ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বঙ্গোপসাগরে সন্ধান পাওয়া মিথেন হাইড্রেট আসলে কী?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২২  

বঙ্গোপসাগরের মহীসোপানে মিথেন গ্যাসের (গ্যাস হাইড্রেট) অস্তিত্ব পেয়েছে বাংলাদেশ। ধারণা করা হচ্ছে, পানির নিচে ১৭ থেকে ১০৩ ট্রিলিয়ন কিউবিক ফুট (টিসিএফ) হাইড্রেট রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রতিনিধিসহ নেদারল্যান্ডস ভিত্তিক গবেষকদের গত দুই বছরে বাংলাদেশের সমুদ্র এলাকায় গবেষণা কার্যক্রমের ভিত্তিতে এ তথ্য উঠে এসছে। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। গবেষণায় সহায়তা করেছে যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস।

মিথেন হাইড্রেট কি-

মিথেন হাইড্রেট হচ্ছে চার অনু মিথেন এবং ২৩ অনু পানির সংমিশ্রণ, যা সাধারণত স্বচ্ছ বরফ আকারে থাকে। সাগরের পানির নিচে নির্দিষ্ট গভীরতা এবং চাপে জমাট আকারে এটি অবস্থান করে। সাগরের অগভীর ও গভীর উভয় অঞ্চলের পাওয়া যেতে পারে। মরু অঞ্চলের বরফের নিচে বড় আকারের মিথেন হাইড্রেটের মজুদ রয়েছে। মিথেন হাইড্রেট থেকে কীভাবে গ্যাস তোলা সম্ভব এমন কোনো প্রযুক্তি এখনো আবিষ্কার হয়নি। তবে একে ভবিষ্যতের জ্বালানি বলা হচ্ছে।

বিজ্ঞানীদের ধারণা, এক হাজার বিলিয়ন টন পরিমাণ গ্যাস হাইড্রেট সমুদ্রের গভীরে অথবা মেরু অঞ্চলের বরফের নিচে সঞ্চিত আছে, যা পৃথিবীতে বর্তমানে আবিষ্কৃত মোট জীবাশ্ম জ্বালানির চেয়েও এর পরিমাণ বেশি। তাপ ও চাপ পরিবর্তন করলে এক ঘন মিটার গ্যাস হাইড্রেটে ১৬০ ঘনমিটার মিথেন গ্যাস পাওয়া যেতে পার। যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, চীন, ভারত, কোরিয়াসহ বিভিন্ন দেশ সম্ভাবনাময় গ্যাস হাইড্রেট নিয়ে নানামুখী গবেষণা চালাচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ভূতাত্ত্বিক অধ্যাপক বদরুল ইমাম বলেছেন, মিথেন হাইড্রেট পাওয়া কোনো বড় ঘটনা নয়। এটি সাগর মহাসাগরের তলদেশে পাওয়া যায়। ভারতেও প্রচুর মিথেন হাইড্রেটের সন্ধান পাওয়া গেছে। এই গ্যাস হাইড্রেট থেকে গ্যাস উত্তোলনের প্রযুক্তি এখনো সহজলভ্য নয়। বিভিন্ন দেশ গবেষণা চালাচ্ছে।

পেট্রোবাংলার এক কর্মকর্তা বলেন, শুধু গ্যাস হাইড্রেট নিয়ে কোনো পৃথক অনুসন্ধান চালানো হয়নি। তেল ও খনিজ সম্পদের বিভিন্ন সার্ভে ও অনুসন্ধানের সময় এর অস্তিত্ব মিলেছে। পরবর্তীতে এ নিয়ে কোনো উদ্যোগ বা সিদ্ধান্ত এলে সেগুলো জানানো হবে।

গবেষণায় বাংলাদেশে বঙ্গোপসাগরে মিথেন হাইড্রেট গ্যাস ছাড়াও ২২০ প্রজাতির সি-উইড, ৩৪৭ প্রজাতির সামুদ্রিক মাছ, ৪৯৮ প্রজাতির ঝিনুক, ৫২ প্রজাতির চিংড়ি, ৫ প্রজাতির লবস্টার, ৬ প্রজাতির কাঁকড়া ও ৬১ প্রজাতির সি-গ্রাস চিহ্নিত করা হয়েছে।