ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আঙুলের ঘামে চার্জ হবে স্মার্টফোন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ জুলাই ২০২১  

ধরুন আপ‌নার হাত ঘামাচ্ছে, আর সেই ঘাম থেকে চার্জ হচ্ছে আপনার মুঠোফোন। বিষয়টা অবাক করার ম‌তো, তাই না? হ্যাঁ, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বিজ্ঞানীরা এমনই এক যুগান্তকারী প্রযুক্তি আবিষ্কার করলেন।

ক্যালরি 'বার্ন' করলে ঘাম হয়। আর সেই ঘামের মতো পদার্থ থেকে শক্তি উৎপাদন করা যায়। এই চিন্তাশক্তির দ্বারা অনুপ্রাণিত হয়েই এই গবেষণা করেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীদের দাবি, এর মাধ্যমে এবার থেকে মানুষের ঘাম থেকে উৎপন্ন শক্তি দ্বারাই চার্জ করা যাবে স্মার্টফোন। তারা এরই মধ্যে এক ধরনের বায়োব্যাটারি তৈরি করেছে। সেই ব্যাটারি স্টিকারের মতো লেগে থাকবে মানুষের আঙুলে। হাতের ঘাম থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ। সেই বিদ্যুতে চার্জ হবে স্মার্টফোন।

এই পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন করতে কসরত করে ঘাম ঝরাতে হবে না বলে দাবি গবেষকদের। ইলেক্ট্রিক কন্ডাক্টর এবং কার্বন ফোম দিয়ে তৈরি করা হয়েছে যন্ত্রটি। এই স্ট্রিপে এনজাইম বা এক ধরনের প্রোটিন, যা ল্যাকটেটকে পাইরুভিক অ্যাসিড-এ রূপান্তর করে। এর ফলে দুটি ইলেকট্রন উন্মুক্ত হয়। ইলেকট্রন চার্জ, যা থেকে বৈদ্যুতিক শক্তি উৎপন্ন হয়। ঘামে যত বেশি ল্যাকটেট থাকে, তত বেশি বৈদ্যুতিক শক্তি উৎপন্ন হয়।

ল্যাকটেট থেকে পাওয়া বিদ্যুৎ দিয়ে শুধু মোবাইল চার্জ নয়, বরং ছোট ছোট আরও অনেক ইলেকট্রনিক যন্ত্রও চালানো যাবে। যেমন হার্টরেট মনিটর, স্মার্টফোন ইত্যাদি।

জানা গেছে, সেন্সরটি খুব ছোট হলেও তা দশ ঘণ্টায় চার হাজার মিলিজুল শক্তি উৎপন্ন করা সম্ভব। একটি ইলেক্ট্রনিক ঘড়ি তাতে ২৪ ঘণ্টা পর্যন্ত চালানো যাবে।