথায় অসাধারান। কম বাজেট এবং উন্নত প্রযুক্তির সম্পেলন।

আসুস সেরা ল্যাপটপ ব্র্যান্ডের তালিকায়ও ছিল না, তবে তাদের হার্ডওয়ার্ক তাদের কে সফলতা দিয়েছে। তাদের আকর্ষণীয় এবং শক্তিশালী ল্যাপটপের সংগ্রহকে প্রশস্ত করার জন্য কঠোর পরিশ্রম করেছে এবং এখন তারা অন্যান্য ব্র্যান্ডের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এমনকি অন্যদের ছাড়িয়ে গেছে। তাদের কাছে এখন সস্তা নোটবুক থেকে শুরু করে দামি হাই-এন্ড গেমিং পর্যন্ত Laptop এর বড় লাইনআপ রয়েছে এবং তারা আজকাল উদ্ভাবনের ক্ষেত্রে সবচেয়ে আক্রমনাত্মক ব্র্যান্ড হয়ে উঠেছে, বাজেট-বান্ধব, মিডেল ক্লাস মানুষের বাজেট চিন্তা করে প্রোডাক্ট প্রাইজ এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন থেকে শুরু করে প্রোডাক্ট ডিজাইন করছে।

কে আসুস ল্যাপটপ তৈরি করে?

Asus ল্যাপটপগুলি AsusTek Computer INC দ্বারা উৎপাদিত হয়। এটি তাইওয়ান ভিত্তিক বহুজাতিক কম্পিউটার এবং ফোন হার্ডওয়্যার এবং ইলেকট্রনিক্স কোম্পানি, এদের পণ্যগুলির মধ্যে রয়েছে মনিটর, ওয়াইফাই রাউটার, প্রজেক্টর, মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, অপটিক্যাল স্টোরেজ, মাল্টিমিডিয়া পণ্য, খুচরা পন্য (যেমনা মাউস কি-বোড রাউটার ইত্যাদি), সার্ভার, ডেস্কটপ কম্পিউটার , ল্যাপটপ, নেটবুক, মোবাইল ফোন, নেটওয়ার্কিং সরঞ্জাম, ওয়ার্কস্টেশন এবং ট্যাবলেট পিসি। AsusTek Computer Inc. এটিকে InfoTech 100 এবং এশিয়ার শীর্ষ 10 IT কোম্পানির র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে এবং 2008 এ তাইওয়ানের শীর্ষ 10 গ্লোবাল ব্র্যান্ড সমীক্ষার IT হার্ডওয়্যার বিভাগে শীর্ষ 1-এ জায়গা করে নিয়েছে যার মোট Brand Value এই মূহর্তে $1.3 বিলিয়ন।

আসুস ল্যাপটপ কি ভাল?

Asus তাদের স্ক্রীন প্যাড এবং ErgoLyft কব্জাগুলির মধ্যে এই বিগত কয়েক বছরে কিছু রিস্ক নিয়েছিল যা তাদেরকে অন্যন্য Brand থেকে একটু আলাদা করে দিয়েছিল ভিন্নতায় এবং এইজন্য অনেক গুলো পুরুস্কার ও তারা অর্জন করে (তাদের কে Asian Boss in Tech ও বলা হয়)

Excellent ডিজাইন: আসুস নিশ্চিত করে যে তাদের প্রতিটি ল্যাপটপে কিছু না কিছু নতুনত্ব পাবেন এই। আসুসেসর প্রতিটি প্রোডাক্ট একটা আরেকটার Competitors.

Choice list লম্বা : আসুস নোটবুক, মিড-রেঞ্জ, হাই পারফর্মিং গেমিং ল্যাপটপ পর্যন্ত লম্বা ল্যাপটপ ক্যাটাগরি অফার করে, আসুসের কাছে সকল ক্লাসের মানুষকে অফার করার মত কালেকশন রয়েছে।

Cheap price : প্রতিযোগী ব্র্যান্ডের তুলনায় যুক্তিসঙ্গত দামে অফার করে, তাই ASUS দিনে দিনে Laptop বাজারে King player হয়ে উঠতেছে।

Top-Rated Products

Asus ROG Strix Scar III – Best Performing Gaming Laptop

Asus ROG Zephyrus G15 – Best Battery Life

পাবলিক রিভিউ নিয়ে দুইটা কথা বলি চলুনঃ

Asus একটি স্বনামধন্য ব্র্যান্ড এবং তারা একটি বড় কোম্পানি, তাই তাদের ল্যাপটপ কেনা মানেই আপনি আসুসের একজন গ্রহক এবং তারা তাদের ডিভাইস গুলোকে Customer User Support Apps কান্টে করে সরাসরি আপনার অজান্তেই support দেয়। যদিও অনেক চয়েজ আছে তারমধ্যে ভাল ও খারাপ ও রয়েছে (যেটা আপনি ক্রয়ের আগে যেই মডেলটি কিনতেছেন তার বিস্তারিত জেনে কিনবেন বিশেষ করে, চেপসেট, প্রসেসর, ফ্যনা স্প্রীড, পিসপ্লে রেসুলেশন, এসএসডি পারপরমেন্ট, রেম) এইগুলা আপনি যেটা নিচ্ছেন সেইটা একটু ঘাটাগাটি করে নিবেন। তবে, একান্ত ব্যাক্তিগত মত-- ৪৫,০০০/- টাকার নিচের মডেল গুলো অতটা ভাল নয়। যদিও তাদের গেমিং মেশিনগুলি লাইনের শীর্ষে রয়েছে,

একটা কথা আছে না “ চিনি যত দিবেন মিস্টি তত বেশি হবে “

মিড-রেঞ্জ ল্যাপটপের ক্ষেত্রে, তারা বেশি জনপ্রিয়তা পেয়েছে, যেমন Asus ZenBook, Vivobook, Asus ROG , TUF, Expertbook এইগুলা খুবই ভাল প্রোডাক্ট।

Asus 2023 Brand Rating

Design (28/30)

