ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

স্যান্ডবার্গের পদত্যাগে ফেসবুকের শেয়ারের দাম কমলো ৪ শতাংশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ জুন ২০২২  

মেটার (ফেসবুকের মূল প্রতিষ্ঠান) প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গ পদত্যাগ করতে যাচ্ছেন। স্যান্ডবার্গ মেটার দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা, যিনি দীর্ঘ ১৪ বছর দায়িত্ব পালন করছেন। তাকে প্রযুক্তি শিল্পের ক্ষমতাশালী নারী হিসেবেও উল্লেখ করা হয়।

সাম্প্রতিক সময়ে ফেসবুকের বিজ্ঞাপন থেকে আসা আয় কমছে এবং টিকটকের সঙ্গে প্রতিযোগিতা তীব্র হচ্ছে। স্যান্ডবার্গের পদত্যাগের ঘোষণার পর মেটার শেয়ারদর চার শতাংশ কমে যায়।

চাকরি ছাড়লেও পরিচালনা পর্ষদের পদ এখনই ছাড়ছেন না স্যান্ডবার্গ। পদত্যাগের বিষয়ে লেখা পোস্টে তিনি বলেছেন, ‘আমি যখন ২০০৮ সালে এই কাজে যোগদান করি তখন ভেবেছিলাম এখানে পাঁচ বছর দায়িত্ব পালন করবো। আজ চৌদ্দ বছর পর জীবনের নতুন অধ্যায় লেখার সময় হয়েছে আমার।’

স্যান্ডবার্গ যখন ফেসবুকে যোগ দেন তখন এটি ছিল মার্ক জাকারবার্গের নের্তৃত্বে থাকা ছোট্ট একটি কোম্পানি। তখন জাকারবার্গ ছিলেন হার্ভাড থেকে ঝরে পড়া মাত্র ২৩ বছর বয়সী তরুণ। গুগলের সাবেক কর্মকর্তা স্যান্ডবার্গ ফেসবুকের বিজ্ঞাপন ব্যবসাকে বিশাল মুনাফার পাওয়ারহাউজে রূপান্তরিত করেন। ধীরে ধীরে কোম্পানিটি ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ম্যাসেঞ্জারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো যুক্ত করেন।

তবে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ফেসবুকের ভূমিকা এবং ২০১৮ সালে পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালেটিকা কেলেঙ্কারিতে ফেসবুকের নাম ওঠার পর স্যান্ডবার্গের আকাশসম জনপ্রিয়তায় ভাটা পড়তে থাকে।

এ বিষয়ে পদত্যাগ নিয়ে লেখা পোস্টে তিনি স্যান্ডবার্গ লিখেছেন, ‘সোশ্যাল মিডিয়াকে কেন্দ্র করে উঠা বিতর্কের ধরণ পরিবর্তিত হয়েছে। বিষয়টি বোঝার জন্য সবসময় সহজ ছিল না। যে পণ্য আমরা তৈরি করেছি তার প্রচুর প্রভাব রয়েছে। তাই গোপনীয়তা রক্ষা করে এবং ব্যবহারকারীদের নিরাপদে রাখে এমনভাবেই এগুলো তৈরি করতে হবে।’

মেটার প্রবৃদ্ধি বিষয়ক প্রধান কর্মকর্তা জাভিয়ার ওলিভান সিওও পদে আসবেন বলে শোনা যাচ্ছে। এদিকে স্যান্ডবার্গ জানিয়েছেন পদত্যাগের পর নিজ প্রতিষ্ঠান এবং দাতব্য কাজ এগিয়ে নিতে আরো সময় দেবেন।