ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সাহাবিরা যেভাবে কোরআন হেফজ করতেন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২  

একজন হাফেজ পুরো কোরআন নিজের বুকে ধারণ করেন। নিখুঁত-নির্ভুলভাবে তা সংরক্ষণের চেষ্টা করেন। কোরআন যেন ভুলে না যান তাই সবসময় তেলাওয়াত করেন। হাদিসে সবসময় কোরআন তেলাওয়াতকারীকে আল্লাহ তায়ালার পরিজন বলা হয়েছে।

হজরত আনাস বিন মালিক (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, কিছু মানুষ আল্লাহর পরিজন। সাহাবিরা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল, তারা কারা? তিনি বলেন, কোরআন তিলাওয়াতকারীরা আল্লাহর পরিজন এবং তাঁর বিশেষ বান্দা।’ -(ইবনে মাজাহ, হাদিস : ২১৫)

 

কোরআন হিফজ করা একটি বিশেষ মর্যাদাকর বিষয়। এই ঐশী বাণী হিফজ করার ধারাবাহিকতা নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুগ থেকে চলমান। বিশিষ্ট সাহাবি  হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)- এর তেলাওয়াত শুনে অশ্রুসিক্ত হতেন নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। (সহিহ বুখারি, হাদিস : ৪৭৬৩)

সাহাবায়ে কেরাম কোরআন হিফজের ক্ষেত্রে মমার্থ ও প্রত্যেক আয়াতে আল্লাহ তায়ালা যে আদেশ-নিষেধ, বিধি-বিধান দিয়েছেন তার বিশেষ গুরুত্ব দিতেন।

কোরআনের শ্রেষ্ঠ ব্যাখ্যাকার খ্যাত হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, ‘আমাদের মধ্যে কেউ যখন দশ আয়াত শিখতো, সে এর অর্থ ও আমল না জেনে অগ্রসর হতো না অর্থাৎ নতুন আয়াত পড়তো না।’ –(ইবনে জারীর তাবারী, জামিউল-বায়ান ফী তাওয়ীলিল কুরআন ১/৮০)

হজরত আবু আবদির রহমান আস-সুলামী রহ. বলেন, ‘আমাদেরকে যারা কুরআন পড়িয়েছেন যেমন উসমান ইবনে আফফান রা., আব্দুল্লাহ ইবনে মাসউদ রা. ও অন্যরা তারা আমাদের বলেছেন, তারা যখন নবীজি সা.-এর কাছে কোরআন পড়তেন, তারা দশ আয়াত পড়ার পরে এর ইলম ও আমল না জেনে সামনে অগ্রসর হতেন না। এ কারণে এক সূরা হিফজ করতেই তাদের দীর্ঘ দিন লেগে যেতো।’

হজরত ইমাম আহমদ রহ. তার মুসনাদে বর্ণনা করেছেন, আনাস রা. বলেন, ‘আমাদের মধ্যে কেউ যখন সূরা বাকারা ও আলে ইমরান পড়ে ফেলতো, আমাদের চোখে তার সম্মান অনেক বেড়ে যেতো।’

হজরত ইমাম মালেক রহ. তার মুআত্তায় বর্ণনা করেছেন, ‘আব্দুল্লাহ ইবনে ওমর রা.-এর সূরা বাকারা হিফজ করতে আট বছর সময় লেগেছিলো।’ কারণ আল্লাহ বলেছেন, ‘এই কল্যাণময় কিতাব আমি তোমার প্রতি অবতীর্ণ করেছি, যাতে মানুষ এটার আয়াতসমূহ অনুধাবন করে এবং বোধশক্তিসম্পন্ন ব্যক্তিগণ গ্রহণ করে উপদেশ।’ -(সূরা সোয়াদ, আয়াত: ২৯)

আরেক আয়াতে আল্লাহ বলেন, ‘তবে কি এরা কুরআন সম্বন্ধে অভিনিবেশ সহকারে চিন্তা করে না? না এদের অন্তর তালাবদ্ধ?’ -(সূরা মুহাম্মাদ, আয়াত: ২৪)

ইমাম জালালুদ্দীন সুয়ূতী রহ. বলেন, ‘আল্লাহর কালাম না বুঝে তা নিয়ে চিন্তা ভাবনা করা সম্ভব নয়। মানুষের কাছে চিকিৎসা বা হিসাববিদ্যার কোনো বই না বুঝে পড়া অস্বাভাবিক মনে হয়। তাহলে তারা কীভাবে আল্লাহর কালাম না বুঝে পড়ে, যে কিতাব তার দুনিয়া ও আখেরাতের সৌভাগ্য ও ‍মুক্তির পথ!’ -(আল ইতকান ফী উলূমিল কুরআন ৪/২০২)