Asus এর মূল শক্তি তাদের উদ্ভাবনী ক্ষমতা। Asus তাদের স্ক্রীন প্যাড এবং ErgoLyft এর জন্য এই বিগত কয়েক বছরে অনেক রিস্ক নিয়েছিল যা তাদের অন্যান্য ব্র্যান্ডের মধ্যে একটি ভিন্নতা দিয়ে দিয়েছে এবং Asus এই জন্য অনেক পুরুস্কার ও পেয়েছে।

Excellent ডিজাইন: আসুস নিশ্চিত করে যে তাদের প্রতিটি ল্যাপটপে কিছু না কিছু নতুন ডিজাইন রাখার এবং এক মডেল আরেক মডেলের সাথে competators. আপনার সামনে ১০ টা মডেল দিলে আপনি নিশ্চিত কনফিউশনে পরে যাবেন কোনটা রেখে কোনটা কিনি।

ডিজাইনের দিক থেকে, আসুস একটি ফ্যাশন হাউসের মতো বলা যায়। যেকোন সময়ে তাদের বিভিন্ন ধরনের ডিজাইন থাকে, শুধু তাদের ZenBook সিরিজটি দেখুন যেটিতে একটি ক্লাসিক লুকিং ল্যাপটপের বৈশিষ্ট্য রয়েছে, এতে Back side অ্যালুমিনিয়ামের উপর Zenbook লেখাটা রয়েছে দেখলে মন জুরাইয়া যায়। যদিও ViVoBook তার সুন্দর ফার্মামেন্ট গ্রিন চ্যাসিসের অসাধাররন লোক দিয়েছে এদের প্লাস্টিক ও অ্যানোমিনিয়াম দুইটাই তাদের বডি বিল্ডে ব্যবহার করে তাই এত সহজে স্ক্রেস ও পরে না।

তাদের গেমিং ল্যাপটপগুলি আসুস জেফিরাসের মতো শক্তিশালী ডিজাইনে করা, যা আপনি লেফটফটি হাতে না নিয়ে বুঝবেন না। TUF গেমিং সিরিজটি তে avant-garde দেওয়া হয়েছে, খুবই stylish যা দেখলেই মন জুরাইয়া যায়। Asus ROG Strix Scar II কিছুটা পোলারাইজিং

Asus-এর প্রতিটি বিভাগে দুর্দান্ত ডিজাইন তাদের 28 রেটিং দিয়েছে। Discord এ Gamers community তে অনেকের সাথে কথা বলে এইটা নিশ্চিত হইলাম।

Support And Warranty (23)

আসুসেরর সাপোর্ট এ মানে বিক্রয় উত্তর সেবায় কিছুটা পিছিয়ে আছে বিভিন্ন দেশে, বিশেষ করে যেখানে অনেক ব্যান্ড ২৪ আওয়া কমিটমেন্ট, ৪৮ আওয়ার কমিটমেন্ট , ৩ দিন কমিটমেন্ট করে সেখানে আসুস এখনু কোন টাইম প্রেম করতে পারে নাই। তাদের সাপোর্ট চেট টিম রিমোট সাপোর্টে কিছুটা দূর্বলতা রয়েছে। (তথ্য ডিসকর্ড গ্লোভাল গেমারস ও ওপেনসোর্স , ব্লকচেইন কম্পিউনিটির আলোচনা থেকে নেওয়া)

বেশিরভাগ Asus ল্যাপটপ দুই বছরের ওয়ারেন্টি সহ আসে, কিছু ল্যাপটপে আপনার কেনা মেশিনের উপর নির্ভর করে দীর্ঘ ওয়ারেন্টি থাকতে পারে। ওয়ারেন্টির মধ্যে রয়েছে দুর্ঘটনাজনিত ক্ষতি এবং বিনামূল্যে দ্বি-মুখী শিপিং (যদিও আপনাকে হোম ডেলিভারি দেয় না সাপোর্ট সেন্টারে যেতে হয় আর বাংলাদেশে সমস্যা রিটেল হাউস গুলো প্রপেশনাল সাপোর্টের লোকবল তৈরি করতে না পারা ) গুরুত্ব পূর্ন আপনি যদি RAM বা ‍SSD আপগ্রেড করেন ওয়ারেন্টি বাতিল করবে না। তবে সাবধানতা অবলম্বন করবেন, কারন যদি মাদারবোর্ড বা বডি ক্ষতি গ্রস্ত হয় তবে ওয়ারেন্টি বাতিল করে দিবে তাই আমার পরামর্শ আসোস সাপোর্টে কথা বলে (কম্পিউটার ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট বা গুগুল আইটি প্রপেশনাল সার্টিফিকেট ধারীদের দ্বারাই কাজটি করাবেন) গুগুল সাটিফাইট লোকেদের ভিরিফাই করার জন্য তাদের গুগুল সার্টিফিকেট লিংক চেয়ে নিবেন যেমন:

https://www.credly.com/.../f5584422-5c2b-453a-8df4...

এইরকম link পাবেন সার্টিফাইড লোকদের এবং ওখনে Verify Badge button এ ক্লিক করলে google verify করে আপনাকে দেখাবে সে প্রকৃত সার্টিফাইড কিনা।

Asus তার ওয়্যারেন্টি অফারটি Asus প্রিমিয়াম কেয়ার আকারে বাড়িয়েছে, যা আপনার ল্যাপটপ কেনার 90 দিনের বেশি সময় পরে কেনা যাবে না বেশ ভাল কিন্তু অ্যাপলের তুলনায় যা পুরানো ল্যাপটপের জন্য ওয়ারেন্টি গ্রহণ করে এটি Asus এর জন্য ইউনিক কিছু নয়। এক বছরের ওয়ারেন্টি এক্সটেনশন VivoBook এবং ZenBook-এর জন্য আনুমানিক ৩০০০-৫০০০ মডেল অনুযায়ী খরচ হবে, যেখানে চার বছরের এক্সটেনশনের জন্য আপনার খরচ হবে ৩০,০০০/- টাকার মত পরে (তবে বাংলাদেশ ও ইন্ডিয়া মার্কেটে কিছুটা কমে পাবেন।)

