ব্রেকিং:
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির ঈদযাত্রা: পঞ্চম দিনের ট্রেন টিকিট বিক্রি শুরু প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন রাতে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ঈদে মহাসড়কে ৬ দিন বন্ধ থাকবে ট্রাক চলাচল সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়াকে বরণে হাতিয়ায় চলছে ব্যাপক প্রস্তুতি ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব: প্রধানমন্ত্রী নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

হাইমচরে জোয়ারের পানিতে পানিবন্ধী সহস্রাধিক পরিবার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

চাঁদপুরের হাইমচর উপজেলার বেড়িবাঁধের বাহিরে নিম্নাঞ্চল এলাকায় মেঘনা নদীর জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় প্লাবিত কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। সোমবার থেকে মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) উপজেলার নয়ানি ও কাটাখালিসহ বেশ কিছু গ্রামে অস্বাভাবিক জোয়ারের পানিতে সহাস্রাধিক পরিবার পানিবন্ধী হয়ে পড়েছে।

এতে করে পানের বোরজ, মৎস্য খামার ও রোপা আমন ক্ষতিগ্রস্ত হয়েছে। উত্তরাঞ্চল থেকে বন্যার পানি চাপের কাররে মূলত জোয়ারের পানি বৃদ্ধি পায় বলে জানায়িছেন স্থানীয়রা। তাদের মতে, এখন মনি আমবস্যা চলছে। যার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

নয়ানি গ্রামের ইমরান মাহমুদ বলেন, বেড়ি বাধের বাহিরে মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) দুপুর থেকে পানি বৃদ্ধি পায়। বিকেলে পানি বাড়তে থাকে। এরপর রাতে আবার পানি কমতে থাকে।এ সময় পানের বোরজ, রোপা আমন, বসত বাড়ী ও মৎস্য খামার তলিয়ে যায়। অনেকে মাছের খামারের মাছ চলেগেছে।চাঁদপুর হাইমচর উপজেলার কাটাখালি দুই আলগী বাজার সড়কে ২০০৯ সালে ডাক্তার দীপু মনি এমপি পরাষ্ট্রমন্ত্রী হওয়ার পর এই রাস্তাটি তিনি ব্যবহার করেছেন। গত বছর এ রাস্তাটি দিয়ে এভাবে জোয়ারের পানি ঢুকায় রাস্তাটি নষ্ট হয়ে যায়।জনগণের দাবি এ রাস্তাটি মেরামত করা হয় তাহলে আর কোন পানি ঢুকবে না।

হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো.মিজানুর রহমান চাঁদপুর টাইমসকে বলেন, অস্বাভাবিক জোয়ারের পানি বৃদ্ধি পাচ্ছে। যারন নিম্নাঞ্চল এলাকার মৎস্যচাষী রয়েছেন, তাদের অবশ্যই সতর্ক থাকতে হবে।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী চাঁদপুর টাইমসকে বলেন, ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টদের সাথে আমার কথা হয়েছে।বেড়িবাঁধের সংরক্ষণ এলাকা তাদের নজরদারিতে রয়েছে। আর বেড়ি বাঁধের বাহিরের অংশের বাসিন্দাদের আগ থেকেই বলা আছে যাতে করে তারা তাদের মৎস্য খামার উঁচু করে সংরক্ষণ করেন।