রোববার   ১৮ আগস্ট ২০১৯   ভাদ্র ২ ১৪২৬   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

মার্চে কালবৈশাখীর আশঙ্কা

নোয়াখালী সমাচার

প্রকাশিত : ১০:৩৮ এএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

চলতি মাসে তিন–চার দিন হালকা থেকে মাঝারি এবং মাঝারি থেকে তীব্র মাত্রার কালবৈশাখী হওয়ার আশঙ্কা রয়েছে বলে আবহাওয়া দফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানানো হয়েছে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন মাঝারি অথবা তীব্র কালবৈশাখী বজ্র-ঝড় ও দেশের অন্যত্র দুই থেকে তিন দিন হালকা বা মাঝারি কালবৈশাখী বজ্র-ঝড় হতে পারে।এরপর এপ্রিলে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি এবং পরবর্তী সময় একটি ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া দফতর।

পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে ক্রমান্বয়ে দিনের তাপমাত্রা বৃদ্ধি পাবে। তাপমাত্রা বেড়ে ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। একইভাবে এই মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া দফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদের সই করা পূর্বাভাসে বলা হয়েছে, এপ্রিল মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানানো হয়। 

এছাড়া দুই থেকে তিন দিন দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে তীব্র কালবৈশাখী বজ্র-ঝড় ও দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা–মাঝারি কালবৈশাখী বজ্র–ঝড় হতে পারে। একই সঙ্গে উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে এপ্রিলে একটি তাপ প্রবাহও হওয়ার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানানো হয়।