আসুস তার সাপোর্ট এবং ওয়ারেন্টি বিভাগ উন্নত প্রতিনিয়ত উন্নত করে চলছে তবে এটি এখনও অ্যাপল এবং ডেলের মতো প্রতিযোগী ব্র্যান্ডের সাথে তুলনা করা যায় না। Asus এই বিভাগে একটি 23/30 স্কোর রেটিং পেয়েছে, যা আগামী কয়েক বছরে উচ্চতর হতে পারে যদি Asus তার সাপোর্টএ বং ওয়ারেন্টি কভারেজ উন্নত করতে থাকে।

Innovation (10/10)

উদ্ভাবনের ক্ষেত্রে Asus হল সবচেয়ে আক্রমনাত্মক ব্র্যান্ড, Asus তাদের Asus ZenBook Pro 15 এ স্ক্রিনপ্যাড প্রয়োগ করার রিস্ক নিয়ে সফলটা পেয়েছে।

স্ক্রিনপ্যাড মূলত এলসিডি, মিউজিক প্লেয়ার কন্ট্রোলার, প্রোডাক্টিভিটি শর্টকাট টুলবার এবং দ্বিতীয় ডিসপ্লেতে একটি টাচপ্যাড এবং আসুস ঘোষণা করেছে যে স্ক্রিনপ্যাড তাদের আসন্ন ল্যাপটপে দিবে এবং এই সময় তারা এটিকে আরও উন্নত করেছে।

আপনি কি প্রজেক্ট প্রিকোগ সম্পর্কে শুনেছেন?

Asus-এর একটি দ্বৈত-স্ক্রীন পরীক্ষা যা আপনার চাহিদার সাথে খাপ খাইয়ে নিতে AI দ্বারা চালিত একটি ল্যাপটপকে বৈশিষ্ট্যযুক্ত করে যা গত বছর বাজারে আনা হয়েছিল এবং একমাত্র ত্রুটি যা আমরা ভাবতে পারি তা হল Physical কীবোর্ডের না থাকা, কিন্তু নির্বিশেষে, অত্যাধুনিক। এই ডুয়াল মনিটরের ল্যাপটপগুলি অসাধারান। ZenBook S13 কে কখনই কোন ঝামেলায় পরবেন না, যেটি বাজারর গ্রাফিক্সসহ লেফটপ ক্যাটাগরির সবচেয়ে পাতলা ল্যাপটপ।

আসুস গেমিং রিগগুলিও অসাধারন, ROG সিরিজ এর গেমিং পারপরমেন্স অসাধারন কখনওই লেখ প্রবলেম যারা আমার গেম পছন্ন করি ও সমস্যায় ভুগি আসুস অবশ্যই আগামী কয়েক বছরে আরেকটি উদ্ভাবন নিয়ে আসবে এবং আমি এখন থেকে এই বিষয়ে নিয়মিত অবসরে লেখা লেখি করব।

Value And Selection (28/30)

Asus সস্তা থেকে উচ্চ কার্যসম্পাদনকারী ব্যয়বহুল ল্যাপটপগুলির একটি বিশাল কালেকশন হাব বলা যায় , যেমন Asus Chromebook একটি হালকা ডিসপ্লে এবং ২৫,০০০/- টাকার মধ্যে পাবেন (যদিও বাংলাদেশে পাওয়া একটু কঠিন)

VivoBook Windows 10/১১ এ চলে মজার বিষয় বিল্ডইন উন্ডোজ পাবেন (বাংলাদেশ, ইন্ডিয়া সহ সকল ডেভলাপিং দেশ গুলোতে যা মাইক্রোসফটের একটি প্রোগ্রাম) এ

Asus ExpertBook এর ব্যাটারি লাইফ 16 ঘন্টা স্থায়ী হতে পারে! আরেকটি দীর্ঘস্থায়ী ল্যাপটপ হল Asus Zephyrus G14 যার অবিশ্বাস্য 11 ঘন্টা ব্যাটারি লাইফ রয়েছে এবং এটি একটি গেমিং মেশিন, যা গেমিং ল্যাপটপের জন্য একটি অসাধারন।

Asus প্রিমিয়াম ল্যাপটপ অফার করে, যেমন Asus ZenBook 13 যেটি Core i5/i7/i9 CPU এবং চমৎকার ব্যাটারি লাইফ। কিন্তু আপনি যদি আরও বেশি প্রিমিয়াম ল্যাপটপের জন্য বেশি খরচ করতে চান তাহলে Asus ZenBook Pro 15 বিবেচনা করুন যা আপনাকে একটি Core i9 CPU, GTX 1050 Ti, এবং একটি excellent 4k ডিসপ্লে দেয় যা একটি wild টাচপ্যাডও দেয় যা দ্বিতীয় ডিসপ্লে হিসেবে কাজ করে।

আপনি যদি গেমিং ল্যাপটপের জন্য যেতে চান তবে Asus Tuf Gaming FX504 হল সবচেয়ে সস্তা যার দাম 1-1.5 Lac এবং এটি Intel Core i5 প্রসেসর এবং NVIDIA GeForce GTX গ্রাফিক্স দ্বারা Build . Mid level গেইমারদের জন্য অসাধারন ।

,Asus ROG Zephyrus S বিশ্বের সবচেয়ে পাতলা গেমিং ল্যাপটপ যা একটি শক্তিশালী Intel Core i7 প্রসেসর এবং একটি GTX 1070 Max-Q GPU দিয়ে Build.

আসুসের অনেক রেন্ড এবং দুর্দান্ত মূল্যের ল্যাপটপগুলি তাদের 28 দিয়েছে

Overall Verdict (89/100)

আসুস 89/100 স্কোর রেটিং পেয়েছে, আসুস ব্র্যান্ডের প্রায় সব দিকেই উন্নতি করছে এবং ভবিষ্যতে আমাদের অবাক করে দিতে চাইবে৷ শুধুমাত্র যে জিনিসটি আসুস উন্নত করতে চায় তা হল তাদের ওয়ারেন্টি এবং সাপোর্ট ফ্যাক্টর, যা তারা সব বিভাগে সবচেয়ে কম পেয়েছে, কিন্তু সব মিলিয়ে আসুস একটি স্বনামধন্য ব্র্যান্ড।

আসুস ল্যাপটপগুলি কি গেমিংয়ের জন্য ভাল?

