ব্রেকিং:
মা ও শিশু কল্যাণ কেন্দ্র থেকে প্রসূতিকে বের করে দিলেন আয়া,অতঃপর . মাদরাসায় বাংলায় সাইনবোর্ড স্থাপনের নির্দেশ সরকার সবার জন্য নিরাপদ পানি, স্যানিটেশন নিশ্চিত করছে দেশে খাদ্য ঘাটতির সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী নতুন স্ন্যাপড্রাগন আসছে এ সপ্তাহেই ১৮ মাসের কাজ শেষ হয়নি ৬২ মাসেও অ্যান্টিবায়োটিক চেনাতে চিহ্ন ব্যবহারের সিদ্ধান্ত সরকারের ফেসবুক পোস্টে ‘হা হা’ দেওয়ায় ব্যাপক ভাঙচুর, পুলিশ মোতায়েন নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে গৃহবধূর রহস্যজনক মৃত্যু, গলায় পোড়া দাগ গরু-ছাগলের মাংসে যক্ষ্মার জীবাণু শনাক্ত টানা ২৮ দিন করোনায় মৃত্যুশূন্য দেশ, কমলো শনাক্ত বন্যার্তদের দুঃসময়ে সরকার পাশে রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী প্রাক্তন স্বামীর হামলায় আহত চিকিৎসক স্ত্রী ডাইনিং বন্ধ, হোটেলে উচ্চমূল্য: বিপাকে কুবি শিক্ষার্থীরা দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু ‘শুধু চোর নয়, চোরাই মোবাইল বিক্রেতারাও গ্রেফতার হবে’ কক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ নয়: প্রধানমন্ত্রী চরাঞ্চলের জনগণের ক্ষুধা-দারিদ্র্য হ্রাসে প্রকল্প নেয়া হয়েছে
  • বৃহস্পতিবার   ১৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪২৯

  • || ১৬ শাওয়াল ১৪৪৩

৬-জি নেটওয়ার্ক হবে ৫০ গুণ গতিসম্পন্ন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০২২  

ফাইভ-জির দুনিয়ায় প্রবেশ করেছে বিশ্ব। তবে এখনও অনেক দেশেই ফাইভ-জির দেখা মেলেনি। এটাও অনস্বীকার্য আগামী দিনে ফাইভজির থেকে বেশি গতিসম্পন্ন নেটওয়ার্কের প্রয়োজন পড়বে। তাই তো বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান সিক্স-জি নেটওয়ার্কের দিকে অগ্রসর হচ্ছে। এই তালিকায় এবার যুক্ত হলো দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং।

এক বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষ থেকে ‘নেক্সট জেনারেশন নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড’ বা ৬-জি’র পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

স্যামসাংয়ের এক্সিকিউটিভ ভিপি এবং অ্যাডভান্সড কমিউনিকেশন রিসার্চ সেন্টারের প্রধান সুংহিউন চোই জানান, স্যামসাং অনেকে আগেই ৬জি নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু করেছে। আমরা বুঝতে পেরেছি আগামী দিনের জন্য প্রয়োজন উচ্চতর গতির কানেক্টিভিটি। ‘নেক্সট জেনারেশন কমিউনিকেশন স্ট্যান্ডার্ড’ আনার জন্য ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছি।

স্যামসাং দাবি করেছে, প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট পর্যন্ত ইন্টারনেটের গতি থাকবে ৬জি’তে। যা কিনা ৫জির তুলনায় ৫০ গুণ বেশি গতিসম্পন্ন।

২০২১ সালের জুনে স্যাামসাংয়ের ৬-জি পরীক্ষায় দেখা গেছে, বাড়ির ভেতরে ১৫ মিটার দূরত্বে পাওয়া যাচ্ছিল ৬ জিবিপিএস গতি। ৩০ মিটার দূরত্বে ছিল ১২ জিবিপিএস। ১২০ মিটার দূরত্বে ২.৩ জিবিপিএস।

আগামীতে ৬জি নেটওয়ার্ক নিয়ে গবেষণার ফলাফল আরও বিশদ আকারে বিশ্ববাসীর সাথে শেয়ার করার কথাও জানিয়েছে স্যামসাং।