ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ইন্টারনেটের গতি দেশে বাড়ানো অসম্ভব কিছু?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

ফ্রান্স ১৩ জিবিপিএস ব্রান্ডিউইথ ক্রয় করেছে, সৌদি চায় আরও ১ টেরাবাইট, মালয়েশিয়া ২০০ জিবিপিএস।চায়না ভুটান ও নিতে চায় ব্যান্ডউইথ। 
সৌদি আরব বাংলাদেশ থেকে ৬০০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইথ নিচ্ছে। দেশটি বাংলাদেশের কাছ থেকে আরও ১ টেরাবাইট ব্যান্ডউইথ নিতে চায়। অপরদিকে মালয়েশিয়া বাংলাদেশের কাছ থেকে ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। 
ফ্রান্স ১৩ জিবিপিএস ব্যান্ডউইথ নিলো গতকাল।সাবমেরিন ক্যাবলের পশ্চিম প্রান্ত থেকে ফ্রান্স ১৩ জিবিপিএস ব্যান্ডউইথ নিচ্ছে বাংলাদেশের কাছ থেকে। ১ অক্টোবর (শুক্রবার) থেকে ফ্রান্স ব্যান্ডউইথ নিচ্ছে। চুক্তির মেয়াদ ক্যাবলের লাইফ টাইম পর্যন্ত বলে জানা গেছে।
সরকার দেশের অব্যবহৃত ব্যান্ডউইথ রফতানি করতে আগ্রহী বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মশিউর রহমান।
সৌদি আরব ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথের জন্য বাংলাদেশকে দিয়েছে ৩ দশমিক ৬ মিলিয়ন ডলার। এছাড়া প্রতি বছর রক্ষণাবেক্ষণ চার্জ বাবদ বাংলাদেশ পাবে ১ লাখ ২০ হাজার ডলার। চুক্তি হয়েছে সাবমেরিন ক্যাবলের লাইফটাইম হিসেবে। সেই হিসেবে চুক্তির মেয়াদ দাঁড়াতে পারে ২০ বছর।
এছাড়াও তৃতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৬)ক্যাপাসিটি হবে ১২ টিবিপিএস টেরাবাইটস পার সেকেন্ড)। ৬ টিবিপিএস সিঙ্গাপুর প্রান্তে, অবশিষ্ট ৬ টিবিপিএস ফ্রান্স প্রান্তে থাকবে। ফলে দেশে কোনও ব্যান্ডউইথের ঘাটতি থাকবে না। উদ্বৃত্ত ও অব্যবহৃত ব্যান্ডউইথ বিভিন্ন দেশে রফতানির সুযোগ থাকছে।
সাবমেরিন ক্যাবলের পূর্ব অংশ দিয়ে যদি ডাটা ট্রাফিক যায় ৯৯ শতাংশ তাহলে পশ্চিম প্রান্ত দিয়ে যায় মাত্র ১ শতাংশ। ওইদিকে বাংলাদেশের যাওয়াই পড়ে না। ওই প্রান্তের অব্যবহৃত ব্যান্ডউইথ বিক্রি করলে তা দেশের রফতানি আয় হিসেবে গণ্য হয়, সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণ খরচেরও অর্থ আসে। ফলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত পশ্চিম প্রান্তের অব্যবহৃত ব্যান্ডউইথ বিক্রি করে দেওয়া।    
ভুটান বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিতে চায়। যেকোনও সময় সমঝোতা চুক্তি হবে বলে জানা গেছে। বাংলাদেশ আশাবাদী, ভুটান বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিলে নেপালও আগ্রহী হবে। চায়না টেলিকম, ফ্রান্সের অরেঞ্জ টেলিকমও বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ নিতে আগ্রহ প্রকাশ করেছে।
আমাদের আরো ব্যাকআপ রাখার জন্য ৩য় সাবমেরিনে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ।ফলে আমাদের হাতে আরো প্রচুর পরিমাণে ব্যান্ডউইথ থাকবে উক্ত দেশ গুলাকে দেয়ার পরেও।এর মাধ্যমে রক্ষণাবেক্ষণ খরচও উঠে আসবে।
কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য এই অব্যবহৃত ব্যান্ডউইথ গুলো নিয়েও দেশের ইন্টারনেট প্রোভাইডাররা উচ্চগতির সেবা দিতে পারছেন না।
সারা দেশে এক রেট চালু হলেও ঢাকা এবং পঞ্চগড়ের ব্যান্ডউইথ এর মানের পার্থক্য এখন আকাশ-পাতাল বরাবরের।
দেশের ফ্রি*ল্যান্সিং সহ অন্যান্য খাতগুলোকে উচ্চগতির নেটওয়ার্কিং সেবায় আনা জরুরী।অব্যবহৃত এসব ব্যান্ডউইথ এর ডিমান্ড দেশে আরো বাড়বে।দরকার পড়বে আরো সাবমেরিন ক্যাবলের।
সেই সাথে মোবাইল ইন্টারনেটের দাম কমানো,ইন্টারনেটের সহজলভ্যতা এবং ৫ জি স্পিড নিয়ে চিন্তা না করে অন্তত ৩জি কেই গ্রামাঞ্চলে পৌছে দিতে পারলে দেশের অর্থনীতির আমুল পরিবর্তন আসতে পারতো।
রপ্তানীর পাশাপাশি দেশের ইন্টারনেট প্রোভাইডারদের ইনফ্রাস্ট্রাকচার সুবিধা দেয়া বাধ্যতামূলক। এর সেক্ষেত্রে বাংলাদেশ এখনো পিছিয়ে আছে।