ব্রেকিং:
টেলিটকে ফাইভ-জির গতি উঠলো সেকেন্ডে ১৫১২ এমবিপিএস ভোটকেন্দ্রে টাকা দিতে মেয়রের জোরাজুরি, নিল না পুলিশ আগামী দুই অধিবেশনের মধ্যে ইসি গঠনের আইন আসছে: আইনমন্ত্রী স্থায়ী কমিটির ভূমিকায় সন্দিহান বিএনপির কর্মীরা দীঘিনালায় ম্যাজিস্ট্রেটের গাড়িতে হামলা, ১৬ জন আহত আজও রাস্তায় শিক্ষার্থীরা, চেক করছে ড্রাইভিং লাইসেন্স ওমিক্রন নিয়ে সতর্ক হওয়া প্রয়োজন: ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার সচেষ্ট: আইসিটি প্রতিমন্ত্রী খালেদার চিকিৎসা নিয়ে নেতা-চিকিৎসকদের সমন্বয়হীনতায় ক্ষুব্ধ তারেক বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী জাল ভোট দিতে এসে ধরা, ছয় মাসের জেল ইয়াবা দেখে ফেলায় সহপাঠীকে নৃশংস হত্যা সমুদ্র দূষণে শাস্তি বাড়িয়ে সংসদে বিল পাস পুরুষশূন্য কেন্দ্রে নারীদের দীর্ঘ সারি বাংলাদেশের নারীরা সারাবিশ্বে নিজেদের যোগ্যতার পরিচয় দিচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা ১ জানুয়ারি, মিলবে বিআরটিসি বাস সার্ভিস ৮৩ শতাংশ নারীই মনে করেন ‘বউ পেটানো ঠিক’ ঢাকায় বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী দেহব্যবসা করে চালিয়েছেন পড়াশোনা, জিতেছেন সুন্দরী প্রতিযোগিতায় যে কারণে পেছাল আবরার হত্যা মামলার রায়
  • সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

  • || ২২ রবিউস সানি ১৪৪৩

ফেসবুক কোম্পানির নতুন নাম ঘোষণা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২১  

কোম্পানির নাম পরিবর্তন করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর নতুন নাম মেটা। তবে, স্বতন্ত্র প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠানটির অধিনে থাকা ফেসবুক, হোয়াটস্যাপ ও ইনস্টাগ্রাম অ্যাপের নামে কোনো পরিবর্তন আসছে না।

বৃহস্পতিবার ফেসবুক কানেক্ট অগমেন্টেড রিয়েলিটি অ্যান্ড ভার্চ্যুয়াল রিয়েলিটি কনফারেন্সে নতুন এ নাম ঘোষণা করা হয়। 

‘আজ আমাদেরকে একটি সামাজিক মিডিয়া কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু আমাদের ডিএনএ-তে (মূল) আমরা এমন একটি কোম্পানি, যা মানুষকে সংযুক্ত করার জন্য প্রযুক্তি তৈরি করে, এবং মেটাভার্স হলো পরবর্তী ঠিকানা ঠিক যেমনটি আমাদের শুরুর সময় সামাজিক নেটওয়ার্কিং ছিল,’ ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বলেছেন।  

‘আমরা আশা করছি, আগামী দশকের মধ্যে, মেটাভার্স এক বিলিয়ন মানুষের কাছে পৌঁছে যাবে, কয়েক বিলিয়ন ডলারের ডিজিটাল কমার্স হোস্ট করবে, এবং লাখ লাখ ক্রিয়েটর এবং ডেভেলপারের কাজের যোগান দেবে,’ জাকারবার্গ  বৃহস্পতিবার এক চিঠিতে লিখেছেন।

এদিকে কোম্পানি তার নাম পরিবর্তনের ঘোষণায় জানিয়েছে, নাম পরিবর্তনের কারণে ফেসবুক (Facebook) তার স্টক টিকার এফবি (FB) থেকে এমভিআরএস (MVRS)-এ পরিবর্তন করবে, যা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। 

বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের দাম ৩ শতাংশের বেশি বেড়েছে।

এর আগে গত সপ্তাহে বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ভক্স মিডিয়ার টেক ব্লগ সাইট দ্যা ভার্জ-এর এক প্রতিবেদনে জানানো হয়, শুধু মাত্র সামাজিক যোগাযোগমাধ্যম হওয়ার বাইরেও এর বিস্তৃতি নিয়ে যেতে যায় ফেসবুক। 

মেটাভার্স বলতে বোঝায় একটি ভার্চুয়াল জগৎ। ইন্টারনেটের মাধ্যমেই মানুষ এ জগতের সঙ্গে যুক্ত হতে পারবেন। এ জগৎ বাস্তবতার সঙ্গে ডিজিটাল সংমিশ্রণ। ভার্চ্যুয়াল রিয়েলিটি অথবা অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে গড়ে ওঠার কারণে এই জগতে ব্যবহারকারীদের নিজেকে আরও জীবন্ত মনে হবে।