Asus গেমিং ল্যাপটপ অফার করে এবং আপনি আপনার প্রিয় পিসি গেমগুলি খেলার জন্য Asus গেমিং ল্যাপটপের উপর নির্ভর করতে পারেন যদিও এত ব্যয়বহুল নয়, তবে দুর্দান্ত। আসুস গেমিং ল্যাপটপগুলি কেবল সুন্দরভাবে ডিজাইন করা হয় না তারা শক্তিশালী হার্ডওয়্যার, সুন্দর ডিসপ্লে এবং কমপ্যাক্ট বিল্ডে পরিপূর্ণ, যা তাদের অন্যান্য ল্যাপটপের মধ্যেও থাকে।

এবং তাদের গেমিং ল্যাপটপগুলি সাথে নিয়ে ঘুরাঘুরির জন্য যথেষ্ট পোর্টেবল, তাই আপনি ভ্রমণের সময় এখন গেম করতে পারেন। যদিও কিছু আসুস গেমিং ল্যাপটপ অন্যদের থেকে ভাল, তবে আপনি যা খুঁজছেন তার উপর এটি নির্ভর করে। কিন্তু আপনি যদি আসুস গেমিং ল্যাপটপই বেছে নেন , গেমিং এ প্রতিধন্ধিকে Kill ( আমি গেমিং কিংলিং এর কথা বলছি) গ্যারান্টি দেবে তা সবচাইতে বেশি চাহিদাপূর্ণ গেম হোক বা আপনার খেলা পুরনো ক্লাসিক গেম।

সেরা আসুস গেমিং ল্যাপটপ হল : ( আমার ও কমিউনিটি রিভিও)

Asus Zephyrus G14 যেটি AMD Ryzen 4800HS, NVIDIA GeForce GTX 1660 Ti – RTX 2060 গ্রাফিক্স কার্ড দ্বারা চালিত, 16 থেকে 32 GB র‍্যাম থাকে, 14-ইঞ্চি WHQ Non-glass2000-এর সাথে 1440) IPS-স্তরের প্যানেল এবং 1TB HDD সহ 512 SSD এর স্টোরেজ।

Asus Zephyrus G14 একটি গেমিং ল্যাপটপ হিসাবে ডিজাইন করা হয়েছে, তাই আপনি এটি গেমিংয়ের ও ভিডিও মেকিং এর জন্য নিতে পারেন। এটিতে থাকা AMD কে ধন্যবাদ, Asus Zephyrus অবিশ্বাস্য পারফরম্যান্স সরবরাহ করতে পারে সেইসাথে অসাধারন ব্যাটারি লাইফ, একটি পাতলা এবং হালকা চেসিস যা এই ল্যাপটপটিকে শক্তিশালী গেমিং পাওয়ার সহ সুপার পোর্টেবল করে তোলে।

এটি আপনার পকেটে ভাল চাপ দিবে , তবে এই প্রিমিয়াম ল্যাপটপটি এটির মূল্যকে মূল্যবান করে তোলে।

আসুস ল্যাপটপ কত বছর স্থায়ী হয়?

যদিও ল্যাপটপ মেশিনে কোন প্রকৃত "লাইফ টাইম " নেই, এটি সত্যিই ব্যবহারকারীর উপর নির্ভর করে। এটি সত্যিই নির্ভর করবে ব্যবহার এবং একটি নতুন আরও শক্তিশালী ল্যাপটপ পাওয়ার আকাঙ্ক্ষার উপর। যদিও একটি গড় ল্যাপটপ 2-6 বছর স্থায়ী হয়, যেমনটি তারা বলে, আপনার ডিভাইসের রক্ষণাবেক্ষণ, আপনি এটি কতটা যত্ন করে ব্যবহার করেন এবং আরও অনেক কিছু বিবেচনা করতে হবে। একটি ল্যাপটপের হার্ডওয়্যার কম্পোনেন্ট হল ফ্যাক্টর, আসুস গুণগত মানের hardware তৈরি করে এবং তাদের মাদারবোর্ডগুলি বাজারে অন্যতম সেরা, তাই আসুস ল্যাপটপগুলি সঠিক যত্ন এবং পরিচালনার মাধ্যমে সম্ভবত কয়েক বছর স্থায়ী হবে। যদিও বেশিরভাগ ল্যাপটপের সাথে খুব লক্ষণীয় সমস্যা হল যে ব্যাটারি সমস্যা প্রথম হয়। এছাড়াও, প্রসেসর এবং গ্রাফিক্স কার্ড যত ভালো, এবং একটি ল্যাপটপে যত বেশি র‍্যাম এবং স্টোরেজ থাকবে, তত বেশি সময় এটি নতুন নুতুন Cloud Game, AI Soft, গুলার সাথে ভাল কাজ করবে। বলা হচ্ছে, দাম যত বেশি হবে আপনার এটি দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনাও তত বেশি।

আসুসেসর কুমিল্লায় “ রিটেইল ও সাপোর্ট হিসাবে” আইটি সোলজার বিডি কাজ করে থাকে: যেইকোন সাপোর্ট বা প্রোডাক্টের জন্য যোগাযোগ করতে পারেন : ০১৭০৮-৫৩২৫৫১, ০১৭০৮-৫৩২৫৫৪, এই পেইজের ইনবক্স ও [email protected].

