ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

৬-জি নেটওয়ার্ক হবে ৫০ গুণ গতিসম্পন্ন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৩ মে ২০২২  

ফাইভ-জির দুনিয়ায় প্রবেশ করেছে বিশ্ব। তবে এখনও অনেক দেশেই ফাইভ-জির দেখা মেলেনি। এটাও অনস্বীকার্য আগামী দিনে ফাইভজির থেকে বেশি গতিসম্পন্ন নেটওয়ার্কের প্রয়োজন পড়বে। তাই তো বিশ্বের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান সিক্স-জি নেটওয়ার্কের দিকে অগ্রসর হচ্ছে। এই তালিকায় এবার যুক্ত হলো দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং।

এক বিবৃতিতে স্যামসাংয়ের পক্ষ থেকে ‘নেক্সট জেনারেশন নেটওয়ার্কিং স্ট্যান্ডার্ড’ বা ৬-জি’র পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

স্যামসাংয়ের এক্সিকিউটিভ ভিপি এবং অ্যাডভান্সড কমিউনিকেশন রিসার্চ সেন্টারের প্রধান সুংহিউন চোই জানান, স্যামসাং অনেকে আগেই ৬জি নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু করেছে। আমরা বুঝতে পেরেছি আগামী দিনের জন্য প্রয়োজন উচ্চতর গতির কানেক্টিভিটি। ‘নেক্সট জেনারেশন কমিউনিকেশন স্ট্যান্ডার্ড’ আনার জন্য ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছি।

স্যামসাং দাবি করেছে, প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট পর্যন্ত ইন্টারনেটের গতি থাকবে ৬জি’তে। যা কিনা ৫জির তুলনায় ৫০ গুণ বেশি গতিসম্পন্ন।

২০২১ সালের জুনে স্যাামসাংয়ের ৬-জি পরীক্ষায় দেখা গেছে, বাড়ির ভেতরে ১৫ মিটার দূরত্বে পাওয়া যাচ্ছিল ৬ জিবিপিএস গতি। ৩০ মিটার দূরত্বে ছিল ১২ জিবিপিএস। ১২০ মিটার দূরত্বে ২.৩ জিবিপিএস।

আগামীতে ৬জি নেটওয়ার্ক নিয়ে গবেষণার ফলাফল আরও বিশদ আকারে বিশ্ববাসীর সাথে শেয়ার করার কথাও জানিয়েছে স্যামসাং।