ব্রেকিং:
ডিপ্লোমা কোর্সের মেয়াদ নিয়ে আবারও বিতর্ক উত্তরায় প্রাণহানি: প্রধানমন্ত্রীর শোক নোয়াখালীতে জাতীয় শোক দিবস পালিত গাড়ি চালাচ্ছিলেন বরের বাবা, কারোই ফেরা হলো না বাসায় সরানো হলো গার্ডার, ৫ লাশ উদ্ধার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ফেনী নদীতে জেলেদের জালে ধরা ৭ মণ ইলিশ উপকূলীয় ৭ উপজেলার উন্নয়নে মহাপ্রকল্প আগামী বছর থেকে সপ্তাহে ৫ দিন ক্লাস: শিক্ষামন্ত্রী শোক দিবস উপলক্ষে চাঁদপুরে ৫০ হাফেজকে খাবার দিল পুনাক অটোরিকশা-মোটরসাইকেল সংঘর্ষে প্রাণ গেল স্কুলছাত্রের মাছ ধরতে গিয়ে ট্রাক্টরে আটকে গেল কিশোর জমিতে কাজ করতে গিয়ে বজ্রপাতে কৃষকের মৃত্যু রায়পুরে ছাত্রীকে যৌন হয়রানি, জামায়াত নেতা গ্রেফতার নবীনগরে ভাতিজার ঘুষিতে প্রাণ গেল চাচার সুইস ব্যাংকে তারেকের অ্যাকাউন্টে দেড় হাজার কোটি টাকা মাঠে কাজ করার সময় বজ্রপাত, প্রাণ গেল কৃষকের খালেদার কাল্পনিক জন্মদিন উদযাপন নিয়ে দ্বন্দ্বে বিএনপি প্রবাসীর স্ত্রীকে অচেতন করে নগ্ন ভিডিও ধারণ, গ্রেফতার ২ শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা
  • মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

আকিকার গোশত গরিবদের না দিয়ে খাওয়া যাবে কি না?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২  

‘আকিকার গোশত গরিবদের না দিয়ে খাওয়া যাবে কি না, আত্মীয়দের দিয়ে যদি অল্প থাকে তখন গরিবদের না দিয়ে খাওয়া যাবে কি না, না দিলে কি খাওয়া হারাম হবে?’   

ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’য় অনুষ্ঠানে এক দর্শকের এ প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

তিনি বলেন, আকিকার গোশত আত্মীয়দের দেওয়ার পর যদি ফকিরদের না দেওয়া যায়, তাহলে এটি হারাম হবে না। এটি ফকির-মিসকিনদের হক নয়। এটি নবজাতকের জন্য দেওয়া হয়। তাই, এ গোশত সবাই শেয়ার করতে পারবে। এর আনন্দ সবাই ভাগ করে নিতে পারবে। জবাইয়ের পর সে মাংস হালাল। তখন আর হারাম হবে না। আপনি খান কিংবা আত্মীয়দের দিন—সবই হালাল। 

তবে, অবশ্যই ফকির-মিসকিনদের দেওয়া উত্তম কাজ। কিন্তু, না দিলেও কোনো সমস্যা নেই। এটি কোনো জাকাত নয় যে, বাধ্যতামূলক দিতেই হবে। সুতরাং আত্মীয়দের দিয়ে খেলেও হারাম হবে না। আপনি কাকে দেবেন, তা আপনার ইচ্ছা।