পোষ্টটি ভাল লাগলে একটা কমেন্ট, একটা লাইক ও একটা শেয়ার প্রত্যাশা করি।

আসুস ব্র্যান্ড "রিপাবলিক অফ গেমারস" এর সাথে যুক্ত, তবে আসুস অন্যান্য ব্র্যান্ডের তুলনায় সাশ্রয়ী হওয়ার কারনে খুবই জনপ্রিয়। ASUS তার নিজস্ব উৎপাদিত মাদারবোর্ড নিয়ে গর্ব করে যা তাদের সস্তা ল্যাপটপের প্রধান কারণ, তাদের Chromebook (তবে বাংলাদেশে প্রচলিত কম) মিনি ল্যাপটপগুলি হল সেরা বাজেট-বান্ধবয । Asus ল্যাপটপগুলির ডিজাইন মুগ্ধ করে চলেছে এবং তার মধ্যে ডিজাইন ভেরিয়েশন এর কথায় অসাধারান। কম বাজেট এবং উন্নত প্রযুক্তির সম্পেলন।

আসুস সেরা ল্যাপটপ ব্র্যান্ডের তালিকায়ও ছিল না, তবে তাদের হার্ডওয়ার্ক তাদের কে সফলতা দিয়েছে। তাদের আকর্ষণীয় এবং শক্তিশালী ল্যাপটপের সংগ্রহকে প্রশস্ত করার জন্য কঠোর পরিশ্রম করেছে এবং এখন তারা অন্যান্য ব্র্যান্ডের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এমনকি অন্যদের ছাড়িয়ে গেছে। তাদের কাছে এখন সস্তা নোটবুক থেকে শুরু করে দামি হাই-এন্ড গেমিং পর্যন্ত Laptop এর বড় লাইনআপ রয়েছে এবং তারা আজকাল উদ্ভাবনের ক্ষেত্রে সবচেয়ে আক্রমনাত্মক ব্র্যান্ড হয়ে উঠেছে, বাজেট-বান্ধব, মিডেল ক্লাস মানুষের বাজেট চিন্তা করে প্রোডাক্ট প্রাইজ এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন থেকে শুরু করে প্রোডাক্ট ডিজাইন করছে।

কে আসুস ল্যাপটপ তৈরি করে?

Asus ল্যাপটপগুলি AsusTek Computer INC দ্বারা উৎপাদিত হয়। এটি তাইওয়ান ভিত্তিক বহুজাতিক কম্পিউটার এবং ফোন হার্ডওয়্যার এবং ইলেকট্রনিক্স কোম্পানি, এদের পণ্যগুলির মধ্যে রয়েছে মনিটর, ওয়াইফাই রাউটার, প্রজেক্টর, মাদারবোর্ড, গ্রাফিক্স কার্ড, অপটিক্যাল স্টোরেজ, মাল্টিমিডিয়া পণ্য, খুচরা পন্য (যেমনা মাউস কি-বোড রাউটার ইত্যাদি), সার্ভার, ডেস্কটপ কম্পিউটার , ল্যাপটপ, নেটবুক, মোবাইল ফোন, নেটওয়ার্কিং সরঞ্জাম, ওয়ার্কস্টেশন এবং ট্যাবলেট পিসি। AsusTek Computer Inc. এটিকে InfoTech 100 এবং এশিয়ার শীর্ষ 10 IT কোম্পানির র‍্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে এবং 2008 এ তাইওয়ানের শীর্ষ 10 গ্লোবাল ব্র্যান্ড সমীক্ষার IT হার্ডওয়্যার বিভাগে শীর্ষ 1-এ জায়গা করে নিয়েছে যার মোট Brand Value এই মূহর্তে $1.3 বিলিয়ন।

আসুস ল্যাপটপ কি ভাল?

Asus তাদের স্ক্রীন প্যাড এবং ErgoLyft কব্জাগুলির মধ্যে এই বিগত কয়েক বছরে কিছু রিস্ক নিয়েছিল যা তাদেরকে অন্যন্য Brand থেকে একটু আলাদা করে দিয়েছিল ভিন্নতায় এবং এইজন্য অনেক গুলো পুরুস্কার ও তারা অর্জন করে (তাদের কে Asian Boss in Tech ও বলা হয়)

Excellent ডিজাইন: আসুস নিশ্চিত করে যে তাদের প্রতিটি ল্যাপটপে কিছু না কিছু নতুনত্ব পাবেন এই। আসুসেসর প্রতিটি প্রোডাক্ট একটা আরেকটার Competitors.

Choice list লম্বা : আসুস নোটবুক, মিড-রেঞ্জ, হাই পারফর্মিং গেমিং ল্যাপটপ পর্যন্ত লম্বা ল্যাপটপ ক্যাটাগরি অফার করে, আসুসের কাছে সকল ক্লাসের মানুষকে অফার করার মত কালেকশন রয়েছে।

Cheap price : প্রতিযোগী ব্র্যান্ডের তুলনায় যুক্তিসঙ্গত দামে অফার করে, তাই ASUS দিনে দিনে Laptop বাজারে King player হয়ে উঠতেছে।

Top-Rated Products

Asus ROG Strix Scar III – Best Performing Gaming Laptop

Asus ROG Zephyrus G15 – Best Battery Life

পাবলিক রিভিউ নিয়ে দুইটা কথা বলি চলুনঃ

Asus একটি স্বনামধন্য ব্র্যান্ড এবং তারা একটি বড় কোম্পানি, তাই তাদের ল্যাপটপ কেনা মানেই আপনি আসুসের একজন গ্রহক এবং তারা তাদের ডিভাইস গুলোকে Customer User Support Apps কান্টে করে সরাসরি আপনার অজান্তেই support দেয়। যদিও অনেক চয়েজ আছে তারমধ্যে ভাল ও খারাপ ও রয়েছে (যেটা আপনি ক্রয়ের আগে যেই মডেলটি কিনতেছেন তার বিস্তারিত জেনে কিনবেন বিশেষ করে, চেপসেট, প্রসেসর, ফ্যনা স্প্রীড, পিসপ্লে রেসুলেশন, এসএসডি পারপরমেন্ট, রেম) এইগুলা আপনি যেটা নিচ্ছেন সেইটা একটু ঘাটাগাটি করে নিবেন। তবে, একান্ত ব্যাক্তিগত মত-- ৪৫,০০০/- টাকার নিচের মডেল গুলো অতটা ভাল নয়। যদিও তাদের গেমিং মেশিনগুলি লাইনের শীর্ষে রয়েছে,

একটা কথা আছে না “ চিনি যত দিবেন মিস্টি তত বেশি হবে “

মিড-রেঞ্জ ল্যাপটপের ক্ষেত্রে, তারা বেশি জনপ্রিয়তা পেয়েছে, যেমন Asus ZenBook, Vivobook, Asus ROG , TUF, Expertbook এইগুলা খুবই ভাল প্রোডাক্ট।

