ব্রেকিং:
আজ থেকে বিপিএলে থাকছে ‘বিকল্প ডিআরএস’ কমিউনিটি ক্লিনিকে আরো বিনিয়োগ প্রয়োজন: পরিকল্পনামন্ত্রী এবার আইপিএলের সব খেলা এক শহরে! মৌসুমী ঝড়ে আফ্রিকার তিনদেশে নিহত ৭০ জুমার দিনে যে আমল করলে ৮০ বছরের গুনাহ মাফ হবে কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে সমলয় পদ্ধতিতে ধান চাষ প্রতিপক্ষের বিরুদ্ধে কাদের মির্জার ৯ প্রার্থীর অভিযোগ বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ৫৬ লাখ, শনাক্ত সাড়ে ৩৬ কোটি লক্ষ্যমাত্রার ৭ ভাগ আমন সংগ্রহ হয়েছে ফেনীতে নৌকা ঠেকাতে আনারসে ভোট চাইলেন এমপি একরামুল মসজিদের ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে মামলা ব্রাহ্মণবাড়িয়ায় প্লাস্টিকের লেমিনেশন ব্যবহারে নিষেধাজ্ঞা চিলির মাঠে মেসিহীন আর্জেন্টিনার দাপুটে জয় কোম্পানীগঞ্জে এক বস্তা দেশীয় অস্ত্র উদ্ধার প্রাথমিকে অনলাইনে ক্লাসসহ ৬ নির্দেশনা সরকারি ব্যাংকের সব নিয়োগ পরীক্ষা স্থগিত চাঁবিপ্রবির জমি অধিগ্রহণে অনিয়মের খবর ভিত্তিহীন: শিক্ষামন্ত্রী ১৫ বছরের গোপন সম্পর্ক, কথা না রাখায় দেবরের ঘরে অনশনে ভাবি পার্কে প্রেমিককে জুতাপেটা, আটক করে টাকা নিলেন মেম্বার আখাউড়ায় পাঁচ মাদক সেবনকারীর কারাদণ্ড
  • শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১৫ ১৪২৮

  • || ২৩ জমাদিউস সানি ১৪৪৩

সাড়ে ২২ কোটি পাসওয়ার্ড চুরি! আপনারটি সুরক্ষিত কিনা এখনই জানুন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২১  

হ্যাকাররা বিশ্বজুড়ে সাড়ে ২২ কোটি পাসওয়ার্ড চুরি করে নিয়েছে বলে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)।

সংস্থাটি জানায়, ক্লাউড স্টোরেজ থেকে পাসওয়ার্ডগুলো হাতিয়ে নিয়েছিল হ্যাকাররা। যদিও সেগুলো উদ্ধার করা সম্ভব হয়েছে।

এনসিএ আরো জানায়, উদ্ধার হওয়া পাসওয়ার্ডগুলো ‘হ্যাভ আই বিন পনড’ ডেটাবেসে মজুত করা হয়েছে। এনসিএ সূত্রের খবর, কয়েক দিন আগে এ বিপুল সংখ্যক পাসওয়ার্ড ক্লাউড স্টোরেজ থেকে হ্যাক করা হয়।

নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আমরা মাঝেমধ্যেই তা পরিবর্তন করে থাকি। ব্যাংক এবং বিভিন্ন আর্থিক লেনদেনের প্রতিষ্ঠানগুলোও গ্রাহকদের পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দেয়। তবে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন দুনিয়ায় পাসওয়ার্ড ভাঙা বা চুরি করা খুব একটা কঠিন কাজ নয়। আমরা যতই ভাবি যে কঠিন কোনো পাসওয়ার্ড দিয়ে অ্যাকাউন্টকে নিরাপদ রাখব, আদতে হ্যাকাররা সেই তালা খোলার চাবিটা ঠিক খুঁজে বের করে নেয়।

সাড়ে ২২ কোটি পাসওয়ার্ড হ্যাক হওয়ার ঘটনা প্রকাশ্যে আসার পরই মনের কোণে একটা সন্দেহ উঁকি দিতে শুরু করেছে, তাহলে চুরি হওয়ার তালিকায় আমারটাও নেই তো?

কীভাবে নিশ্চিত হবেন আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে নাকি হয়নি? এটা জানার জন্য ‘হ্যাভ আই বিন পনড’ ওয়েবসাইটে যেতে হবে। সেখানে লগ ইন করার প্রয়োজন নেই গ্রাহকদের। কোনো মেইল আইডি’র পাসওয়ার্ড চুরি গিয়েছে কি না তা পরীক্ষা করে দেখতে ওই ওয়েবসাইটে গিয়ে ‘পাসওয়ার্ড’ লেখা ট্যাবে ক্লিক করতে হবে। সেখানে নিজের পাসওয়ার্ড দিতেই ওয়েবসাইট থেকে বার্তা দেওয়া হবে সেটি হ্যাক হয়েছে কিনা।

এনসিএ বলছে, ‘হ্যাভ আই বিন পনড’ ওয়েবসাইটটি নিরাপদ। সেখানে নিজের পাসওয়ার্ড দিয়ে পরীক্ষা করলে যদি জানা যায় সেটি চুরি গিয়েছে তাহলে তৎক্ষণাৎ সংশ্লিষ্ট পাসওয়ার্ড বদলে ফেলতে হবে।