ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

জাতির জনকের উদ্দেশ্যে খোলা চিঠি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১২ আগস্ট ২০২১  

প্রিয় বঙ্গবন্ধু,
সালাম নিবেন।আশা করি আপনি ভালো আছেন।  এই প্রথম আমি আপনার উদ্দেশ্যে আপনার কাছে লিখতে বসেছি।আমাকে চিনতে পারছেন তো! আমি স্বাধীন বাংলাদেশের একজন নাগরিক।  আর আপনি হচ্ছেন সেই দেশের স্থপতি। আজ আপনাকে ধন্যবাদ জানাতে লিখতে বসেছি।  আপনাকে তো চোখে দেখা হয় নি,ইতিহাসে পড়েছি, রঙ্গিন স্ক্রিনে এবং বইয়ের পাতায় আপনার সাদা-কালো ছবি দেখেছি। একজন মানুষ কিভাবে এতোটা সৎ,সাহসী,স্পষ্টবাদী,
ন্যায়পরায়ণ  হতে পারে,তা আপনাকে দেখলেই অনুধাবন করা যায়।  আপনার অসাধারণ নেতৃত্বে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। পুরো বিশ্ব জেনেছে বাঙালি ও বাংলাদেশের কথা।এজন্য আপনাকে ধন্যবাদ। আপনাকে ধন্যবাদ এই জন্য যে, আপনি জনগণের কথা ভেবেছেন,দেশের স্বার্থ ছাড়া কোনো কিছুই বড় ছিলো আপনার কাছে। আমি জানি, আপনি ধন্যবাদ পাওয়ার আশায় তো কিছু করেননি।  আপনি দেশের মানুষকে ভালোবেসেছেন শর্তহীন ভাবে, আজীবন কাজ করে গেছেন তাদের অধিকার আদায়ে। এ যে বিশ্বের ইতিহাসে বিরল।
বঙ্গবন্ধু, আপনার নিশ্চয়ই মনে আছে, ৭ ই মার্চের সেই ঐতিহাসিক ভাষণ! বিশ্বাস করুন , এখনো যখন শুনি আপনি বলছেন,
" এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম "।
 মনে হয় যেন শরীরের রক্তপ্রবাহ বিদ্যুৎ বেগে ছুটছে। আপনার এই সঞ্জীবনী ভাষণ যেন আমাকে এখনো তাড়া করে বেড়ায়।আমার এখনো মনে হয় আপনার সেই ভাষণ তো শুধু সেই সময়ের জন্য ছিলো না।আপনার এই বার্তা এখনো দেশের জন্য প্রয়োজন। আপনার আদর্শ আমাদের তারুণ্যকে উজ্জীবিত করার জন্য প্রয়োজন। তাহলেই দেশকে  আমরা কিছু দিতে পারবো।
হে জাতির জনক , দেশ স্বাধীন হওয়ার পর ৩০ মার্চ,১৯৭২ চট্টগ্রামের এক জনসভায় বলেছিলেন,
 " সাড়ে সাত কোটি বাঙালি আমার শক্তির উৎস" আপনি বলিষ্ঠ কন্ঠে ১০ জানুয়ারি, ১৯৭২ বলেছিলেন-
 "ফাঁসির মঞ্চে যাওয়ার সময় আমি বলব আমি বাঙালি, বাংলা আমার দেশ,বাংলা আমার ভাষা।
জয় বাংলা"
আপনি দেশকে ভালোবাসতেন বলেই বলিষ্ঠ কন্ঠে একথা বলতে  পেরেছেন।
 আমি জানি, আপনি আপনার কাজের কখনোই প্রতিদান চান নি। তবুও খুব জানতে ইচ্ছে করে,১৫ আগষ্ট ১৯৭৫ সালের সেই কালো রাতের কথা। আপনি কি ভেবেছিলেন যখন একেক করে পরিবারের সবাইকে হত্যা করা হলো। এই শোক বাঙালি কখনোই ভুলতে পারবে না।
বঙ্গবন্ধু, স্বাধীন বাংলাদেশ এবার স্বাধীনতার ৫০ বছর পার করছে।সেই সাথে যোগ হচ্ছে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তি। যোগাযোগ, বিনিয়োগ এসব ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে আবার অসঙ্গতিও ব্যাপক । দুর্নীতি যেন রন্ধ্রে রন্ধ্রে ঢুকে পড়েছে, এই মহামারিতে স্বাস্থ্য খাত, খেটে খাওয়া মানুষের অর্থনৈতিক জীবনের চাকা যেন থেমে থেমে চলছে।  দেশকে আবারো আপনার স্বপ্নের সোনার বাংলা করতে আমাদের সবাইকে কাজ করতে হবে একযোগে।আর আপনি,আপনার আদর্শ  এক উজ্জ্বল দৃষ্টান্ত।
আমরা তরুণ প্রজন্ম চাই,আপনার মতো করে দেশকে ভালোবাসতে,দেশের জন্য কাজ করতে। আমি জানি,আপনি ওপার থেকে সেই আর্শীবাদই করছেন।
আপনি ভালো থাকবেন।
ইতি
স্বাধীন বাংলাদেশের একজন নাগরিক
.....
প্রেরকঃ তহুরা প্রাপ্তি