Asus 2023 Brand Rating

Design (28/30)

Asus এর মূল শক্তি তাদের উদ্ভাবনী ক্ষমতা। Asus তাদের স্ক্রীন প্যাড এবং ErgoLyft এর জন্য এই বিগত কয়েক বছরে অনেক রিস্ক নিয়েছিল যা তাদের অন্যান্য ব্র্যান্ডের মধ্যে একটি ভিন্নতা দিয়ে দিয়েছে এবং Asus এই জন্য অনেক পুরুস্কার ও পেয়েছে।

Excellent ডিজাইন: আসুস নিশ্চিত করে যে তাদের প্রতিটি ল্যাপটপে কিছু না কিছু নতুন ডিজাইন রাখার এবং এক মডেল আরেক মডেলের সাথে competators. আপনার সামনে ১০ টা মডেল দিলে আপনি নিশ্চিত কনফিউশনে পরে যাবেন কোনটা রেখে কোনটা কিনি।

ডিজাইনের দিক থেকে, আসুস একটি ফ্যাশন হাউসের মতো বলা যায়। যেকোন সময়ে তাদের বিভিন্ন ধরনের ডিজাইন থাকে, শুধু তাদের ZenBook সিরিজটি দেখুন যেটিতে একটি ক্লাসিক লুকিং ল্যাপটপের বৈশিষ্ট্য রয়েছে, এতে Back side অ্যালুমিনিয়ামের উপর Zenbook লেখাটা রয়েছে দেখলে মন জুরাইয়া যায়। যদিও ViVoBook তার সুন্দর ফার্মামেন্ট গ্রিন চ্যাসিসের অসাধাররন লোক দিয়েছে এদের প্লাস্টিক ও অ্যানোমিনিয়াম দুইটাই তাদের বডি বিল্ডে ব্যবহার করে তাই এত সহজে স্ক্রেস ও পরে না।

তাদের গেমিং ল্যাপটপগুলি আসুস জেফিরাসের মতো শক্তিশালী ডিজাইনে করা, যা আপনি লেফটফটি হাতে না নিয়ে বুঝবেন না। TUF গেমিং সিরিজটি তে avant-garde দেওয়া হয়েছে, খুবই stylish যা দেখলেই মন জুরাইয়া যায়। Asus ROG Strix Scar II কিছুটা পোলারাইজিং

Asus-এর প্রতিটি বিভাগে দুর্দান্ত ডিজাইন তাদের 28 রেটিং দিয়েছে। Discord এ Gamers community তে অনেকের সাথে কথা বলে এইটা নিশ্চিত হইলাম।

Support And Warranty (23)

আসুসেরর সাপোর্ট এ মানে বিক্রয় উত্তর সেবায় কিছুটা পিছিয়ে আছে বিভিন্ন দেশে, বিশেষ করে যেখানে অনেক ব্যান্ড ২৪ আওয়া কমিটমেন্ট, ৪৮ আওয়ার কমিটমেন্ট , ৩ দিন কমিটমেন্ট করে সেখানে আসুস এখনু কোন টাইম প্রেম করতে পারে নাই। তাদের সাপোর্ট চেট টিম রিমোট সাপোর্টে কিছুটা দূর্বলতা রয়েছে। (তথ্য ডিসকর্ড গ্লোভাল গেমারস ও ওপেনসোর্স , ব্লকচেইন কম্পিউনিটির আলোচনা থেকে নেওয়া)

বেশিরভাগ Asus ল্যাপটপ দুই বছরের ওয়ারেন্টি সহ আসে, কিছু ল্যাপটপে আপনার কেনা মেশিনের উপর নির্ভর করে দীর্ঘ ওয়ারেন্টি থাকতে পারে। ওয়ারেন্টির মধ্যে রয়েছে দুর্ঘটনাজনিত ক্ষতি এবং বিনামূল্যে দ্বি-মুখী শিপিং (যদিও আপনাকে হোম ডেলিভারি দেয় না সাপোর্ট সেন্টারে যেতে হয় আর বাংলাদেশে সমস্যা রিটেল হাউস গুলো প্রপেশনাল সাপোর্টের লোকবল তৈরি করতে না পারা ) গুরুত্ব পূর্ন আপনি যদি RAM বা ‍SSD আপগ্রেড করেন ওয়ারেন্টি বাতিল করবে না। তবে সাবধানতা অবলম্বন করবেন, কারন যদি মাদারবোর্ড বা বডি ক্ষতি গ্রস্ত হয় তবে ওয়ারেন্টি বাতিল করে দিবে তাই আমার পরামর্শ আসোস সাপোর্টে কথা বলে (কম্পিউটার ইঞ্জিনিয়ারিং সার্টিফিকেট বা গুগুল আইটি প্রপেশনাল সার্টিফিকেট ধারীদের দ্বারাই কাজটি করাবেন) গুগুল সাটিফাইট লোকেদের ভিরিফাই করার জন্য তাদের গুগুল সার্টিফিকেট লিংক চেয়ে নিবেন যেমন:

https://www.credly.com/.../f5584422-5c2b-453a-8df4...

এইরকম link পাবেন সার্টিফাইড লোকদের এবং ওখনে Verify Badge button এ ক্লিক করলে google verify করে আপনাকে দেখাবে সে প্রকৃত সার্টিফাইড কিনা।

Asus তার ওয়্যারেন্টি অফারটি Asus প্রিমিয়াম কেয়ার আকারে বাড়িয়েছে, যা আপনার ল্যাপটপ কেনার 90 দিনের বেশি সময় পরে কেনা যাবে না বেশ ভাল কিন্তু অ্যাপলের তুলনায় যা পুরানো ল্যাপটপের জন্য ওয়ারেন্টি গ্রহণ করে এটি Asus এর জন্য ইউনিক কিছু নয়। এক বছরের ওয়ারেন্টি এক্সটেনশন VivoBook এবং ZenBook-এর জন্য আনুমানিক ৩০০০-৫০০০ মডেল অনুযায়ী খরচ হবে, যেখানে চার বছরের এক্সটেনশনের জন্য আপনার খরচ হবে ৩০,০০০/- টাকার মত পরে (তবে বাংলাদেশ ও ইন্ডিয়া মার্কেটে কিছুটা কমে পাবেন।)

