ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

মোবাইল অপারেটরদের জন্য বাধ্যতামূলক হলো বাংলা এসএমএস

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২১  

মোবাইল ফোন অপারেটর থেকে গ্রাহকদের পাঠানো সব এসএমএস বাংলায় পাঠানোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে এই নির্দেশনা কার্যকর হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মোবাইল মাধ্যমেও বাংলা প্রচলনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। এরইমধ্যে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি দেশের সব মোবাইল ফোন অপারেটরগুলোকে এই নির্দেশনা পাঠিয়েছে বলে জানা গেছে।

জানা যায়, বিটিআরসির ২৫৫তম কমিশন বৈঠকে মোবাইল গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়। এতে করে সর্বস্তরের গ্রাহকদের কাছে মোবাইল ফোন অপারেটরের পাঠানো তথ্য সহজে বোধগম্য হবে। তবে অপারেটরগুলোর কারিগরি দিক বাস্তবায়নের জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। গত ১২ অক্টোবর বিটিআরসি থেকে দেশের মোবাইল ফোন অপারেটগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়।

মোবাইল অপারেটরগুলোকে সব এসএমএস বাংলায় দেওয়ার বিষয়টি নিশ্চিত করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আগে আমাদের দেশের মোবাইল অপারেটররা গ্রাহকদের কাছে এসএমএসে পাঠানো সকল তথ্য তারা ইংরেজীতে দিতো। কিন্তু আমাদের দেশের একটা বিশাল সংখ্যার মানুষ এখনও টুজি হ্যান্ডসেট ব্যবহার করে। আর ইংরেজীতে এসএমএস দেওয়াতে তাদের সবাই আসলে সম্পূর্ণ তথ্য বুঝেও না। মোবাইল অপারেটরদের পাঠানো তথ্যগুলো যাতে সকলের জন্য সহজ বোধগম্য হয় তাই এই নীতিমালা করা হয়েছে। 

মন্ত্রী আরও বলেন, আমাদের সংবিধানের ৩ অনুচ্ছেদে রাষ্ট্রভাষা হিসেবে বাংলা নির্ধারিত করা আছে। এছাড়াও অফিস আদালতেও বাংলা ভাষা ব্যবহারের প্রচলনও আগে থেকে শুরু হয়েছে। তাহলে টেলিকম কেন এই আওতায় আসবে না।  তাই এই বিষয়ে আমরা টেলিকম অপারেটরদেরকে বিষয়টি অবহিত করি। তখন তারা আমাদেরকে আন্তর্জাতিক সফটওয়ার বাংলা ভাষার সমর্থনের বিষয়টি আনিয়ে আপত্তি জানায়। এই বিষয়ে তাদের সাথে আমাদেরের কয়েকদফা বৈঠক হয় যেখানে আমরা ইউনিকোড সমর্থিত সফটওয়্যার ব্যবহারের তাগিদ দেই। পরবর্তীতে তারা কারিগরি প্রস্তুতি নেওয়ার সময় নেয়। 

তিনি বলেন, অপারেটরদের সাথে কয়েকদফা বৈঠক শেষ করেই বিটিআরসি থেকে অক্টোবরের ১২ তারিখের ওই নির্দেশনা দেওয়া হয়। অপারেটরগুলোর কারিগরি দিক বাস্তবায়নের জন্য ২০ ফেব্রুয়ারি (২০২২) পর্যন্ত সময় দেওয়া হয়েছে এবং ২১ তারিখ থেকে এটা বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।