ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজানের সুমধুর ধ্বনি শুনে ইউক্রেনীয় তরুণীর ইসলাম গ্রহণ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২  

আজানের সুমধুর ধ্বনিতে মুগ্ধ হয়ে ইসলাম গ্রহণ করেছেন দারিয়া ইয়ারোসেনকো নামে এক ইউক্রেনীয় তরুণী। তুরস্ক সফরে গিয়ে সর্বপ্রথম তিনি আজানের ধ্বনি শুনতে পান আর তাতেই মুগ্ধ হয়ে ইসলামে দীক্ষিত হন তিনি। সূত্র : আনাদোলু এজেন্সি। 

বৃহস্পতিবার তুরস্কের বুরসা প্রদেশের ইজনিকের ওরহান মসজিদে আজান শোনার পর সেখানের মুয়াজ্জিনের সঙ্গে দেখা করেন এবং ইসলাম গ্রহণের আগ্রহের কথা তাকে জানান।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, স্বামীর সাথে দারিয়া ইয়ারোসেনকো একটি রেস্টুরেন্টে খাবার গ্রহণ করছিলেন। এ সময় পাশের ওরহান মসজিদ থেকে আজানের ধ্বনি তার কানে বেজে ওঠে। তাতেই মুগ্ধ হন তিনি।
 
দারিয়া বলেন, ‘আজান শুনে আমি অন্তরে অন্য রকম কম্পন অনুভব করি। এরপরই আমি একজন মুসলিম হওয়ার সিদ্ধান্ত নিই।’

বর্তমানে ইয়ালোভা শহরে বাস করছেন ইউক্রেনের এ নারী পর্যটক। ইসলাম গ্রহণের পর নিজের নাম রাখেন দারিয়া। গত দেড় মাস পর্যন্ত ইউক্রেনে চলমান যুদ্ধ পরিস্থিতিতে আত্মীয়-স্বজনদের নিয়ে উৎকণ্ঠা প্রকাশ করেন তিনি। সংঘাতময় পরিস্থিতি শান্ত হলে নিজ দেশে ফেরার কথা জানান তিনি।

ইজনিক জেলার মুফতি উজায়ির ইয়াভাস জানান, ইউক্রেনীয় নারী পর্যটক ইয়ারোসেনকো আজান শুনে মুগ্ধ হয়ে আমাদের সঙ্গে যোগাযোগ করেন। পবিত্র রমজান মাসে তার নতুন জীবনযাত্রায় আনন্দিত আমরা। আমাদের প্রিয় বোন ও তার স্বামীকে আমরা অভিনন্দন জানাই। পাশাপাশি মসজিদের মুয়াজ্জিনকেও অভিনন্দন জানাই। কারণ সুন্দরভাবে আজান অনেকের জীবনে চমৎকার পরিবর্তন নিয়ে আসে। 

ইসলাম গ্রহণের পর দারিয়াকে পবিত্র কুরআন উপহার দেয়া হয়।