আসুস তার সাপোর্ট এবং ওয়ারেন্টি বিভাগ উন্নত প্রতিনিয়ত উন্নত করে চলছে তবে এটি এখনও অ্যাপল এবং ডেলের মতো প্রতিযোগী ব্র্যান্ডের সাথে তুলনা করা যায় না। Asus এই বিভাগে একটি 23/30 স্কোর রেটিং পেয়েছে, যা আগামী কয়েক বছরে উচ্চতর হতে পারে যদি Asus তার সাপোর্টএ বং ওয়ারেন্টি কভারেজ উন্নত করতে থাকে।

Innovation (10/10)

উদ্ভাবনের ক্ষেত্রে Asus হল সবচেয়ে আক্রমনাত্মক ব্র্যান্ড, Asus তাদের Asus ZenBook Pro 15 এ স্ক্রিনপ্যাড প্রয়োগ করার রিস্ক নিয়ে সফলটা পেয়েছে।

স্ক্রিনপ্যাড মূলত এলসিডি, মিউজিক প্লেয়ার কন্ট্রোলার, প্রোডাক্টিভিটি শর্টকাট টুলবার এবং দ্বিতীয় ডিসপ্লেতে একটি টাচপ্যাড এবং আসুস ঘোষণা করেছে যে স্ক্রিনপ্যাড তাদের আসন্ন ল্যাপটপে দিবে এবং এই সময় তারা এটিকে আরও উন্নত করেছে।

আপনি কি প্রজেক্ট প্রিকোগ সম্পর্কে শুনেছেন?

Asus-এর একটি দ্বৈত-স্ক্রীন পরীক্ষা যা আপনার চাহিদার সাথে খাপ খাইয়ে নিতে AI দ্বারা চালিত একটি ল্যাপটপকে বৈশিষ্ট্যযুক্ত করে যা গত বছর বাজারে আনা হয়েছিল এবং একমাত্র ত্রুটি যা আমরা ভাবতে পারি তা হল Physical কীবোর্ডের না থাকা, কিন্তু নির্বিশেষে, অত্যাধুনিক। এই ডুয়াল মনিটরের ল্যাপটপগুলি অসাধারান। ZenBook S13 কে কখনই কোন ঝামেলায় পরবেন না, যেটি বাজারর গ্রাফিক্সসহ লেফটপ ক্যাটাগরির সবচেয়ে পাতলা ল্যাপটপ।

আসুস গেমিং রিগগুলিও অসাধারন, ROG সিরিজ এর গেমিং পারপরমেন্স অসাধারন কখনওই লেখ প্রবলেম যারা আমার গেম পছন্ন করি ও সমস্যায় ভুগি আসুস অবশ্যই আগামী কয়েক বছরে আরেকটি উদ্ভাবন নিয়ে আসবে এবং আমি এখন থেকে এই বিষয়ে নিয়মিত অবসরে লেখা লেখি করব।

Value And Selection (28/30)

Asus সস্তা থেকে উচ্চ কার্যসম্পাদনকারী ব্যয়বহুল ল্যাপটপগুলির একটি বিশাল কালেকশন হাব বলা যায় , যেমন Asus Chromebook একটি হালকা ডিসপ্লে এবং ২৫,০০০/- টাকার মধ্যে পাবেন (যদিও বাংলাদেশে পাওয়া একটু কঠিন)

VivoBook Windows 10/১১ এ চলে মজার বিষয় বিল্ডইন উন্ডোজ পাবেন (বাংলাদেশ, ইন্ডিয়া সহ সকল ডেভলাপিং দেশ গুলোতে যা মাইক্রোসফটের একটি প্রোগ্রাম) এ

Asus ExpertBook এর ব্যাটারি লাইফ 16 ঘন্টা স্থায়ী হতে পারে! আরেকটি দীর্ঘস্থায়ী ল্যাপটপ হল Asus Zephyrus G14 যার অবিশ্বাস্য 11 ঘন্টা ব্যাটারি লাইফ রয়েছে এবং এটি একটি গেমিং মেশিন, যা গেমিং ল্যাপটপের জন্য একটি অসাধারন।

Asus প্রিমিয়াম ল্যাপটপ অফার করে, যেমন Asus ZenBook 13 যেটি Core i5/i7/i9 CPU এবং চমৎকার ব্যাটারি লাইফ। কিন্তু আপনি যদি আরও বেশি প্রিমিয়াম ল্যাপটপের জন্য বেশি খরচ করতে চান তাহলে Asus ZenBook Pro 15 বিবেচনা করুন যা আপনাকে একটি Core i9 CPU, GTX 1050 Ti, এবং একটি excellent 4k ডিসপ্লে দেয় যা একটি wild টাচপ্যাডও দেয় যা দ্বিতীয় ডিসপ্লে হিসেবে কাজ করে।

আপনি যদি গেমিং ল্যাপটপের জন্য যেতে চান তবে Asus Tuf Gaming FX504 হল সবচেয়ে সস্তা যার দাম 1-1.5 Lac এবং এটি Intel Core i5 প্রসেসর এবং NVIDIA GeForce GTX গ্রাফিক্স দ্বারা Build . Mid level গেইমারদের জন্য অসাধারন ।

,Asus ROG Zephyrus S বিশ্বের সবচেয়ে পাতলা গেমিং ল্যাপটপ যা একটি শক্তিশালী Intel Core i7 প্রসেসর এবং একটি GTX 1070 Max-Q GPU দিয়ে Build.

আসুসের অনেক রেন্ড এবং দুর্দান্ত মূল্যের ল্যাপটপগুলি তাদের 28 দিয়েছে

Overall Verdict (89/100)

আসুস 89/100 স্কোর রেটিং পেয়েছে, আসুস ব্র্যান্ডের প্রায় সব দিকেই উন্নতি করছে এবং ভবিষ্যতে আমাদের অবাক করে দিতে চাইবে৷ শুধুমাত্র যে জিনিসটি আসুস উন্নত করতে চায় তা হল তাদের ওয়ারেন্টি এবং সাপোর্ট ফ্যাক্টর, যা তারা সব বিভাগে সবচেয়ে কম পেয়েছে, কিন্তু সব মিলিয়ে আসুস একটি স্বনামধন্য ব্র্যান্ড।

আসুস ল্যাপটপগুলি কি গেমিংয়ের জন্য ভাল?

Asus গেমিং ল্যাপটপ অফার করে এবং আপনি আপনার প্রিয় পিসি গেমগুলি খেলার জন্য Asus গেমিং ল্যাপটপের উপর নির্ভর করতে পারেন যদিও এত ব্যয়বহুল নয়, তবে দুর্দান্ত। আসুস গেমিং ল্যাপটপগুলি কেবল সুন্দরভাবে ডিজাইন করা হয় না তারা শক্তিশালী হার্ডওয়্যার, সুন্দর ডিসপ্লে এবং কমপ্যাক্ট বিল্ডে পরিপূর্ণ, যা তাদের অন্যান্য ল্যাপটপের মধ্যেও থাকে।

এবং তাদের গেমিং ল্যাপটপগুলি সাথে নিয়ে ঘুরাঘুরির জন্য যথেষ্ট পোর্টেবল, তাই আপনি ভ্রমণের সময় এখন গেম করতে পারেন। যদিও কিছু আসুস গেমিং ল্যাপটপ অন্যদের থেকে ভাল, তবে আপনি যা খুঁজছেন তার উপর এটি নির্ভর করে। কিন্তু আপনি যদি আসুস গেমিং ল্যাপটপই বেছে নেন , গেমিং এ প্রতিধন্ধিকে Kill ( আমি গেমিং কিংলিং এর কথা বলছি) গ্যারান্টি দেবে তা সবচাইতে বেশি চাহিদাপূর্ণ গেম হোক বা আপনার খেলা পুরনো ক্লাসিক গেম।

সেরা আসুস গেমিং ল্যাপটপ হল : ( আমার ও কমিউনিটি রিভিও)

Asus Zephyrus G14 যেটি AMD Ryzen 4800HS, NVIDIA GeForce GTX 1660 Ti – RTX 2060 গ্রাফিক্স কার্ড দ্বারা চালিত, 16 থেকে 32 GB র‍্যাম থাকে, 14-ইঞ্চি WHQ Non-glass2000-এর সাথে 1440) IPS-স্তরের প্যানেল এবং 1TB HDD সহ 512 SSD এর স্টোরেজ।

Asus Zephyrus G14 একটি গেমিং ল্যাপটপ হিসাবে ডিজাইন করা হয়েছে, তাই আপনি এটি গেমিংয়ের ও ভিডিও মেকিং এর জন্য নিতে পারেন। এটিতে থাকা AMD কে ধন্যবাদ, Asus Zephyrus অবিশ্বাস্য পারফরম্যান্স সরবরাহ করতে পারে সেইসাথে অসাধারন ব্যাটারি লাইফ, একটি পাতলা এবং হালকা চেসিস যা এই ল্যাপটপটিকে শক্তিশালী গেমিং পাওয়ার সহ সুপার পোর্টেবল করে তোলে।

এটি আপনার পকেটে ভাল চাপ দিবে , তবে এই প্রিমিয়াম ল্যাপটপটি এটির মূল্যকে মূল্যবান করে তোলে।

আসুস ল্যাপটপ কত বছর স্থায়ী হয়?

যদিও ল্যাপটপ মেশিনে কোন প্রকৃত "লাইফ টাইম " নেই, এটি সত্যিই ব্যবহারকারীর উপর নির্ভর করে। এটি সত্যিই নির্ভর করবে ব্যবহার এবং একটি নতুন আরও শক্তিশালী ল্যাপটপ পাওয়ার আকাঙ্ক্ষার উপর। যদিও একটি গড় ল্যাপটপ 2-6 বছর স্থায়ী হয়, যেমনটি তারা বলে, আপনার ডিভাইসের রক্ষণাবেক্ষণ, আপনি এটি কতটা যত্ন করে ব্যবহার করেন এবং আরও অনেক কিছু বিবেচনা করতে হবে। একটি ল্যাপটপের হার্ডওয়্যার কম্পোনেন্ট হল ফ্যাক্টর, আসুস গুণগত মানের hardware তৈরি করে এবং তাদের মাদারবোর্ডগুলি বাজারে অন্যতম সেরা, তাই আসুস ল্যাপটপগুলি সঠিক যত্ন এবং পরিচালনার মাধ্যমে সম্ভবত কয়েক বছর স্থায়ী হবে। যদিও বেশিরভাগ ল্যাপটপের সাথে খুব লক্ষণীয় সমস্যা হল যে ব্যাটারি সমস্যা প্রথম হয়। এছাড়াও, প্রসেসর এবং গ্রাফিক্স কার্ড যত ভালো, এবং একটি ল্যাপটপে যত বেশি র‍্যাম এবং স্টোরেজ থাকবে, তত বেশি সময় এটি নতুন নুতুন Cloud Game, AI Soft, গুলার সাথে ভাল কাজ করবে। বলা হচ্ছে, দাম যত বেশি হবে আপনার এটি দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনাও তত বেশি।

আসুসেসর কুমিল্লায় “ রিটেইল ও সাপোর্ট হিসাবে” আইটি সোলজার বিডি কাজ করে থাকে: যেইকোন সাপোর্ট বা প্রোডাক্টের জন্য যোগাযোগ করতে পারেন : ০১৭০৮-৫৩২৫৫১, ০১৭০৮-৫৩২৫৫৪, এই পেইজের ইনবক্স ও [email protected].

পোষ্টটি ভাল লাগলে একটা কমেন্ট, একটা লাইক ও একটা শেয়ার প্রত্যাশা করি।

https://www.facebook.com/100068186466587/posts/pfbid0e1Mfj4X2gkmpRWxLCC78CyhdH15SsDXcNL43u3gzaPNvijUzr9YHizSZ7CuG4YVNl/?mibextid=SDPelY